স্বামীর বন্ধু বা সহকর্মীদের হতে সাবধান হোন

নুরুন নাহার লিলিয়ানঃ

সমাজে বসবাস করতে হলে বন্ধু অপরিহার্য ।বন্ধুহীন জীবন যেমন কঠিন । তেমনি খুব কাছের বন্ধুটি ও জীবনের জন্য অনেক কঠিন সমস্যা তৈরি করতে পারে । আবার আরেক দিকে বর্তমান সময়ে আমরা কম বেশি সবাই ব্যস্ত । এই ব্যস্ত জীবনে কর্মক্ষেত্রের সহকর্মী ও কখনও বন্ধুত্বের জায়গাটা নিয়ে নেয় । কারন দিনের বেশির ভাগ সময় তাদের সাথেই থাকতে হয় । তাছাড়া কর্মক্ষেত্রের সহকর্মীকে অস্বীকার করে চাকরি করা ও কঠিন । আমরা না চাইলেও শুধুই পরিস্থিতির বিবেচনায় অনেক মানুষের সাথে মিশতে হয় । কারন আমরা সামাজিক জীব । সমাজ অস্বীকার করে বা আশে পাশের মানুষ গুলোকে বাদ দিয়ে কি জীবন ভাবা যায় ?না যায়না । তাই নিজের চারপাশের মানুষ গুলো কেমন তা উপলব্ধি করা উচিত ।কিন্তু সবাই কি তা করে ? ঘটনাটা ছন্দার ( ছদ্ম নাম)।তিনি একজন কর্পোরেট কর্মকর্তা এবং বিবাহিতা নারী। কিছুটা মনের ইচ্ছে এবং পারিবারিক ইচ্ছেতেই বিয়ে করেন গবেষক রাকিব কে । বিয়ের কয়েক মাসের মধ্যেই রাকিবের প্রায় অনেক বন্ধু এবং সহকর্মীর সাথে পরিচয় হল ছন্দার । ছন্দা আধুনিক লুকের শিক্ষিত চাকুরীজীবী নারী । সমাজে অনেক মানুষের কাছেই পরিচিত । ফেসবুকে ও একটিভ । একদিন রাকিব বিশ্ব বিদ্যালয়ের বন্ধু আলমের বাসায় স্ত্রী সহ বেড়াতে গেল । আলমের স্ত্রী বেসরকারি ডেন্টাল থেকে পড়াশুনা করেছে । সন্তান জন্মের পর থেকে হাউজ ওয়াইফ । কিছুটা কনজারভেটিভ মন মানসিকতার । এইদিকে কিছু দিন যেতেই একটা সমস্যা তৈরি হল । বন্ধু মহলে ছন্দার ব্যক্তিত্ব , পড়াশুনা,চ্যালেঞ্জিং পেশা নিয়ে প্রশংসা ছড়ালে আলম ব্যাপারটা অন্য সবার মতো সহজ ভাবে নিতে পারে না । আলমের ভেতরে হিংসা বসবাস করতে শুরু করল । বাসায় গিয়ে নিজের ওয়াইফ কে গিয়েও বলল । এই কাপল প্রোপাগান্ডা শুরু করল ছন্দার বিরুদ্ধে । ফেসবুক আইডি হ্যাক করে ছন্দার আইডি থেকে অনেকের কাছে ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠান হয় । একটা রিকুয়েস্ট আলমের প্রতিবেশীর কাছে যায় । এই সাধারন বিষয়টা নিয়ে আলম রাকিবের কান ভারি করে । বন্ধু মহলে ছন্দার ব্যক্তিত্ব কে হাল্কা করে দেয় । খুব অল্পের জন্য রাকিব আর ছন্দার সাজানো সংসার ভেঙ্গে যেতে যেতে বেঁচে যায় । সমাজে এমন ঘটনা অহরহই হচ্ছে ।
