মুল্যবোধ, নৈতিকতা, মানবিকতা কোথায় বিক্রি হয়?

ফাহমিদা খানমঃ 

ছলনা , ন্যাকামি আর সুনিপুণ অভিনয়ের ভারে নুইয়ে পড়া মানুষ দেখে দেখে আজকাল অবাক হবার ক্ষমতাটাই নষ্ট হয়ে গেছে। মুখোশধারী মানুষেরা অহংকার আর ভুয়া নীতি নিয়ে কি সুন্দর সহজতার ভান করে চলে! বিনয় শব্দটাকে আজকাল আর কোথাও দেখছিনা, হয়তো মিউজিয়ামে আশ্রয় নিয়েছে। মানুষ কি নিয়ে এতো অহংবোধ করে? বংশ. পিতৃ পরিচয়? আচ্ছা মানুষের নিজের কি আছে?
বিদ্যা, বুদ্ধি, পাণ্ডিত্য সব নাকি টাকা থাকলেই পাওয়া যায়। আচ্ছা মুল্যবোধ, নৈতিকতা, মানবিকতা কোথায় বিক্রি হয়? অবিরত উপরে উঠার জন্য সমীহ আর কৃতজ্ঞতা প্রকাশ করতে গিয়ে কি মানুষের ক্লান্ত লাগেনা?
মনের স্বাস্থ্য —-দুর্ভাগ্যবশত এদেশে কেউ এসব নিয়ে ভাবেই না। সবাই আছে অন্যকে টপকে নিজেকে উপরে তুলতে। আমিই সেরা —আর সবাই ভুল। আর কি সহজে আমরা আমাদের পছন্দ অন্যর উপরে চাপিয়ে দেই! এক অস্থির প্রতিযোগিতায় সবাই ছুটছি আর ছুটছি। আমাদের দেখে দেখে আমাদের বাচ্চারা কি শিখছে? বড়দের শ্রদ্ধাশীল করবে কি দেখে? নতুনত্বের স্বাদ পেতে আধুনিকতার জোয়ারে ভাসার চেষ্টায় সবাই নিজেকে পালটে নিচ্ছে। মাঝেমধ্যে পিছনে ফিরে তাকাই—–সরল বিশ্বাসী মন ঠেকে ঠেকে শিখেছে তবুও কাউকে আঘাত বা অবমুল্যায়ন করতে পারিনি। আজকের দুনিয়ায় হয়তো আমরা অচল। সুন্দরের মাঝে ভয়ংকর মুখোশধারী মানুষ দেখি আর ভাবি কি নিয়ে এতো অহংকার!!!! মানুষ এখন বাহিরের চাকচিক্য দেখেই মুগ্ধ হয় কেবল। মার্জিতরুচি, মার্জিতবুদ্ধি এসব এখন অচল। খুব সহজেই আমরা এখন মানুষ বিচার করে ফেলি। সরল বিশ্বাসী মন হাস্যকর হয়ে গেছে।

ফাহমিদা খানম

৫/২/১৮

 

Comment

Comment

   
ই-মেইলঃ mohioshi@outlook.com
ফেসবুকঃ www.facebook.com/mohioshibd
মোবাইলঃ ০১৭৯৯৩১৩০৭৮, ০১৭৯৯৩১৩০৭৯
ঠিকানাঃ ১০/৮, আরামবাগ, মতিঝিল, ঢাকা-১০০০
কপিরাইট ©  মহীয়সী