কেন হতাশাগ্রস্থ লোকজনের থেকে দূরে থাকবেন?

ডাঃ নাসিমুন নাহারঃ

ছোট মুখে একটা ভাবের কথা বলি— জীবনে সব সময় frustration এ ভোগা লোকজন থেকে দূরত্ব বজায় রাখবেন।কারন আপনার স্বীকৃত শত্রু আপনার যতটা ক্ষতি করতে না পারবে একজন হতাশ মানুষ সারাক্ষণ পাশে থেকে ঘ্যানঘ্যান করে আপনার সেই ক্ষতিটা খুব সুন্দর ভাবে করে ফেলবে, আপনি টেরও পাবেন না।আপনার মানসিক শক্তি যথেষ্ট শক্তিশালী নাহলে এবং প্রফেশনাল এক্সপেরিয়েন্স না থাকলে অন্যজনের হতাশা কিভাবে কখন ব্যাপন প্রক্রিয়ায় আপনার মধ্যে ট্রান্সফার হয়ে যাবে আপনি জানতেও পারবেন না।

আমার বোন সাইকোলজিষ্ট, ওকে দেখেছি প্রফেশনালী কাজ করতে যেয়েও নিজের রিলাক্সের জন্য সে নিজেও মাঝে মাঝে সেশনে এটেন্ড করে নিজের জন্য।সুতরাং কাউন্সিলিং ব্যাপারটা এত সহজ না।

কাছের কেউ হতাশায় ভুগছে বুঝতে পারলে আপনি যা করতে পারেন– তাকে বলতে পারেন প্রফেশনাল এক্সপার্ট কারো সাথে কন্সাল্ট করতে। নিজের যদি প্রফেশনাল কোন দক্ষতা না থাকে দয়া করে, আই রিপিট,দয়া করে নিজেই এক্সপার্ট হবার এক্সপেরিমেন্ট করতে যাবেন না প্লিজ !

কাউন্সিলিং ব্যাপারটা ছেলেখেলা না।এর জন্য লেখাপড়ার দরকার আছে। একটা/দুইটা মনোবিজ্ঞানের বই পড়ে মনের অসুখ ধরে ফেলা/ বুঝে ফেলা এবং সমাধান করে ফেলা কখনোই কোনভাবেই সম্ভব নয়।

আমাদের দেশে সবাই ‘ডাক্তার(!!)’ ।
এটা পুরনো কথা। মাঝে মাঝে মনে হয় এমবিবিএস এবং বিডিএস ছাড়া ঔষধের দোকানদার থেকে ফার্মেসির মালিক/এমআর/নার্স/ওয়ার্ড বয়/স্যাকমো ইত্যাদি কে ডাক্তার না সেটাই ভাববার বিষয় ! ঠিক একইভাবে দেশে এখন সবাই কাউন্সিলর হয়ে উঠছে !!!! আবার ভাইবেন না যে আমি ইউনিয়ন কাউন্সিলরের কথা বলছি 😛 ! বাঙ্গালী জাতি যেইইই সুইট ।

মনের কষ্ট, অসুখ, মনের ব্যাথা বলার জন্য, চিকিৎসা করানোর জন্য যারা প্রফেশনালী কাজ করছেন, যাদের এই বিষয়ে একাডেমিক কোয়ালিফিকেশন আছে তাদের কথা বলছি— সাইকোলজিষ্ট, সাইক্রিয়াটিস্ট।

কেন এই কথাগুলো বললাম? ছোট্ট করে একটু ব্যাখ্যা দিচ্ছি—হাবিজাবি লিখি বলে অনেকেই পরামর্শ চায় মন খারাপ নিয়ে।খুবই বিনিতভাবে বলার চেষ্টা করি যে আমি একজন good listener এবং স্বভাবে খানিকটা দেয়াল টাইপ ।তাই আপনার যদি ইচ্ছে হয় তো আমার সাথে আপনার কষ্টটা শেয়ার করতে পারেন, এতে হয়তো আপনার মন খানিকটা হালকা হবে। তবে আমি কখনোই আপনি কি সিদ্ধান্ত নিবেন বা কি করবেন তা বলে দিব না।এতে অনেকে ই দেখলাম ভুল বুঝছেন, বলে বেড়াচ্ছেন— আমার অনেক ভাব !

যদিও এইটা অত্যন্ত সত্য কথা 😛 — আমার ভাবের কোন কমতি নেই।তবে এই ইস্যুতে কিচ্ছু করার নেই আমার।কারন আমি তো আর ‘কোয়াক’ (হাতুড়ে ডাক্তার) না যে ডাক্তার হয়ে কাউন্সিলর /সাইকোলজিষ্ট হবার মিথ্যে অভিনয় করব 😛
নিজের দৌড় আমার জানা আছে।সেই সাথে কখন কোথায় থামতে হবে সেটাও খুব ভালো করে জানি আমি 😛
That’s All .

Comment

Comment

   
ই-মেইলঃ mohioshi@outlook.com
ফেসবুকঃ www.facebook.com/mohioshibd
মোবাইলঃ ০১৭৯৯৩১৩০৭৮, ০১৭৯৯৩১৩০৭৯
ঠিকানাঃ ১০/৮, আরামবাগ, মতিঝিল, ঢাকা-১০০০
কপিরাইট ©  মহীয়সী