বুক রিভিউঃ ফেরা

তামান্না রহমান

“আমি অনেক খুঁজে ফিরে ইসলাম পেয়েছি” এই কথাটি হৃদয় ছুঁয়ে যায়। দুই বোনের ইসলাম গ্রহন এবং এত কষ্ট সহ্য করে এই পথ থেকে পিছিয়ে আসে নি।
দুজন বোন, যাদের মহান রব দ্বীনের পথ দেখিয়ে দিয়েছেন, তাদের দ্বীনে ফেরার গল্প। নিছক গল্প ভেবে উৎসাহের সাথে পড়ার জন্য পড়ি নি। কিছু জানতে পারব বলেই খুব আগ্রহ নিয়ে পড়া।  বিধর্মী মানুষের সাথে আমাদের যে দূরত্ব, “সাবধান! ওদের ধারে কাছেও যাওয়া যাবে না” টাইপের মানসিকতা। অথচ রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সালাম) অমুসলিমেদর দ্বীনের দাওয়াত দিয়েছেন। আর আমরা এখন এক ধর্মের মানুষ অন্য ধর্মের মানুষদের সুযোগ পেলে অপদস্ত করতে ভুলি না।

বইটি যদি পড়তে চান তাইলে কেন পড়বেন?

নিজের আত্মশুদ্ধির জন্য। আপনার, আমার অনৈসলামিক কালচার থেকে বেরিয়ে আসার কেন প্রয়োজন, আল্লাহর পক্ষ থেকে কত বড় সারপ্রাইজ পেয়েও মুখে স্বীকার করা আর শুক্রবারে জুম’আর সলাতের মধ্যে সীমাবদ্ধ রাখছি। লেখিকারা  ইসলামের দিকে প্রত্যাবর্তন করতেই মুসলিম ক্লাসমেইটদের সঙ্গ বর্জন করলেন। কারণ, তাদের(বন্ধুদের)  আদর্শ ছিলো ইসলামের সাথে সাংঘর্ষিক!

নীড়ে ফেরার পাখিগুলোর দিকে একটু তাকান। তাদের কষ্টটা অনুভব করুন। ইসলাম সম্পর্কে অমুসলিমদের থিঙ্কিং পশ্চিমা দেশগুলো পাল্টিয়ে দিতে চাইবে। তার মানে এই না, বিশুদ্ধ আত্মাকে মাঝপথে থামিয়ে দিবে।  ফেরা বইয়ের লেখিকার ইসলামের সাথে ‘প্রথম পরিচয়’ হয় ইসলামের মৌলিক বিধিবিধানের বাইরে প্রচলিত বিদয়াতের মাধ্যমে!! বড়ো দু:খ হয়, এমন হবে কেন?

লেখিকার শেষের কথাগুলো আমার দ্বীনের প্রতি উদাসীনতা যেন তুলে ধরেছে….

” মুসলিম নামধারী মানুষদেরও কিছু কথা বলতে ইচ্ছে করে। আল্লাহ মানুষকে যা কিছু দিয়েছেন তা একদিক থেকে দেখলে যেমন আশীর্বাদ অন্যদিক থেকে দেখলে পরীক্ষা। আমি অনেক খুঁজে ফিরে ইসলাম পেয়েছি। যারা মুসলিম ঘরে জন্মগ্রহন করে সহজেই ইসলাম পেয়েছেন, তারপরেও ইসলাম সম্পর্কে জানেন না, জানার চেষ্টা করেন না, ইসলাম মানেন না  –  তারা আল্লাহর সামনে কী জবাব দেবেন?

বইটি পড়লে বুঝতে পারবেন কিভাবে মুসলমান হবার পর তারা দ্বীনের প্রতি এবং আল্লাহর রাস্তায় নিজেকে শপে দিয়েছে।। লুকিয়ে নামাজ পড়েছে রোজা রেখেছে।। পরিবারের মায়ের এত অত্যাচার সহ্য করেও আল্লাহ রাস্তা ছাড়ে নি।।  প্রত্যকটা লাইন ওদের কষ্ট মুহুর্ত গুলি চোখের সামনে ভেসে উঠে।যখনই পড়তাম।।

পরিশেষে একটা কথাই আমরা যারা নামে মুসলমান আল্লাহ সবাইকে খাটি মুসলমান হওয়াও তৌফিক দান করুক আমিন।

বইঃ ফেরা
লেখিকাঃ সিহিন্তা শরীফা, নাইলাহ আমাতুল্লাহ প্রকাশনীঃ সমকালীন প্রকাশন।

তামান্না রহমান- লেখক ও স্বেচ্ছাসেবক।

আরও পড়ুন