খুঁতখুঁতে স্বভাবের মানুষের অন্যকে স্পেইস দেয়ার প্রবণতা থাকে না

রাবেয়া বসরী ওহীঃ অন্যদেরকে স্পেইস দেওয়ার প্রবণতা একটা গুণ। খুঁতখুঁতে স্বভাবের মানুষদের এই গুণটা কম থাকে। তারা ইচ এন্ড এভরিথিং এ খুঁত বের করে, এবং নিজের মন মত চায়। অর্থাৎ এডাপ্টেশন কোয়ালিটি টা তাদের মধ্যে কম থাকে। অথচ এডাপ্টেশন, কম্প্রোমাইজিং, স্পেইস দেওয়া, এই গুণগুলো অত্যন্ত মূল্যবান। দুষ্প্রাপ্য, সহজে পাওয়া যায় না।

এডাপ্টেশন – অভিযোজন ক্ষমতা , অর্থাৎ ভিন্ন পরিবেশে নিজেকে মানিয়ে নেওয়ার ক্ষমতা।
কম্প্রোমাইজিং – ছাড় দেওয়ার মানষিকতা থাকা।
স্পেইস দেওয়া – আশপাশের মানুষদেরকে কোনকিছু তাদের মনমত করতে দেওয়া, গুরুত্বপূর্ণ কারণ ছাড়া অযথা সবকিছুতে বাগড়া দেওয়ার স্বভাব না থাকা। তাদের ভাললাগা ও পছন্দ অপছন্দ গুলোকে সম্মান দেখানো। তাদের সুবিধা অসুবিধাগুলোর সাথে সংবেদনশীল হওয়া। কাউকে তার নিজের মনমত বা মনের মাধুরী মিশিয়ে কোনকিছু করতে দেওয়া, সেখানে অযাচিত কমেন্ট না করা। আশপাশের ব্যক্তিদেরকে তাদের ক্রিয়েটিভিটির চর্চা করতে দেওয়া। বরং যাতে আরো ক্রিয়েটিভ কাজ করতে পারে সেজন্য উৎসাহ দেওয়া। পারলে সহযোগিতা করা।

(আসলে বাগড়া না দেওয়াটাই বা অযাচিত নেগেটিভ কমেন্ট না করাটাই একটা বড় সহযোগিতা। আর উৎসাহ দিলে সেটা আরো বড় সহযোগিতা। আবার মুখে কিছু না বলে উক্ত কাজে হেল্প করাটাও একটা বড় উৎসাহ। )

খুঁতখুঁতে স্বভাবটা এক প্রকার শয়তানের ওয়াসওয়াসা। শয়তান একটা ইনসিগ্নিফিক্যান্ট (তাৎপর্যহীন ) বা কম গুরুত্বপূর্ণ বিষয়ে বারবার ওয়াসওয়াসা দিতে দিতে মনের মধ্যে বিষয়টাকে একটা বড় ইস্যু বানিয়ে ফেলে। একটা বড় ভাল কাজের মধ্যেও ছোটখাট দোষ খুঁজে বের করে সেগুলো নিয়েই মনটাকে আচ্ছন্ন করে রাখে। অথবা যে যা ই করে তা ই পছন্দ হয় না। কোনকিছু কিনতে গেলে কোনটাই ভাল লাগে না। যেকোন বিষয়ে সহজে পজিটিভ দিকটা খুঁজে না পাওয়া। সব ব্যাপারে নেগেটিভ দিকটাই আগে দেখতে পাওয়া। কোনকিছুতে সহজে সন্তুষ্ট না হওয়া। সবকিছুতে একটা নেগেটিভ দিক খুঁজে বের করার প্রবণতা।

একটা গ্লাস এ যদি অর্ধেক পানি ভর্তি থাকে, তারা সবসময় বিষয়টাকে এভাবে দেখবে যে গ্লাসটা অর্ধেক খালি। সেখানে মাত্র অর্ধেক পানি আছে, সম্পূর্ণটুকু নাই। গ্লাসটা যে অর্ধেক ভর্তি আছে এই বিষয়টা নিয়ে তারা কখনো শুকরিয়া আদায় করবে না। সবসময় কোনটা নাই, কতটুকু নাই, নেগেটিভ দিক কোনটা আছে সেগুলো ভেবেই মনটা অতৃপ্তিতে ভরে থাকে।

Comment

Comment

   
ই-মেইলঃ mohioshi@outlook.com
ফেসবুকঃ www.facebook.com/mohioshibd
মোবাইলঃ ০১৭৯৯৩১৩০৭৮, ০১৭৯৯৩১৩০৭৯
ঠিকানাঃ ১০/৮, আরামবাগ, মতিঝিল, ঢাকা-১০০০
কপিরাইট ©  মহীয়সী