Ads

বুক রিভিউঃ উপলব্ধি( একটি পরিবারের দ্বীনে ফেরার সামাজিক উপাখ্যান)

জান্নাতুল ফিরদাঊস

ভোগবাদী দুনিয়ার পেছনে ছুটতে ছুটতে একসময় ভুলে যাই আমাদের আসল গন্তব্য।
নামে মুসলিম পরিবারগুলোতেও দেখা যায় উচ্চশিক্ষিত বাবা মায়েরা তাদের নিজেদের মত নিজ নিজ চাকরি, সামজিক যোগাযোগ মাধ্যম নিয়ে ব্যাস্ত। সন্তান জন্মদান আর তারপর আয়া রেখে বড় করা একটি নামীদামী  স্কুলে ভর্তি করিয়ে  বাসায় টিচার রেখে দেওয়ার মধ্যে দায়িত্ব শেষ। আর একটু বেশি হলে বাসায় হুজুর রেখে কয়েকদিন কোরআন শিখানো। ব্যাস এই পর্যন্তই ধর্মশিক্ষার সমাপ্তি।
বাচ্চারাও নিজেদের মত করে বড় হতে থাকে।
একটা সময় এসে উপলব্ধি করে যে এতদিনের এই উপার্জিত টাকা পয়সা থাকার পরেও কোথায় যেন ঘাটতি রয়ে গেছে। কী সেই ঘাটতি? যারা এই ঘাটতি উপলব্ধি করতে পেরেছে। তারাই এই  অন্ধচিন্তা থেকে বের হয়ে নিজেদের আলোকিত করতে পেরেছে।

উপলব্ধি  বইটিও এমন একটি পরিবারের দ্বীনে ফেরার উপাখ্যান।
যারা উপলব্ধি করতে পেরেছিল জীবনের আসল উদ্যেশ্য।
বইটির মূল্য চরিত্র প্রত্যাশা।   দুই ভাই  প্রহর এবং পবন। উচ্চশিক্ষিত চাকুরীজীবি মা বাবার সন্তান। নিজেদের মত করেই বড় হওয়া।
আল্ট্রামডার্ন পরিবারে বড় হওয়া এই মানুষগুলো যাদের কাছে ধর্ম বলতে শুক্রবারের মসজিদ আর
আত্মীয়  স্বজন মারা গেলে মাঝে মাঝে সালাত আদায় করর মধ্যেই সীমাবদ্ধ।

মা বাবার  সহচর্য ছাড়াই একা একা বড় হওয়া পবন একসময় তাদের মাদকাসক্ত বন্ধুবান্ধব নিয়ে ব্যস্ত হয়ে পড়ে। আর ছোট্ট প্রহর মোবাইল, গেমস নিয়ে ব্যস্ততায় একসময় পরীক্ষায় রেজাল্ট খারাপ করে।

ঠিক তখনই আলোকবর্তিকা হয়ে আসে তাদের দাদাভাই। কোন রকম গোড়ামী ছাড়া কঠিনভাবে ইসলামের অনুশাসন মেনে চলা মানুষটি কোন পরশপাথরের সাহায্যে সক্ষম হয়েছিলেন প্রত্যাশার মত  মডার্ন মেয়েকে দ্বীনের পথে ফিরিয়ে আনতে? কি এমন  করেছিলেন পবনের মত ছেলে যে ছেলেটি বন্ধুবান্ধব, নেশা, গানে মত্ত ছিল। হঠাৎ করেই কেন এই সব ছেড়ে ইসলামের সুশীতল ছায়াতলে স্থান করে নিয়েছেন?
এছাড়াও  বইটিতে গল্পচ্ছলে  আলোচনা করা হয়েছে একটি পরিবারের অভন্তরীন বিভিন্ন খুঁটিনাটি  বিষয় এবং ইসলামের আলোকে এর সুষ্ঠু সমধান।

তা জনতে বইটি পড়ে দেখতে পারেন। আর উপহার দিতে পারেন আপনার সেইসব কাছের মানুষদের যারা এখনো। অন্ধকারে হাতড়ে বেরাচ্ছে একটুখানি আলোর খোঁজে। যারা এখনো উপলব্ধি করতে পারেনি কোনটি আমাদের আসল গন্তব্য। আর কোথায় আমাদের প্রকৃত  সুখ..

বইঃ উপলব্ধি( একটি পরিবারের দ্বীনে ফেরার সামাজিক উপাখ্যান)
লেখিকাঃ সালমা সাহলি
রেইনফল পাবলিকেশন
মূদ্রিত মূল্যঃ১৮২ টাকা

আরও পড়ুন