Ads

বুক রিভিউঃ পিতা-পুত্রের চিঠি

ড. সালেহ মতিন

বইঃ পিতা-পুত্রের চিঠি
লেখকঃ ড. সালেহ মতিন
প্রকাশনীঃ বিশ্বকল্যাণ পাবলিকেশন্স

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। মাহে রমাদান সকলের জন্য সৌভাগ্যের কারণ হোক। এবারের অমর একুশে বইমেলা ২০২১-এ বিশ্বকল্যাণ পাবলিকেশন্স থেকে প্রকাশিত একটি গ্রন্থ ‘পিতা-পুত্রের চিঠি’।

বইটিতে এক দায়িত্বশীল পিতা তার পুত্রকে সত্যিকার মানুষরূপে গড়ে তোলার জন্য নিরন্তর প্রচেষ্টা চালিয়েছেন। নিষ্ঠুর বৈশ্বিক বাস্তবতার কারণে তাকে পরিবার থেকে সাময়িকভাবে দূরে থাকতে হচ্ছে। তাই আদরের সন্তানকে সান্নিধ্য দিতে না পারার গভীর ব্যাকুলতার সাথে যুক্ত হয়েছে বর্তমান সময়ের বিচিত্র পরিবেশ।

চারপাশের শিশুপরিবেশ যেভাবে কলূষিত হচ্ছে তা দেখে ঐ বাবার মধ্যে কতিপয় তাড়না মাথা চাড়া দিয়ে উঠে। তিনি অনুধাবন করেন যে, অধুনা সভ্যতায় উন্নত সমাজ ব্যবস্থার রঙীন হাতছানির আড়ালে নৈতিক অবক্ষয়ের যে পাথরকণা লুকিয়ে আছে তা বিপর্যস্ত স্বপ্নের কান্নার মতো তাকে সারাক্ষণ ব্যথিত করছে। মধ্যমপন্থী ঐ দায়িত্বসচেতন পিতার দৃষ্টিকোণ থেকে কিছু কথা বইটিতে নিয়ে আসার চেষ্টা করা হয়েছে।

আমাদের সীমাবদ্ধতা প্রচুর। তবু আমরা পিছু হটতে প্রস্তুত নই, পরাজিত হতে রাজি নই। পিতা সন্তানের কাছে বা দূরে যেখানেই থাকেন না কেন মননে সন্তান থেকে দূরে থাকবেন না, বন্ধনে শিথিলতা আনবেন না- এটাই সঠিক উপলব্ধি। নিজের প্রতিটি কথায়, চলনে, চাহনিতে সন্তানের জন্য শিক্ষণীয় কিছু না কিছু যাতে প্রতিফলিত হয় সে উপলব্ধিই বইটির উপজীব্য করে তুলে ধরা হয়েছে।

আশা করা যায়, বর্তমান ক্ষয়িষ্ণু সমাজ ব্যবস্থার প্রেক্ষাপটে বইটির প্রতিটি শব্দ, প্রতিটি বর্ণ সন্তানের জন্য দায়িত্বশীল ভূমিকা পালন করবে।
বইটি সংগ্রহ করার বিনীত পরামর্শ রাখছি এবং সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে বইটির বহুল প্রচার স্বার্থে এ পোস্টটি শেয়ার করলে কৃতার্থ থাকবো।
সকলের নিকট দোয়া প্রার্থী।

লেখকঃ কলাম লেখক ও ব্যাংকার 

আরও পড়ুন