Ads

আপনার সন্তানকে বন্ধু বানান

(প্রিয় বন্ধু এটি দ্বাদশতম পর্ব)
— নুরে আলম মুকতা
আমি তখন হাইস্কুলের শেষ দিকে। আম্মার আদেশ পালন করার জন্য একটি জরুরী কাজে আমার এক পরমা সুন্দরী ভাবীর কাছে যাচ্ছিলাম। পথের ধারে একটি গুরুত্বপূর্ণ অফিস। অফিস সংলগ্ন বাড়িটিতে থাকতেন ঐ অফিসের কর্তা মহোদয়। সম্পর্কে আমাদের আত্মীয়। বিত্তশালী। সংসারে বেশ কটি ছেলে মেয়ে। ছোট ছোট চারটি কন্যা সন্তান। সবগুলোই অপরূপা। যে কেউ দেখলেই আদর করতে চাইবে। একজন ভদ্রলোক একটি কন্যার চিবুক স্পর্শ করে বোকা বনে গিয়েছিলো সেদিন। মেয়েটির মায়ের চোখে না পড়ে গেলে কিছুই হতনা। লোকটি কিংকর্তব্যবিমুঢ় হয়ে গিয়েছিলেন। নিজের অপরাধ বুঝতে পারছিলেন না। আমিও ঘটনার আকস্মিকতায় অবাক হয়ে দেখছিলাম। কন্যাটির বাবা দেদারসে অশ্রাব্য গালি বর্ষন করছিলেন। লোক জমায়েত হয়ে গিয়েছিলো। উপস্থিত জনতা একে অপরের দিকে চোখ চাওয়া চাওয়ি করছিলো। কি হয়েছিলো আমিও তখন জানতে পারিনি। কিন্তু আমার মননে ঘটনাটি এক অবিস্মরণীয় রেখাপাত করছিলো। মেয়েটির ভাই আমার বন্ধু হবার কারনে জানতে পেরেছিলাম বিষয়টি। বহু বছর পর লোকটির চিবুক স্পর্শ করার অপরাধটি ব্যবচ্ছেদ করেছিলাম বার বার। আসলেই কি এটি অপরাধ ছিলো ? হ্যাঁ, অবশ্যই। কিন্তু গুরুতর নয়। তিনি না বুঝে আল্লাহর বিস্ময়কর সৃষ্টির প্রতি আকৃষ্ট হয়েছিলেন। কিন্তু দন্ডটি বেশি হয়ে গিয়েছিলো। আসলে ভদ্রলোকের মনে কাম মনোবাসনা ছিলো না। তাঁর পরবর্তী জীবন যাপন তাই বলে। প্রিয় বন্ধু একাজটি আমরা কেউ না করি। কোন অপরিচিত শিশু সেটির লিঙ্গ বিবেচ্য নয়, দয়া করে শরীর স্পর্শ করবেন না। নিজের লোভ সংবরণ করুন। ওর সাথে কোমর বাঁকা করে বড় মানুষের মতো কথা বলুন দূরত্ব বজায় রেখে। মজা পাবেন। পারলে পকেটে রাখা চকোলেট দিতে পারেন। কিন্তু অনুমতি সাপেক্ষে যদি অভিভাবক বা ও নিজে অনুমতি প্রদান করে। বিষয়গুলো খুবই অনুভূতিপ্রবণ।
নিজের আশে পাশে দৃষ্টিপাত করুন। দেখতে পাবেন। আমি প্রায়ই একটি কথা বলি যে, আল্লাহর বিস্ময়কর সৃষ্টি উপভোগ করবো না ? না সব কিছু আপনার উপভোগ করার জন্য নয়। নির্দিষ্ট অদৃশ্য দেয়াল আছে। ইন্দ্রিয়ের এ দেয়ালগুলো আমাদের নিয়ন্ত্রনে রাখার ঐশ্বরিক নির্দেশ প্রদান করা হয়েছে। তাহলে এ বিষয়ে যুক্তি উপস্থাপন চলে না। এ দেয়াল অনতিক্রম্য। অতিক্রম করলে সমুহ বিপদ। নির্দিষ্ট সময়ে  সামাজিক ও ধর্মীয় সহজ বিধানে এগুলো আপনার জন্য সুলভ। ও পর্যন্ত অপেক্ষা করুন।
নিজের আশে পাশে দৃষ্টিপাত করুন। দেখতে পাবেন। আমি প্রায়ই একটি কথা বলি যে, আল্লাহর বিস্ময়কর সৃষ্টি উপভোগ করবো না ? না সব কিছু আপনার উপভোগ করার জন্য নয়। নির্দিষ্ট অদৃশ্য দেয়াল আছে। ইন্দ্রিয়ের এ দেয়ালগুলো আমাদের নিয়ন্ত্রনে রাখার ঐশ্বরিক নির্দেশ প্রদান করা হয়েছে। তাহলে এ বিষয়ে যুক্তি উপস্থাপন চলে না। এ দেয়াল অনতিক্রম্য। অতিক্রম করলে সমুহ বিপদ। নির্দিষ্ট সময়ে  সামাজিক ও ধর্মীয় সহজ বিধানে এগুলো আপনার জন্য সুলভ। ও পর্যন্ত অপেক্ষা করুন।
