‘সড়ক পরিবহন আইন- ২০১৭’ এর খসড়া নীতিঃ কেমন হবে নারী-পুরুষের জন্য

রুদ্র আমিনঃ

একদিন শ্যামলী থেকে উত্তরার উদ্দেশে রওনা হয়েছিলাম, যানবাহন হিসেবে কপালে জুটেছিলো ভূইয়া পরিবহন, টিকেট মূল্য ৩০ টাকা, ভালো একটি আসন পেলাম, কিছুক্ষণের মধ্যে প্রায় সকল আসন পূর্ণ হলো, হ্যাঁ নারী, শিশু, প্রতিবন্ধী ও বয়স্কদের জন্য সংরক্ষিত আসনের কোনো আসন শূণ্য ছিলো না। শূণ্য ছিলো একদম শেষের দিকে, কন্ট্রাকটর এমনটাই বলছিলো যে তিনজনের আসন খালি আছে, তিনটি আসন পূর্ণ করতে গিয়ে দ্যাখা গেলো একজন পুরুষ এবং দুজন নারী বাসে উঠে গেলেন, দুজন নারীর সাথে একজন আট/দশ বছরের একটি মেয়েও আছে, কিন্তু গাড়িতে তো দাঁড়িয়ে নেয়া নিষেধ। পুরুষ এবং একজন নারী কষ্ট করে শেষের আসন পূর্ণ করে নিলো ঐ শিশু বাচ্চাসহ।

সমস্যা তো তখনি ঘটলো সেই নারী এখন কোথায় বসবে, গাড়িটি আগারগাও আসার পর নিজের আসনটি শূণ্য করে বসতে দিলাম, নারী বসে পড়লেন আর আমি সেই সিটের পাশে দাঁড়িয়ে রইলাম, ক্যানো না, তিনি শেওড়া নেমে যাবেন, গাড়িটি যখন কালসীতে এসেছে ড্রাইভারের হঠাৎ করে কষে ধরা ব্রেকে নিজের নিয়ন্ত্রণ কিছুটা ক্ষুন্ন হলো, আমার পা সেই নারীর পায়ে স্পর্শ করা মাত্রই তিনি তেলে-বেগুনে চড়ে গেলেন। আমি তো তখন বেকুব বনে, হায় আল্লাহ সে বলে কি.. নারীদের দেখলেই নাকি গা ঘেষে থাকতে ভালো লাগে পুরুষদের, এটাই নাকি পুরুষদের বড় সমস্যা, আমি বেকুব বনে গিয়েছি তো গিয়েছিই, কি জবাব দেবো ভাবতেই পারছিনা, দুঠোঁটে কেউ যেন সেলাই করে দিয়েছে, যখন তার মাত্র আরও বেড়ে গেলো তখন যেমন কুকুর তেমন মুগুর দেয়ার চেষ্টা করলাম।

এক পর্যায়ে তাকে আসনটি ছেড়ে দিতে বাধ্য করা হলো, এখানে আমার কি দোষ ছিলো আমি বুঝতে পারছিনা, হ্যাঁ এটা বলতে দ্বিমত নেই যে ঐ নারীর মতোন কিছু কিছু পুরুষও আছেন সমাজে, কিন্তু প্রশ্ন হলো সম-অধিকারের নামে যে সকল আইন পাস করা হচ্ছে এতে নারীদের জন্য কতটা মঙ্গল বয়ে আনবে?

পত্রিকার পাতায় দেখলাম, গণপরিবহনে নারী, শিশু, প্রতিবন্ধী ও বয়স্কদের জন্য সংরক্ষিত আসনে অন্য কোনো যাত্রী বসলে এক মাসের কারাদণ্ড বা ৫ হাজার টাকা জরিমানা গুণতে হবে। আচ্ছা আপনারাই বলুন তো দেখি, ঐ সকল আসন ছাড়া অন্য কোনো আসনে কি তারা বসতে পারবে? নাকি নির্ধারিত আসনের পর যে আসন গুলি থাকবে সবগুলোই পুরুষের জন্য? এখানে কি নারীদের হেয় বা ছোট করা হচ্ছে না? আসলেই কি সম্মান জোর করে আদায় করা যায়?

লেখকঃ সাংবাদিক, বিডিনিউজ২৪ডটকম

Comment

Comment

   
ই-মেইলঃ mohioshi@outlook.com
ফেসবুকঃ www.facebook.com/mohioshibd
মোবাইলঃ ০১৭৯৯৩১৩০৭৮, ০১৭৯৯৩১৩০৭৯
ঠিকানাঃ ১০/৮, আরামবাগ, মতিঝিল, ঢাকা-১০০০
কপিরাইট ©  মহীয়সী