সাংবাদিক মুন্নী সাহা ও শীলা মোস্তফার বই ‘পলিট্যুরিজম’

মহীয়সীঃ

গতকাল ৯ ফেব্রুয়ারি, শুক্রবার অমর একুশে গ্রন্থমেলায় বিদ্যাপ্রকাশের স্টলে এসেছে- ‘পলিট্যুরিজম’ । এটি সাংবাদিক মুন্নী সাহা ও শীলা মোস্তফার যৌথ বই ।

“গল্পটা খুব ইন্টারেস্টিং। গত মার্কিন নির্বাচনের সময় শীলা আর মুন্নী চষে বেড়িয়েছে আমেরিকার এ প্রান্ত থেকে ও প্রান্ত। এর গল্প অনেকটাই আমার জানা। এখানে ট্রাম্পের পাগলামির গল্প যেমন আছে, হিলারির হতাশার কথাও আছে। আছে গভীর রাতে অপরিচিত রাস্তায় পথ হারিয়ে ফেলার গা ছমছমে বর্ননাও। এটা আসলে কী? আমি বলি খিচুরি। পথ হারানোর সংকল্প নিয়ে পথে নামা দুই বান্ধবীর এই অ্যাডভেঞ্চারে পলিটিক্স আছে, ট্যুরিজম আছে, জার্নালিজম আছে।” বলেছেন এ টি এন নিউজের হেড অব নিউজ প্রভাষ আমিন

ক্যালিফোর্নিয়ায় বসবাসরত শীলা মোস্তফা বলেন-“লেখালেখীর ওপর আমার সর্বদাই প্রাণের টান। আমার প্রিয় মানুষেরা সর্বদাই মনে করে আমার লেখা উচিত কিন্তু মুন্নী আরেক ধাপ এগিয়ে।প্রতিবার ও আমার সাথে দেখা হলে একটা করে লেখার খাতা দিবে, কোথাও গেলেও আমার জন্য উপহার আনবে লেখার খাতা।তবুও তেমন করে লেখা হয়ে উঠেনি।তবে আমার লেখার প্রতি যত টান তার চেয়ে কম নয় পড়ার প্রতি, ভ্রমণের প্রতি, পলিটিক্সের প্রতি।জীবন আর জীবিকার তাগিদে আপন করেছি পর, ভালোবাসার কাজগুলোকে রাখতে হয়েছে “অপ্রোজনীয়” থলিতে। আমি যতই অবজ্ঞায় সরিয়ে রাখি মুন্নীর সেই থলিটাতেই নজর।তাই এবার আমরা যখন পলিটিক্স, ট্যুর আর জার্নালিজম (hence পলিট্যুরিজম) নিয়ে “চলতি হওয়ার পন্থী” মুন্নী সেই সুযোগটা কিছুতেই হাত ছাড়া করার নয়।আর সাথে খোকা ভাই (বিদ্যাপ্রকাশের কর্ণধার মজিবুর রহমান খোকা) প্রতিদিনের ATN NEWS এ আমেরিকার বিভিন্ন রাজ্যে ঘুরে ঘুরে আমাদের রিপোর্ট করার অভিজ্ঞতা নিয়েও লেখায় খুব উৎসাহিত করলেন।মুন্নী সে সুজুগ আর হাতছাড়া করে নি,”এইবার কিন্তু তোর লিখতে হবে”।মুন্নীও কাজের ব্যস্ততায় সময় করে লিখতে পারে না তেমন।কিন্তু ওর লেখায় জীবন ফুটে ওঠে।তাই আমিও শর্ত জুড়ে দিলাম, “তুই লিখলে আমি লিখবো”।যা আমাদের লেখার কথা ছিল এক বছর আগে তা একটু দেরীতে হলো।কিন্তু হলো তো!এটাকে বই না বলে আমাদের দুই বন্ধুর যুগল ডাইরীর পাতা বলা যায়!”

গুরুত্বপূর্ণ এই বইটি পাবেন বইমেলার বিদ্যাপ্রকাশের স্টলে।বিদ্যা প্রকাশ স্টল ১৭৬,১৭৭,১৭৮,১৭৯, সোহরাওয়ারদী উদ্যান ।

 

বইয়ের লেখক মুন্নী সাহা
বইয়ের লেখক শীলা মোস্তফা

 

 

 

 

 

 

 

 

 

কৃতজ্ঞতাঃ শীলা মোস্তফা  ও প্রভাষ আমিন

Comment

Comment

   
ই-মেইলঃ mohioshi@outlook.com
ফেসবুকঃ www.facebook.com/mohioshibd
মোবাইলঃ ০১৭৯৯৩১৩০৭৮, ০১৭৯৯৩১৩০৭৯
ঠিকানাঃ ১০/৮, আরামবাগ, মতিঝিল, ঢাকা-১০০০
কপিরাইট ©  মহীয়সী