ভিন্ন রকম ঈদ

কানিজ ফাতেমাঃ ছোটবেলা থেকে ঈদ মানেই ছিল নতুন কাপড়, সেমাই, পোলাও, চটপটি, কাবাব। এসব ছাড়া যে ঈদ হতে পারে তা কল্পনাতেও ছিল না।

কিন্তু জীবন অনেক শেখায়, কত অসম্ভবও যে জীবনের বাঁকে সম্ভবে পরিণত হয় !

জীবন শিখিয়েছে-
ঈদ হয়, কোনো কিছু ছাড়াও ঈদ হয়।
কেউ কাপড়, চুড়ি এনে নাই বললো – ঈদে পরো, সুন্দর লাগবে; তবু ঈদ হয়।
কেউ সেমাই – দুধ এনে নাই বললো – সকাল সকাল রেঁধে দিও, খেয়ে নামাজে যাবো’, -তাও ঈদ হয়। আদা- রসুন বাটা আর ঘি নিয়ে হুড়োহুরি না হলেও তবু ঈদ হয়।
ঈদ হয় ভিন্ন রূপে।

কত রূপেই ঈদ হলো এ জীবনে- গত বছর ঈদ হয়েছে প্লেনে, আট বছর আগে ঈদের দিন শুরু হয়েছে জার্মানীতে, তারপর আল্পসের ওপর উড়ে গিয়ে ঈদ শেষ হয়েছে ইতালীর ভ্যানিছে অজানা এক পরিবারের সাথে।

এবারেও ঈদ হয়েছে – জীবনের শ্রেষ্ঠ ঈদ, কোনো পাওয়া ছাড়াই শুধু আনন্দ বিলিয়ে যে তৃপ্তি তা দিয়েই পূর্ণ হয়েছে এবারের ঈদ।

দুপুরে এক ভাবীর বাসায় ভুঁড়ি ভোজের পর ভাবলাম – এতো যে ঈদের খাওয়া খাচ্ছি , বাড়ীর পাশের প্রতিবেশীরা তো জানেও না যে আজ ঈদ। আশেপাশে দুই-এক ঘর মুসলিম যদি থেকেও থাকে, তাদের সঙ্গে ঈদে দিনটায় একবার দেখাটুকুও হবেনা – সেটা কিভাবে সম্ভব?

কিন্তু বিদেশ বিভুঁইয়ে বিশেষ করে পশ্চিমা দেশে খাবার ওপর খুব কড়াকড়ি , স্কুলে বাচ্চারা পর্যন্ত খাবার ভাগাভাগি করতে এলাউড না। কার কোন খাবারে এলার্জি !

তাই অনেক ভেবে চলে গেলাম দোলারামা য় – কিনে নিলাম গুড়ি ব্যাগ আর ডেকোরেশন রিবন। সুপারস্টোর থেকে কিছু ক্যান্ডি। বাসায় এসে রঙ্গীন লাগলে টাইপ করলাম –

Dear Neighbour,
Peace Be Upon You!

We are delighted to share the joy of EID with you. Please accept this token of love and happiness on this occasion on our behalf.

EID MUBARAK.

Kaniz Fatima
Mohammad Alam
……. Rundlehorn Crescent.

Contact- 587………….

গুড়ি ব্যাগে ক্যান্ডি ভর্তি করে স্পার্কলি রিবনের ডেকোরেশন শেষে ছোট্ট নোটটি সেটে দিলাম ব্যাগের সঙ্গে – তারপর বের হলাম প্রতিবেশীদের দরজায় দরজায়। তিনজন বাদে সবাই খুব আগ্রহ আর আন্তরিকতার সঙ্গে নিলো আমাদের ছোট্ট উপহার –

আনন্দ ভাগভাগিতে ঈদের বিকাল হয়ে উঠলো আলোকিত। অনন্য এক ঈদ কাটালাম, ভিন্নরকম ঈদ।

Comment

Comment

   
ই-মেইলঃ mohioshi@outlook.com
ফেসবুকঃ www.facebook.com/mohioshibd
মোবাইলঃ ০১৭৯৯৩১৩০৭৮, ০১৭৯৯৩১৩০৭৯
ঠিকানাঃ ১০/৮, আরামবাগ, মতিঝিল, ঢাকা-১০০০
কপিরাইট ©  মহীয়সী