Ads

দাম্পত্য সিরিজঃ অরাজনৈতিক ঝগড়া (পর্ব-৭)

মাহজেবিন মম

– কি ব্যাপার, এমন অগ্নিমূর্তির রূপ ধারন করে আছ যে? মনে হচ্ছে এখনি আমাকে ভস্ম করে ফেলবে?

– আপনি কোন লন্ড্রিতে কম্বল ওয়াশ করতে দিয়েছিলেন বলেন ত?

– প্রতিবার যেটাতে দিই সেটাতেই দিয়েছি। কেন কি হয়েছে?

– প্রথমত কম্বল জুড়ে কি একটা গন্ধ৷ ফরাসিদের মত পারফিউম দিয়ে গন্ধ ঢাকলাম। কিন্তু ওমা, গায়ে দেয়ার পর দেখি পুরো বিছানায় শুধু বালি আর বালি।

– কি বল এসব? কম্বলে আবার বালি আসবে কোথা থেকে? ওদের সার্ভিস তো খুবই ভাল।

– কিরকম ভাল তাতো নিজের চোখেই দেখতে পাচ্ছি। মনে হচ্ছে ব্রহ্মপুত্রে কম্বল ডুবিয়ে রেখেছিল, তাই এত বালি। আমাকে কালকেই লন্ড্রিতে নিয়ে যাবেন। ওদের সাথে আমার বোঝাপড়া আছে।

– তা নাহয় নিয়ে যাব। কিন্তু তুমি কি জান, বালি ইন্দোনেশিয়ার অপূর্ব সুন্দর একটি দ্বীপ। বালি এবং তার আশে পাশের কয়েকটি দ্বীপ মিলে গঠন করেছে বালি প্রদেশ। বর্তমানে পর্যটকদের প্রিয় গন্তব্য হচ্ছে এই বালি দ্বীপ।

– জ্বি, শুনেছি। এই দ্বীপের জীব বৈচিত্র্য, সমৃদ্ধ কোরালের প্রাচীর, সংষ্কৃতি, শিল্পকলা আর অপার সৌন্দর্য মূলত পর্যটকদের আকর্ষন করে। ইন্দোনেশিয়ার মোট সতের হাজার পাঁচশ দ্বীপের মাঝে এই দ্বীপটি অনেক বেশি আকর্ষনীয়।

– তবে মজার ব্যাপার কি জান, গোটা ইন্দোনেশিয়া মুসলিম প্রধান হলেও এই বালি দ্বীপ কিন্তু হিন্দু অধ্যুষিত অঞ্চল। এখানকার সংস্কৃতিতে ভারতীয় ও চীনা প্রভাব আছে। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ” অডাসিটি অফ হোপ” বইয়ে ইন্দোনেশিয়ার কিছু ইতিহাসের বর্ণনা আছে।

– হুমমম,,কবে যে বড়লোক হব আর কবে যে এই সুন্দর দ্বীপটাতে ঘুরতে যাব কে জানে।

– হা হুতাশ না করে পড়াশোনা কর মন দিয়ে। ফরেন ক্যাডার হও তাহলে বিভিন্ন দেশে ঘুরে বেড়াতে পারবে।

– শোনেন, আমি ফরেন ক্যাডার হলে ত আমরা দুইজন দুই দেশে থাকব। দুইদেশে থেকে কি আর সংসার হয় বলেন? তাই পড়ালেখা করে কি লাভ?

– তুমি তো এক নম্বরের ফাঁকিবাজ। পড়াশোনা না করার বাহানা খুঁজতে থাক সবসময়।

– হায়রে কপাল। ইন্দোনেশিয়া একটা দেশ হয়েও সেই ৪০ এর দশকে স্বাধীনতা পেয়ে গেল। আর আমি একজন মানুষ হয়েও আজ পর্যন্ত স্বাধীনতা পেলাম না। পড়াশোনা করা না করা কি মানুষের স্বাধীন সিদ্ধান্তের আওতায় পড়েনা উস্তাদ?

