বুক রিভিউঃ ফিকহুন নিসা

তুরবাতুশ শিফা

বই: ফিকহুন নিসা
‌লেখক: আল্লামা মুহাম্মদ আতাইয়া খোমা‌য়েস
অনুবাদ: মাওলানা আবদুস শহীদ না‌সিম
প্রকাশক: বাংলা‌দেশ কুরআন শিক্ষা সোসাই‌টি
প‌রি‌বেশক: বর্ণা‌লি বুক সেন্টার
পৃষ্ঠা: ৩১২
মুদ্রণ মূল্য: ৬৭০ টাকা

ভূ‌মিকা
প্রিয় নবী মুহাম্মদ ﷺ বিদায় হজ্জ্বের ভাষণে দুটি জিনিসকে শক্ত হাতে আঁকড়ে ধরতে বলেছিলেন। সামান্য কিছু আঁকড়ে ধরতে পারলেও তার পুুরো অনুসরণ করতে পারিনি আমরা। পাশ্চত্য সাম্রাজ্যবাদীদের লোলুপ সভ্যতা আমাদের সমূলে গ্রাস করেছে। কারণ আমরা ইসলামকে ও ইসলামের সৌন্দর্য্য কে ভালভাবে জানতে পারিনি। জানলেও বাস্তবায়ন করতে পারিনি। একটি জাতির প্রথম শিক্ষক হলো-মা। মা শিক্ষিত হলে, পরিবারের লোকজন এমনিতেই অ‌নেকটা সংশোধন হয়ে যায়। আর পরিবার সংশোধন হলে জাতির সংশোধন হয়। আর এই কারণে মায়েদের দৈনন্দিন জীব‌নে ইসলা‌মের বি‌ধি বিধান ও মাসআলা মাসা‌য়েল স‌ঠিকভা‌বে জানা জরুরী। মা কি তার পুত্রকে যাকাত দিতে পারবে, মহিলাদের সদক্বাতুল ফিতরের হুকুম কি, মাহরাম কারা, মাহরা‌মের সাম‌নে সত‌রের সীমা, ম‌হিলা‌দের মস‌জি‌দে নামা‌জের বিধান, অলংকা‌রের যাকাত, ই‌তেকা‌ফের হুকুম, ম‌হিলা‌দের হজ ও উমরার বি‌ধি বিধান, বি‌য়ে, মোহর ও তালা‌কের বিধান ইত্যা‌দি দৈন‌ন্দিন কার্যা‌দি সম্পাদ‌নে মহান আল্লাহ পা‌কের হুকুম সুস্পষ্টভা‌বে জানা আমা‌দের নারী‌দের জ‌ন্যে ফরজ। আর এ সমস্ত বিষয়গু‌লো বই‌টি‌তে সুন্দরভা‌বে আ‌লো‌চিত হ‌য়ে‌ছে।