আমার মা ধীরে ধীরে বড় হয়ে যাচ্ছে। এত দ্রুত ঘটনাগুলো ঘটছে একই বাড়িতে অথচ আমরা কেহ টের পাচ্ছি না। প্রাকৃতিক বিষয় কখনও দায়িত্বে অবহেলা করে না। ওরা অপ্রতিরোধ্য। বাজারের হকার যেমন বুক চাপড়ে বলে, আমি বেঈমানী করলেও আমার গাছ গাছড়া বেঈমানী করবে না। তেমন আমরা উদাসীন হলেও শরীরের রসায়ন বসে থাকবে না। আমি মাকে বলেছিলাম। এ গ্রহের খোলা আসমান জমীনের আলো বাতাস তোমার শরীরে সরাসরি স্পর্শ করার সময় খুব কম মা। যে কদিন পারো মেখে নাও রোদ্রের উষ্ণতা,মুক্ত দক্ষিণা সমীর। এখন ও বলে আব্বু তুমি কি আমাকে কোলে নিয়ে আর রাস্তায় যাবে না ?
ভ্রুণ অবস্থায় চার থেকে পাঁচ সপ্তাহের মধ্যে শিশুর স্তন তৈরি শুরু হয়ে যায়। এটি স্ত্রী পুরুষ সবার ক্ষেত্রে প্রযোজ্য। কন্যা শিশুর এস্ট্রোজেন নিঃসরণের সাথে সাথে ১৫ থেকে ২৫ টি দুগ্ধ নিঃসরণ নালিকা ডাল পালার মতো বিস্তৃত হতে শুরু করে। স্তনের চারপাশে শুধু ফ্যাট আর ফ্যাট। মহাবিশ্বের এক মহা বিস্ময় ধীরে পুস্পের মতো বিকশিত হতে থাকে । এগুলো আবার জালের মতো বিস্তৃত। এগুলোকে লোব আর অ্যালভিওলাই বলি আমরা। এগুলো শক্ত হয়ে স্তনবৃন্তের নিপলে এসে উন্মুক্ত হয়। এরা যে একটি শক্ত বাঁধনে থাকে তাকে বিজ্ঞানীরা কূপার্স লিগামেন্ট নাম দিয়েছেন। নিপলের কালো চারপাশ আ্যরিওলা। অ্যারিওলা কালো হবার কারনে শিশু মায়ের স্তনের প্রতি আকৃষ্ট হয়।  অ্যারিওলার ঠিক নীচে সাইনাস। এটিকে মহা জাংশন বলা যেতে পারে। এখানে মায়ের দুধ এসে জমা হয়। এখানে মন্টগোমারী আর সিবেসিয়াস গ্রন্থি মায়ের দুধ জীবানুমুক্ত রাখার জন্য সদা সতর্ক পাহারায় নিয়োজিত। এ গ্রন্থিগুলো নরম আর শিশুদের স্তনের দুধ টেনে পান করার জন্য নরম রাখতে সাহায্য করে। আমার মা বড় হওয়ার সাথে সাথে শরীরও পাল্টে যাচ্ছে। আমরা বন্ধুর মতো খেয়াল রাখছি তো ? মনে রাখি ঋতুস্রাবে নিম্নাঙ্গের যত্ন আর দুগ্ধ স্রাবের জন্য স্তনের যত্ন অপরিহার্য। আমরা স্বাস্থ্যসম্মত জীবনের কথা বলতে পারি। মাদের কখনোই কষ্টকর বেষ্টনী বুকে জড়াতে উৎসাহ দিবেন না। ঢিলে পোশাক আর স্বাস্থ্য সম্মত পুষ্টি নিশ্চিত করুন। দামী খাবার কখনও পুষ্টি সম্মত নয়।
অধিক শাক সবজি-ফল স্তনের স্বাস্থ্য নিশ্চিত করে। দক্ষিণ আফ্রিকার কিংবদন্তী নেলসন ম্যান্ডেলা তাঁর মেয়েকে একবার বলেছিলেন, ” মা তোমার বুকের মূল্য আর রূপ যেমন আকাশচুম্বী আকর্ষণীয় তেমনি মহামূল্যবান তরল খাদ্যের নহর। “
(চলমান)
লেখকঃ সাহিত্যিক,শিক্ষক ও সহ-সম্পাদক,মহিয়সী।
আরও পড়ুন