শাকিব-অপু-আব্রাহামনামা থেকে আগামীর মাদের জন্য শিক্ষা

মানসুরা আক্তারঃ

শুনছি শাকিব নাকি তার ছেলের পেছনে অনেক টাকা খচ্চা করেছে। (বুঝলেন তো, টাকাই সব না? টাকা থাকলে খচ্চাপাতি যে কেউ করতে পারে, আসল হলো মানুষের কেয়ারিং এটিটিউড। আপনি অনেক খরচাপাতি করেও যদি নিজের আসল দায়িত্ব পালন না করেন, আই মিন রিকগনিশন দিতে না চান, লোকে তাহলে আপনাকে বেইমানই বলবে।)

যাইহোক, প্রিয় জাতি, শাকিব ব্যাটাকে কিছু সময় দেওয়া যাক। দেখা যাক যে সে হঠাৎ বিদ্রোহী হওয়া বৌয়ের মিডিয়া সাক্ষাৎকারে হতচকিত হয়ে এমন করছে, নাকি আসলেই বদমায়েশির মানসিকতায় আছে। বিয়ে, সন্তান এসব তো তারা মিউচুয়ালিই গোপণ রেখেছিলো, তাইনা?

যারা বলে থাকেন যে “সন্তান শুধুমাত্র তার মায়ের” আমি তাদের দলে নেই। আমি বিশ্বাস করি যে সন্তান জন্মের প্রক্রিয়া থেকে শুরু করে তাকে একটি সুস্থ জীবন দানের পেছনে অশেষ অবদান রাখতে পারেন তার বাবা, তার পরিবার, প্রতিবেশী, বন্ধু এমনকি রাষ্ট্রব্যবস্থা অব্দি। তবে হ্যা, যেভাবে মানুষের আত্মকেন্দ্রীকতা ও স্বার্থপরতা ক্রমাগত আশংকাজনকভাবে বাড়ছে, তাতে প্রত্যেক নারীর উচিৎ সন্তানের স্বার্থেই নিজেকে আত্মনির্ভরশীল এবং স্বয়ংসম্পূর্ণ করবার চেষ্টা করা। অন্তঃস্বত্তা নারীর উচিৎ নিজেকে যেকোনো পরিস্থিতির জন্যে মানসিকভাবে প্রস্তুত করে নেওয়া। আমি দেখেছি, অনেক নারী দীর্ঘ নয়মাস অক্লান্ত পরিশ্রম করার পর একটি মৃত সন্তান জন্ম দিয়েছেন। কাউকে আবার সৃষ্টিকর্তা উপহার দিয়েছেন একটি অসুস্থ/অস্বাভাবিক/ব্যতিক্রমী শিশু, যাতে তাঁর জীবনে আবার নতুন লড়াই শুরু হয়েছে। কতোক মা এই বিপদসংকুল পৃথিবীতে সন্তানকে মাতৃহীন করে মরে যেতে বাধ্য হয়েছেন। কেউ তার গর্ভকাল শুরু করেছেন একটি প্রেমময় দাম্পত্যজীবন দিয়ে, তারপর মাঝপথে হঠাৎ একলা হয়ে গেছেন, কেননা এই মোটামুটি দীর্ঘ ক্লান্তিকর যাত্রায় সেই প্রিয়জন ধৈর্য্য ধরে তার পাশে থাকেনি। মা’কে তাই প্রস্তুত থাকতে হয়, যেন সকল পরিস্থিতি মোকাবিলা করে তিনি সন্তানকে একটি সুস্থ ও আনন্দময় পৃথিবী উপহার দিতে পারেন, কেউ পাশে থাকুক কিম্বা নাই থাকুক। সকলেই ছেঁড়ে যেতে পারে, কিন্তু যার মা তাকে ছেড়ে যায়, তার যে আর কেউ থাকেনা , কিচ্ছু থাকেনা!

লেখকঃ প্রভাষক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেরিটাইম বিশ্ববিদ্যালয়

Comment

Comment

   
ই-মেইলঃ mohioshi@outlook.com
ফেসবুকঃ www.facebook.com/mohioshibd
মোবাইলঃ ০১৭৯৯৩১৩০৭৮, ০১৭৯৯৩১৩০৭৯
ঠিকানাঃ ১০/৮, আরামবাগ, মতিঝিল, ঢাকা-১০০০
কপিরাইট ©  মহীয়সী