Ads

আমিনা তাবাসসুমের উপন্যাস আহারে জীবন

।। মৌলী আখন্দ।।

কাহিনী সংক্ষেপঃ

বারো বছরের মা মরা মেয়ে জুঁই। উচ্ছল, চঞ্চল মেয়েটা দাদা দাদির কাছেই বেড়ে উঠছিল খুশিমনে। কিন্তু আকস্মিক এক দুর্ঘটনা তছনছ করে দেয় ছোট্ট মেয়েটার জীবন।

“আহারে জীবন” উপন্যাসটির শুরু জুঁইয়ের বারো বছর বয়সে ঘটে যাওয়া সেই দুঃখজনক ঘটনা দিয়ে। সেই ঘটনার প্রভাব জুঁইয়ের মনোজগত একেবারে তোলপাড় করে দেয়। তা থেকে জন্ম নেয় ভয়ঙ্কর এক অভ্যাসের। জীবনের ছোট বড় সব কষ্ট থেকে ক্ষণিক মুক্তি পেতে জুঁই নিজেই নিজেকে কেটে, ছিঁড়ে রক্তাক্ত করে ফেলে। জুঁইয়ের ভাষায়, “রক্তেই আমার মুক্তি, রক্তেই আমার স্বস্তি।“

নিজের মনেই সারাটা জীবন যুদ্ধ করে করে যৌবনে পা রাখে জুঁই। মানসিকভাবে অসুস্থ এই জুঁইয়ের জীবনে প্রেম, ভালোবাসা, দুঃখ কষ্ট, ভুল, যৌনতা, রক্তাক্ততা, শঠতা, প্রাচুর্য সবই আছে, শুধু নেই একটু মানসিক প্রশান্তি, শুধু নেই একটু স্বস্তি।

মনস্তাত্ত্বিক এই উপন্যাসে জুঁইয়ের মনোজগতের ঘাত প্রতিঘাতের মধ্য দিয়েই ধীরে ধীরে উন্মোচিত হয় ওর জীবন। অতীত এবং বর্তমানে দোদুল্যমান সেই জীবন। একটু স্বস্তি আর একটু শান্তির সন্ধানে প্রতিটা মুহূর্ত পার করা সেই জীবন। শেষ পর্যন্ত সেই শান্তির সন্ধান কি মেলে মেয়েটার জীবনে?

আরও পড়ুন-মাতৃত্ব । যুক্তরাজ্যে বাস করা এক মা ও সন্তানের গল্প

পাঠ প্রতিক্রিয়াঃ

আমিনা তাবাসসুম মনস্তাত্ত্বিক গল্প লিখতে সিদ্ধহস্ত। মানুষের মন পড়ে ফেলার এক অসাধারণ ক্ষমতা রয়েছে তার। সেই সাথে তীক্ষ্ণ পর্যবেক্ষণ শক্তি ও ভাষার দখল তার রচনার অনন্য বৈশিষ্ট্য।

প্রথম বই “মাতৃত্ব” পড়েই তার ভক্ত হয়ে উঠেছিলাম, সেই মুগ্ধতার রেশ কাটেনি “আহারে জীবন”এও। একজন মানসিকভাবে অসুস্থ মানুষের বয়ানে জীবনটাকে দেখা ও বর্ণনা করা নিতান্ত সহজ কর্ম নয়।

এই নিদারুণ কঠিন কাজটিই আমিনা তাবাসসুম করে ফেলেছেন অসামান্য পারদর্শিতায়। তার এই রচনায় উঠে এসেছে শৈশবের গভীর ক্ষত মানুষের পরবর্তী জীবনে কি ভয়াবহ প্রভাব বিস্তার করতে পারে, উঠে এসেছে শিশুদের ওপরে ঘটে চলা যৌন নির্যাতনের সম্ভাব্য ফলাফলও।

মনস্তাত্ত্বিক এই উপন্যাস যতটা না একটি ভালো সাহিত্য উপভোগের আনন্দ দেবে, ঠিক ততটাই পাঠককে করে তুলবে সচেতন। পাঠক সচেতন হবে চারপাশের মানুষগুলোর মানসিক অবস্থা বুঝতে আরেকটু সদয় হতে, অভিভাবকরাও সচেতন হবেন তাদের সন্তানদের প্রিয়জনের রূপ ধরে আসা ছদ্মবেশী হায়েনাদের কবল থেকে রক্ষা করতে।

বইয়ের সাথে মানানসই প্রচ্ছদ পাঠকদের দেবে বাড়তি পাওয়া। কোনো বানান ভুল কিংবা বাক্য গঠনগত ভুল বইয়ে ছিল না।

সব মিলিয়ে ‘আহারে জীবন’ আমার এবারের বইমেলায় কেনা বইগুলোর মধ্যে সেরা দশ বইয়ের মধ্যে অন্যতম। এত সুন্দর একটি বই আমাদের উপহার দেওয়ার জন্য লেখকের প্রতি আমার আন্তরিক অভিনন্দন । ও এরকম আরো অনেক সচেতনতামূলক সাহিত্য রচনার বিনীত অনুরোধ রইল ।

আহারে জীবন সম্পর্কে আরও জানুন- বইমেলায় আমিনা তাবাসসুমের ‘আহারে জীবন’

এক নজরেঃ

বইয়ের নাম: ‘আহারে জীবন’

লেখকঃ আমিনা তাবাসসুম

জনরাঃ মনস্তাত্ত্বিক উপন্যাস

প্রচ্ছদ: ধ্রুব এষ

মলাট মূল্যঃ ৩৮০/=

প্রকাশনী: অন্যপ্রকাশ

রেটিংঃ ৯.৫/১০

প্রকাশকাল: অমর একুশে বইমেলা ২০২২

 

আরও পড়ুন