অন্য দিকে মিতু আর হাসান (ছদ্মনাম) নতুন বিবাহিতা চাকুরীজীবী দম্পতি । মিতু একটু সাধারনের চেয়ে সুন্দরি । সামাজিক এক অনুষ্ঠানে পুরনো সহকর্মী বিপুলের সাথে দেখা । বিপুল দুজনের নাম্বার নিল । পরিস্থিতির প্রয়োজনে তারা দুজনেই ভিজিটিং কার্ড দিয়েছিল বিপুল কে । কিন্তু সময়ে অসময়ে বিভিন্ন বাহানায় মিতু কে ফোন করে । বেশি আন্তরিক হওয়ার চেষ্টা করে । বিষয়টা হাসান কে জানালে হাসান কোন সঠিক উত্তর দেয় না । বলে মিতু কে সাবধান হতে । মিতু নিজের মোবাইল নাম্বার পরিবর্তন করে । ঠিক প্রায় এই ধরনের ঘটনা অনেকের সুখের সংসারে ভাঙ্গন নিয়ে আসছে । স্বামী স্ত্রী সুন্দর সাজান জীবন কে বিষিয়ে দিচ্ছে ।
আরেক ঘটনা ফাহাদ আর নিশিতা খুব ব্যস্ত দম্পতি । নিশিতা একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে লেকচারার এবং সেই সাথে বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে জড়িত । বিভিন্ন পত্রিকায় লেখালেখি ও করেন । তাদের দুজনের অনেক দিনের ভাল বন্ধুত্বপূর্ণ সম্পর্ক । ফাহাদ একটা এনজিওর কর্মকর্তা । দুজনেই ব্যস্ত থাকে । সামাজিকতা খুব একটা করা হয় না ।যতোটুকু সবার সাথে সম্পর্ক তা ফেসবুকেই । দুজনের ক্যারিয়ারের প্রতি দুই একজন বন্ধু যে জেলাস সেটা তারা দুজনই বুঝে।ফেসবুকে অনেকেই তাদের সুখি ছবিতে উস্কানিমুলক বা বাঁকা দুষ্টমি করে । দুজনের অনেক বোঝাপড়া থাকার পর ও মাঝে মাঝে খুব এই ধরনের সাধারন বিষয়ে বড় বড় ঝগড়া হয়ে যায় । একদিন ফাহাদের স্কুলের পুরনো বন্ধুদের একটা আড্ডায় ব্যবসায়ী বন্ধু রিপনের সাথে দেখা । রিপন কলেজের পর তেমন পড়াশুনা করেনি কিন্তু অল্প সময়ে টাকা পয়সার মালিক হয়েছে । রিপন বাকা করে বলে ,”কিরে ব্যাটা বউর ছবি দেখি অনলাইনে ছাইড়া দিসত । “উপস্থিত সবাই হাঁসতে থাকে । একটা সুন্দর বিষয় ভাষা খারাপ হওয়ার কারনের বিষয়টা ও খারাপ হয়ে উঠে । মনে কষ্ট পাওয়া থেকে শুরু করে যে কোন দুর্ঘটনাই ঘটে । চারিদিকে বিচিত্র মানুষ বিচিত্র সব ঘটনা । সবার অভিজ্ঞতা এক হবে না । সবার জীবন ও এক নয় । কিছু কিছু মহিলা আর কিছু কিছু পুরুষ এতো বেশি বেহায়া ,এতো বেশি অধৈর্যশীল ,এতো বেশি হিংসুট যে ইচ্ছে করলেও এদের থেকে রেহাই পাওয়া যায় না । বিয়ে করা যতো সহজ । দাম্পত্য সম্পর্কটা সুন্দর ভাবে নিরাপদ রাখা অনেক কঠিন । চারপাশের মানুষ গুলো সম্পর্কে সামান্য অসচেতনতা নিজের জীবনটা ভয়াবহ হয়ে উঠতে পারে ।সেই সাথে সন্দেহ বা অবিশ্বাস নয় সবাইকেই ভালবাসুন । তবে মানুষ গুলোর সাধারন বৈশিষ্ট্য বুঝে । হিংস্রতা নয় বন্ধুত্ব সচেতনতায় নিরাপদ হোক জীবন ।

Comment

Comment

   
ই-মেইলঃ mohioshi@outlook.com
ফেসবুকঃ www.facebook.com/mohioshibd
মোবাইলঃ ০১৭৯৯৩১৩০৭৮, ০১৭৯৯৩১৩০৭৯
ঠিকানাঃ ১০/৮, আরামবাগ, মতিঝিল, ঢাকা-১০০০
কপিরাইট ©  মহীয়সী