Ads

বহুভাষাবিদ ড. মুহম্মদ শহীদুল্লাহ্

আহসান হাবীব

ড. মুহম্মদ শহীদুল্লাহ্ , আজ তাঁর ১৩৬তম জন্মবার্ষিকী । শ্রদ্ধাঞ্জলি
জন্মঃ ১০ জুলাই, ১৮৮৫ ইং
মৃত্যুঃ ১৩ জুলাই, ১৯৬৮ ইং
১৮৮৫ সালের ১০ জুলাই বর্তমান পশ্চিমবঙ্গের চব্বিশপরগনা জেলার পেয়ারা গ্রামে জন্মগ্রহন করেছিলেন ডঃ মুহম্মদ শহীদুল্লাহ্। ১৯১২ সালে তিনি কোলকাতা বিশ্ববিদ্যালয় থেকে তুলনামুলক ভাষাতত্বে এমএ পাশ করেন। যশোর জেলা স্কুলের শিক্ষক হিসেবে তিনি কর্মজীবন শুরু করেন। এরপর কিছুদিন বশিরহাটে আইন ব্যবসায়ে নিয়োজিত থাকেন। ১৯২১ সালে তিনি কোলকাতা বিশ্ববিদ্যালয়ে দীনেশচন্দ্র সেনের অধীনে গবেষণা সহকারি হিসেবে কাজ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হলে ১৯২১ সালে ড. মুহম্মদ শহীদুল্লাহ্ এ বিশ্ববিদ্যালয়ে সংস্কৃত ও বাংলা বিভাগের প্রভাষক পদে যোগদান করেন। এখানে শিক্ষাদানকালে তিনি বাংলাভাষার উৎপত্তি সম্পর্কে মৌলিক গবেষণা করেন। ১৯২৫ সালে তিনি প্রমান করেন যে গৌড়ী এবং মাগধী প্রাকৃত ভাষা থেকে বাংলা ভাষার উৎপত্তি হয়েছে।
১৯২৬ সাল থেকে তিনি প্যারিস বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা গ্রহণ করতে থাকেন। ফ্রান্স ও জার্মানীতে তিনি বৈদিক ভাষা, বৌদ্ধ সংস্কৃতি,তুলনামুলক ভাষাতত্ত্ব, তিব্বতী, প্রাচীন পারসিক ভাষা, প্রাচীন খোতনি,, প্রাচীন ভারতীয় বৈদিক সংস্কৃতি এবং প্রাকৃত ভাষা শেখেন।
১৯২৮ সালে শহীদুল্লাহ্ বাংলা ভাষার প্রাচীন নিদর্শন চর্যাপদাবলী বিষয়ে গবেষণা করে প্যারিসের সোরবর্ন বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি লাভ করেন। ১৯৩৭ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যক্ষ নিযুক্ত হন। ১৯৪৪ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অবসর গ্রহণ করেন। এরপর তিনি বগুড়া আজিজুল হক কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন।
১৯৪৮ সালে তিনি পুনরায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সংখ্যাতিরিক্ত অধ্যাপক হিসেবে যোগ দেন।
১৯৫৫ থেকে ১৯৫৮ পর্যন্ত ডঃ শহীদুল্লাহ্ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা ও সংস্কৃত বিভাগের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন।
১৯৬৭ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘প্রফেসর ইমেরিটাস’ নিযুক্ত হন।
ডঃ শহীদুল্লাহ্ ১৮টি ভাষা জানতেন। বহুভাষাবিদ এই পন্ডিত মানুষটি ব্যক্তিজীবনে একজন ধর্মপ্রাণ মুসলমান ছিলেন।
১৯৫২ সালের ঐতিহাসিক ভাসা আন্দোলনের সময় তিনি গুরুত্বপুর্ণ ভুমিকা রাখেন। দেশী-বিদেশী বহু পুরস্কার আর পদকে ভুষিত ডঃ শহীদুল্লাহ্ এর প্রকাশনা প্রচুর, যেগুলির প্রায় সবই গবেষণাগ্রন্থ।
মৃত্যুঃ ১৯৬৮ সালের ১৩ জুলাই জ্ঞানতাপস ডঃ শহীদুল্লাহ্ ঢাকায় পরলোকগমন করেন।
আজকের দিনে বহুভাষাবিদ এ জ্ঞানতাপসকে জানাই বিনম্র শ্রদ্ধা।
লেখকঃ সাহিত্যিক ও শিক্ষার্থী, রাজশাহী বিশ্ববিদ্যালয়
আরও পড়ুন-
আরও পড়ুন