নিজের ডিপ্রেশন নিজেই দূর করুন

মারদিয়া মমতাজঃ বিষণ্ণতা বা ডিপ্রেশন একটি কাঁটাময় বিষাক্ত ফল। এটি আপনি ধীরে সুস্থে সজ্ঞানে নিজেই খেতে শুরু করেন। আপনার কণ্ঠনালী এবং অন্ননালীকে রক্তাক্ত করতে করতে এটি ক্রমাগত অগ্রসর হয়। সবশেষে এ বিষ ছড়িয়ে যায় সারা শরীরে।

 

নিজেই গলাধঃকরণ করছেন, অথচ, আপনি আশা করতে থাকেন, দ্বিতীয় কেউ এসে হাতে ধরে, চড় দিয়ে আপনার গলা থেকে এ কাঁটাফল বের করে নেবে। আপনাকে মুক্তি দেবে। আপনি তার আশায় নিজের রক্তগন্ধ উপেক্ষা করে আরও গভীরে ডুবে যেতে থাকেন, সৃষ্টি করেন গভীরতর ক্ষত।

 

বিশ্বাস করবেন কি, আপনি যে সুপারম্যান এর আশায় আছেন, হয়ত সেও বহুকষ্টে হাতড়ে উঠে দাঁড়াচ্ছে? হয়ত তার গলায় এখনও লোহিত গন্ধের অবশেষ? অথবা হয়ত, বহু আকাঙ্ক্ষিত সেই সুপারম্যানকে আপনিই দেখছেন, প্রতিদিন। কোথায়? আয়নায়।

 

সুতরাং, এই সিনডারেলা সিনড্রোম থেকে নিজেই উঠে আসুন। গলায় আঙুল দিয়ে বের করে ফেলুন এই বিষফল। কিছু কষ্ট এতেও হবে। কিন্তু বুঝতেই পারছেন, এবারকার মত বেঁচে যাবেন। এবং, সাবধান, ভবিষ্যতেও কখনও এই স্বেচ্ছামৃত্যুকে বেছে নেবেন না। নিজে না পারলে পেশাদারী কাউন্সেলিং এর সাহায্য নিন। কোন স্বঘোষিত হাতুড়ের কাছে যাবেন না।

 

আপনার জীবনপাত্রের সবটুকু সুধা হয়ত সে-ই ঊনপঞ্চাশতম জন্মদিনের পরের দিন পাবেন বলে জমা রাখা আছে। অপেক্ষা করেই দেখুন না ততদিন।

 

নিজেকেও সুস্থ রাখুন। জীবন তার সেই আশ্চর্য সুন্দর উপহার আপনাকে দেবে যেদিন, যেন আপনিও একটি অক্ষত নিটোল পাত্রে তাকে ধারণ করতে পারেন।
আপনার বেঁচে থাকা সুন্দর হোক, অলংকারময় হোক।

Comment

Comment

   
ই-মেইলঃ mohioshi@outlook.com
ফেসবুকঃ www.facebook.com/mohioshibd
মোবাইলঃ ০১৭৯৯৩১৩০৭৮, ০১৭৯৯৩১৩০৭৯
ঠিকানাঃ ১০/৮, আরামবাগ, মতিঝিল, ঢাকা-১০০০
কপিরাইট ©  মহীয়সী