বই‌টি সম্প‌র্কে কিছু কথা
ইসলা‌মি শ‌রিয়‌তের বি‌ধি বিধান নারী এবং পুরুষ উভ‌য়ের ক্ষে‌ত্রে সমভা‌বে প্র‌যোজ্য। আবার পুরুষ পুরুষ হবার কার‌ণে তা‌দের জ‌ন্যে ম‌হিলা‌দের‌ থে‌কে পৃথক কিছু বিধান র‌য়ে‌ছে এবং ম‌হিলারা ম‌হিলা হবার কার‌ণে তা‌দের জ‌ন্যে র‌য়ে‌ছে বি‌শেষ কিছু আলাদা বিধান।
এ শতাব্দীর মাঝামা‌ঝি থে‌কে বিশ্বব্যাপী ইসলা‌মের যে পুণর্জাগরণ শুরু হ‌য়ে‌ছে, তা‌তে নারীরাও আর পি‌ছি‌য়ে নেই। আজ যেখা‌নেই দীন প্রচা‌রের কাজ চল‌ছে, সেখা‌নেই নারীরাও এ‌গি‌য়ে আস‌ছে আল্লাহর দীন‌কে জানার, বুঝার এবং প্রচা‌রের কা‌জে। কিন্তু নারী‌দের/ম‌হিলা‌দের জ‌ন্যে বি‌শেষভা‌বে প্র‌যোজ্য শরয়ি বি‌ধি-‌বিধান ও হুকুম আহকাম জানার ক্ষে‌ত্রে র‌য়ে‌ছে চরম সংকট। কারণ, তা‌দের সংক্রান্ত গ্রন্থাব‌লি বল‌তে গে‌লে তেমন র‌চিতই হয়‌নি। অথচ আল্লাহর প‌থে এ‌গি‌য়ে এ‌সে‌ছে যেসব ম‌হিলা, আল্লাহর দীন‌কে বুঝার জ‌ন্যে তা‌দের যে তীব্র আকাঙ্খা, সে সুতীব্র পিপাসা তা মেটাবার পথ ও পা‌থেয় এ‌কেবা‌রে সংকীর্ণ অপ্রতুল।
এই বিরাট প্রয়োজন‌টি মেটাবার প‌থেই এক‌টি সাহসী পদ‌ক্ষেপ গ্রহণ ক‌রে‌ছেন মিশ‌রের খ্যাতনামা আ‌লে‌মে দীন মুহাম্মদ আতাইয়া খামীস। আল্লাহর প‌থে এ‌গি‌য়ে আসা তরুণী, যুবতী ও ম‌হিলা‌দের তীব্র তাগাদার তাড়নায়ই তি‌নি এ কা‌জে হাত দি‌য়ে‌ছেন। প্রণয়ন ক‌রে‌ছেন ‘‌ফিকহুন নিসা’ বা ম‌হিলা ফিকাহ’ । বিশ্বব্যাপী আল্লাহর প‌থে এ‌গি‌য়ে আসা ম‌হিলা‌দের বড় উপকার ক‌রে‌ছেন‌ ‌তি‌নি।আল্লাহ তায়ালা তাঁ‌কে উত্তম বি‌নিময় দান করুন।
বই‌টি এ পর্যন্ত বেশ ক‌য়েক‌টি ভাষায় অনূ‌দিত হ‌য়ে‌ছে এবং সম‌াদৃত হ‌য়ে‌ছে ম‌হিলা‌দের একান্ত আপন গ্রন্থ হি‌সে‌বে।
আমার ম‌নে হ‌য়ে‌ছে আমরা বাংলা ভাষী মুস‌লিম ম‌হিলা সমা‌জের জ‌ন্যে বই‌টি অত্যন্ত অপ‌রিহার্য, এর মাধ্য‌মে আমরা শর‌য়ি জ্ঞা‌নের সংকট কাটাবার একটা বড় সু‌যোগ পা‌বো ইনশাআল্লাহ।
এই গ্র‌ন্থে:
১. দ‌লিল-প্রমাণ গ্রহণ করা হ‌য়ে‌ছে কুরআন ও সুন্নাহ থে‌কে।
২. দ‌লিল- প্রমাণ গ্রহণ করা হ‌য়ে‌ছে সাহাবাগ‌ণের আছার থে‌কে।
৩. মতামত উ‌ল্লেখ করা হ‌য়ে‌ছে তা‌বে‌য়ি, তা‌বে তা‌বে‌য়ি এবং পরবর্তী শ্রেষ্ঠ ইমামগ‌ণের (রা‌হিমাহুমুল্লাহ)।
৪. কো‌নো বি‌শেষ মাজহা‌বের প্র‌তি বি‌শেষ প্রবণতা প্রদর্শন করা হয়‌নি, ফ‌লে:
ক. জ্ঞানী পা‌ঠিকাগণ এ গ্রন্থ পাঠ ক‌রে নি‌জে‌কে কুরআন সুন্নাহর আ‌লো‌কে প‌রিচা‌লিত করার সুবর্ণ সু‌যোগ পা‌বেন।
খ. সমস্ত ইমাম ও মুজতা‌হিদগ‌ণের মতামত পাঠ ক‌রে অ‌ধিকতর যু‌ক্তিসংগত মত অনুসরণ করার সু‌যোগ পা‌বেন।
গ. বি‌শেষ কো‌নো মাজহা‌বের অনুসরণ কর‌তে চাই‌লে তাও করার পথ‌ পে‌য়ে যা‌বেন।
ঘ. সবচাই‌তে বড় কথা হ‌লো, অ‌ধিকাংশ বিষ‌য়ে কুরআন ও সুন্নাহর বক্তব্যসহ শ্রেষ্ঠ ইমাম মুজতা‌হিদগ‌ণের মতামত জানার বিরাট এক সুযোগ পে‌য়ে যা‌বেন।
বই‌টি‌তে ‌মোট ৪৫ টি অধ্যায় র‌য়ে‌ছে এবং প্র‌তি‌টি অধ্যায় আবার ছোট ছোট প‌রিচ্ছ‌দে বিস্তা‌রিত আ‌লোচনায় সাজানো হ‌য়ে‌ছে। দৈন‌ন্দিন জীব‌নের নারী‌দের জ‌ন্যে প্র‌য়োজনীয় সকল দিক নি‌র্দেশনা থ‌রে থ‌রে সাজা‌নো হ‌য়ে‌ছে।
একজন নারীর আদর্শ মুস‌লিম হি‌সে‌বে জীবন যাপ‌নে এ বই‌টি অতীব জরু‌রি ব‌লে আমার ম‌নে হ‌য়ে‌ছে।

‌শেষকথা
আশা ক‌রি বই‌টি আমা‌দের জ্ঞান অর্জ‌নে সহায়ক ভূ‌মিকা পালন কর‌বে। মহান আল্লাহ পা‌কের কা‌ছে প্রার্থনা, তি‌নি আমা‌দের নারী‌দের শ‌রিয়‌তের সমস্ত বি‌ধি বিধান স‌ঠিকভা‌বে জানার ও মেনে চলার তৌ‌ফিক দান করুন।

আরও পড়ুন