– আচ্ছা যাও মেনে নিলাম। পড়াশোনা করা না করা তোমার স্বাধীনতা। কিন্তু ইন্দোনেশিয়ার স্বাধীনতা কিন্তু আন্দোলন করে অর্জন করতে হয়েছে। দেশটি একসময় নেদারল্যান্ডস এর উপনিবেশ ছিল। বিশ শতকের শুরুর দিক থেকে স্বাধীনতা আন্দোলন শুরু হয়। কিন্তু দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপান ইন্দোনেশিয়া দখল করে নিয়েছিল। পরবর্তীতে মিত্র শক্তির কাছে জাপান আত্নসমর্পণ করলে আহমেদ সুকর্ণ ও মোহাম্মদ আতার নেতৃত্বে ইন্দোনেশিয়ায় স্বাধীনতা ঘোষনা করা হয়।

– ইতিহাস থেকে শিক্ষা নিতে হয়। তাই আমিও আমার স্বাধীনতা বিঘ্নিত হলে আন্দোলনে যাব, হিহিহি।

– আচ্ছা আন্দোলন করিও। তবে তুমি কি জান ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশ এখন স্বাধীনতার জন্য আন্দোলন করছে? ইতোমধ্যে ওরা প্রদেশটিতে ইসলামি শরীয়া আইন চালু করেছে। আচেহ প্রদেশেই কিন্তু প্রথম মুসলিমদের আগমন ঘটেছিল।

– এই আচেহ প্রদেশ তো সুমাত্রা দ্বীপে অবস্থিত তাইনা? সুমাত্রা দ্বীপ আর মালয়েশিয়ার মাঝেই অবস্থিত মালাক্কা প্রণালী। এই প্রণালী দিয়ে প্রতি বছর ৯৪০০০ জাহাজ চলাচল করে যা বিশ্ব বানিজ্যের ২৫ ভাগ পণ্য বহন করে।

– পরিসংখ্যানই বলে দিচ্ছে এই choke point এর গুরুত্ব কতটা। এই পথ দিয়েই দূরপ্রাচ্যের দেশ চীন, জাপান ও কোরিয়া পণ্য পরিবহন করে থাকে। আর তুমি নিশ্চয় জান এশিয়া মহাদেশে অর্থনীতির আকারে দেশ তিনটির অবস্থান যথাক্রমে ১ম, ২য় ও ৪ র্থ।

– এই তিন দেশের মধ্যে চীনের উত্থান তো বর্তমান পরাশক্তি যুক্তরাষ্ট্রের মাথা ব্যথা বাড়িয়ে দিয়েছে। এইজন্যই মালাক্কা প্রণালী ব্যবহারে চীনকে চাপে রাখতে যুক্তরাষ্ট্র ইন্দো প্যাসিফিক কৌশল হাতে নিয়েছে। মালাক্কা প্রণালীর নিকট আন্দামান দ্বীপে পন্ডিত ভারত সামরিক ঘাটি বানিয়েছে।

– ঠিক বলেছ। তবে চীন কিন্তু মালাক্কা প্রণালীর বিপরীত রুটও তৈরি করেছে। পাকিস্তানের গোয়াদর বন্দর ও মায়ানামারের কিয়াউপিউ বন্দরে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে। এক্ষেত্রে CPEC করিডোর বিশেষ উত্তেজনা ছড়িয়েছে কারণ এখানে বিতর্কিত কাশ্মীর অঞ্চলও পড়েছে৷

– সবই বুঝলাম উস্তাদ। কিন্তু এখন এই কম্বলের বালির কি হবে? কি করব আমি এটা নিয়ে?

– সেই ব্যবস্থা পরে করব, আগে কিছু খেতে দাও না। খুব ক্ষুধা লেগেছে।

– আপনার ক্ষুধা লেগেছে সেটা আগে বলবেন না? আমি তো আপনার জন্য দুধ দিয়ে নুডুলস রান্না করে রেখেছি।

– ইয়াক, দুধ দিয়ে আবার কেউ নুডুলস খায় নাকি?

– ওমা, আপনিই তো নুডুলস খান না মিষ্টি লাগে না বলে। তাই দুধ চিনি ঘন করে জ্বাল দিয়ে তাতে নুডুলস দিয়ে টেস্টি রেসিপি তৈরি করেছি। আমি এখনই নিয়ে আসি……

– তুমি আগে শুধু পাগল ছিলে এখন হয়েছ মহাপাগল। আমি মহাপাগলের কোন রান্না খাবনা। আমি গেলাম…….

(বহু কসরত করিয়া রান্না করিলাম কিন্তু ভদ্রলোক ভালবাসা বুঝিল না)

আরও পড়ুনঃ দাম্পত্য সিরিজঃ অরাজনৈতিক ঝগড়া (পর্ব-৬)

লেখক- শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়। 

আরও পড়ুন