যে বাঁশি ভেঙ্গে গেছে-( শেষ পর্ব )

লেখক তারিক হক

তারিক হকঃ 
আমার ফেইসবুকের বেশ কিছু বান্ধবী লিখেছেন, “আমার সম্পর্ক ভেঙ্গে গেছে। কিভাবে তাকে ভুলব ?” সাইকোলজিস্টরা এ সম্বন্ধে যে মত পোষণ করেন আমি আপনাদের তাই জানাচ্ছি :

৬ ইংরেজিতে একটি কথা আছে , „An idle brain is the workshop of devil.” (অলস মস্তিষ্ক শয়তানের কারখানা)
তাই সবসময় ব্যস্ত থাকুন। কখনও নিজেকে বাইরের পৃথিবী থেকে বিচ্ছিন্ন করবেন না। “Do not worry, be happy.”

৭ পাশ্চাত্যের মানুষ এখন অনুধাবন করতে পেরেছে “ইয়োগা” বা “মেডিটেশন” সত্যি ঔষধের চেয়ে বেশি কার্যকরী। যদি সম্ভব হয় কোন কোর্সে যোগ দিন। আজকাল ইন্টারনেটে প্রচুর ফ্রি ভিডিও আছে। সেগুলোও অনুসরণ করতে পারেন।

৮ বিচ্ছেদ হয়ে যাবার পর আপনি নিশ্চয়ই অনেক ভেবেছেন। দোষটি কার ? যদি অপরের হয়ে থাকে তাহলে তো চুকেই গেল আর নিজের যদি দোষ হয়ে থাকে নিজেকেও ক্ষমা করে দিন।

৯ ঘুম! আপনি হয়তো হাসছেন সবেমাত্র বিচ্ছেদ হয়েছে ঘুমবো কিভাবে ? এটা সত্যি, কিন্তু আপনি কি জানেন ঘুম আপনার সবচেয়ে বড় ঔষুধ। চেষ্টা করবেন ঘুমাতে। একবার নয়, বহুবার। দেখবেন আপনার মানসিক শান্তি ফিরে এসেছে।

১০ এ যুগ গতির যুগ। একজন আপনার মনে দুঃখ দিয়েছে এর মানে এই নয় যে জীবন থেমে গেল। আপনি অন্যদের সাথে পরিচিত হবার চেষ্টা করুন। নতুন সর্ম্পক তৈরির পূর্বে পুরান সম্পর্ক নিয়ে যদি কোন অনুতাপ হয়ে থাকে তবে বলুন “সাইয়োনারা”-“শুভবিদায়”।
আপনি কি জানেন কিভাবে বদঅভ্যাসকে দূর করতে হয় ? আপনি সারা দিন “না” “না” বললেও দেখবেন সে যাচ্ছে না। তাই আপনাকে “প্রতিস্থাপন” করতে হবে নতুন একটি অভ্যাস দিয়ে। তার মানে নতুন কারো সাথে পরিচিত হওয়ার চেষ্টা করুন। আপনার আগে যদি কোন ভুল হয়ে থাকে সেটা শোধরাবার চেষ্টা করুন। যাতে ভবিষ্যতে এটা না হয়।

১১ আপনার যদি স্বামীর বা স্ত্রীর সাথে বিচ্ছেদ হয় আপনার বাসাটি নতুন করে রং করবেন, একদম নতুন কোন রঙে। যদি সম্ভব হয় নতুন আসবাব কিনুন। আপনি হয়তো বলবেন এটা ছেলেখেলা। না তা নয়। সাইলোজিস্টরা বলেছেন তাতে পুরান স্মৃতি মনে উদয় হবে না।

১২ ভ্রমণ করুন। যদি সম্ভব হয় বিদেশ ঘুরে আসুন। যদি সেটা সম্ভব না হয় তবে গ্রামের বাড়িতে যান। সিলেট-কক্সবাজার সব জায়গায়ই কি আপনি ভ্রমণ করেছেন? ভ্রমণে আপনি লাভ করবেন নতুন স্মৃতি, পরিচিত হবেন নতুন মানুষের সাথে।

এবার কান্না থামিয়ে বিচ্ছেদের উপর একটি আমেরিকান জোক বলছি।

বৃদ্ধ ও বৃদ্ধা একা থাকেন ওকলাহোমাতে। তাদের ছেলেটি থাকে নিউইয়র্কে এবং মেয়েটি থাকে মিনেসোটাতে। কত ক্রীসমাস যে পেরিয়ে যায় তবুও তারা বাবা-মাকে দেখতে আসে না। ফোন করলেই বলে “এত দূরত্ব”। হঠাৎ একদিন বৃদ্ধ ফোন করলেন তার ছেলেকে।
শোন, আমি ঠিক করেছি তোমার মা কে ডিভোর্স দেব। তোমার মায়েরও কোন আপত্তি নেই।
শুনে ছেলে স্তব্ধ হয়ে গেল। ফোন নামিয়ে ছেলে তার বোনকে ফোন করল। বোন রেগেমেগে বাবাকে ফোন করল। বলল, এটা কি করছ তোমরা ? মানুষের সম্পর্ক কি বাদামের খোসার মত ? আমি এখনই আসছি। সাথে ভাইকেও নিয়ে আসছি।
ফোন নামিয়ে বৃদ্ধ এবার মিটিমিটি হাসলেন। বউকে বললেন, “ডার্লিং, ওরা আসছে; কৌশলটি খুব কাজে লাগল, তাই না ?”

(  লেখকের “বদলে যান এখনই ২ ” বইটি থেকে )

তারিক হক
জার্মানি , ৩১/১২/২০১৬

 

যে বাঁশি ভেঙ্গে গেছে

 

Comment

Comment

   
ই-মেইলঃ mohioshi@outlook.com
ফেসবুকঃ www.facebook.com/mohioshibd
মোবাইলঃ ০১৭৯৯৩১৩০৭৮, ০১৭৯৯৩১৩০৭৯
ঠিকানাঃ ১০/৮, আরামবাগ, মতিঝিল, ঢাকা-১০০০
কপিরাইট ©  মহীয়সী