স্বাধীনতা

ফয়েজুল বাবুঃ 

৪৫ টা বছর আমরা স্বাধীনতা স্বাধীনতা করছি।কিন্তু আজও কি স্বাধীনতা পেয়েছি?আমিতো মনে করি স্বাধীনতার ছোঁয়া আমরা পাইনি। যদি পেতাম তাহলে আমি দেখতাম না আমার বৃদ্ধ মাকে কাধে ভিক্ষার থলি নিয়ে ধনির দরজায় দরজায় ঘুরে বেরাতে। কোনো বাবাকে পেতাম না তক্ত দুপুরের শিক্ত রোদে,১০ টাকার ঘামছা মাথায় দাড়িয়ে থাকা।হয়তো শুনতে ও পেতাম না সে বাবার মুখে কষ্টো মাখা বলা কথাটা। ‘স্যার যাবেন’ ‘ ম্যাডাম যাবেন’ ।

#ওহ স্বাধীনতা!!
স্বাধীনতা পেলে আমায় সাত সকালে আখি কচলিয়ে কচলিয়ে শুনতে হতো না পাচঁ বছরের ওই শিশুটিকে গণ ধশর্ন করে মেরে ফেলা।
শুনতে হতো না দৌড়ে আসা আদরের ছোট্র বোনটির কাঁদো কাঁদো মুখে বলা, ভাইয়া স্কুলে যাওয়ার পথে কিছু বখাটে ছেলে আমায় বিরক্ত করে।পেতাম না আমি রাস্তার পাশে একগুচ্ছ ফুল হাতে মুখ ঘুমরে দাঁড়িয়ে থাকা মেয়েটা, কিংবা মৃদু বাতাসে উড়ন্ত কাগজ টোকানো সেই টোকায় ছেলেটাকে।পেতামনা কোনো বৃদ্ধাশ্রম। দেখতাম না সে বাবাকে, যে তিল তিল করে মেয়ের বিয়ের জন্য জমানো টাকা কিছু হায়ানার হাতে তুলে দিয়ে আঁখি জলে বুক ভাসিয়ে রাস্তার পাশে বসে কাঁদতে। দেখতাম না সে পদ্মা সেতুর নামে একশো কোটি টাকা লুটপাট।এটায় কি স্বাধীনতা?

#ওহ স্বাধীনতা কী দারুন#
(((আমি)))
সেই দিন পাবো স্বাধীনতা। সেই দিনই । যেদিন দেখবো না সে মায়ের কাঁধে ভিক্ষার থলি,বাবার হাতে থাকবে না রিকশার হেন্ডেল।
আমি সেদিন পাবো স্বাধীনতা যেদিন সাত সকালে শুনতে হবে না পাচঁ বছরের মেয়েটার গণ ধর্ষণ। শুনবো না কোনো আদরের বোনের নালিশ।সেই ফুল ওয়ালি ছোট্ট শিশুটি, টোকায় ছেলেটি যে কাগজ জমা করে। বিক্রি করে আহার জোগার না করে ওই কাগজ গুলো দিয়ে বানানো বই ভরা ব্যাগ নিয়ে স্কুলে যাওয়া। সেদিন পাবো স্বাধীনতা।সেদিন পাবো স্বাধীনতা যেদিন সেই বাবার তিল তিল করে জমানো টাকা আর লুট হচ্ছে না।
সেই দিন আমি পাবো
স্বাধীনতা।
সবার জন্য আমার নিজের জন্য একটা কথায় বলতে চায়,যে টাকা আমি বা আমরা স্বাধীনতা বা স্বাধীনতার বিলাসিতায় নষ্ট করছি,তা কি আমরা পারি না ওই মানুষ গুলোর জন্য খরচ করতে।আজ আমরা মনে করছি আমাদের এই আনন্দ উল্লাস ত্রিশ লাখ শহীদের আত্রা শত শত ইজ্জত হারানো মা-বোনরা শান্তি পাচ্ছে।
(না)
এক সাগর রক্তের বিনিময়ে কি তারা আমাদের কাছে এটায় চেয়েছিল??
—–ক্ষমা করবেন কারো কষ্ট লাগলে।আমি স্বাধীনতার বিপক্ষে নয়।আমি শুধু আমাদের ভিতরে ঘুমন্ত বীরটাকে আবার জাগাতে চাই। আর অজশ্র গোলাপের শুভেচ্ছা রইল । সে মা বোনদের জন্য যারা নিজের ইজ্জত দিয়ে – সেই বাবা ভাইদের প্রতি যারা এক সাগর রক্তের বিনিময়ে আমাদেরকে এনে দিলো এক স্বাধীন দেশ। একটা লাল টুকটুকে স্বাধীন সূয।একটা কোকিল ডাকা সকাল। একটা জোছোনার চাদর মোড়ানো রাত। সাথে জোঁনাকির ঝী ঝী গান। রাখাল ছেলেটার সেই মিঠু পথ। সেই শান্ত নদীর অথৈ বুকে পাল তোলা নৌকার মাঝীর হাতে সেই বইঠা………..
।।তাই সকল দেশ প্রেমিক ভাই বোনদের প্রতি আমার একটাই অনুরোধ রইলো যারা এ পোস্টি পোরেছেন তারা একবার অন্তোতো এক মিনিট দারিয়ে নিরবতা পালন করবেন।
।।।সবাইকে বিজয় দিবসের শুভেচ্ছা রইল।।।

Comment

Comment

   
ই-মেইলঃ mohioshi@outlook.com
ফেসবুকঃ www.facebook.com/mohioshibd
মোবাইলঃ ০১৭৯৯৩১৩০৭৮, ০১৭৯৯৩১৩০৭৯
ঠিকানাঃ ১০/৮, আরামবাগ, মতিঝিল, ঢাকা-১০০০
কপিরাইট ©  মহীয়সী