যে বিয়ে পড়িয়ে আমি অভিভূত 

আবু সাঈদ আনসারী

গতকাল থেকে সবাই আমাদের প্রধানমন্ত্রী বরিস চাচার বিয়ের খবর ফেইসবুকে শেয়ার করছেন।যিনি স্ত্রী থাকা স্বত্তেও প্রকাশ্যে তার মেয়ের বয়সী, তার থেকে ২৩ বছরের ছোটো গার্লফ্রেন্ড Carrie Symonds নিয়ে ঘুরলেও, বিয়ের আগে সংসার করলেও বিয়ে করেছেন গোপনে, কলির কাল! এখন বিয়ে গোপনে করতে হয় আর প্রকাশ্যে করতে হয় অবৈধ কাজ! কিন্তু আমি যে বিয়ের কথা আজ শেয়ার করবো, তা খুবই ব্যতিক্রম, একবারেই ব্যতিক্রম! আমি নিশ্চিত ইনশাআল্লাহ আপনারা এ নবদম্পতির জন্য মন থেকে দোয়া করবেন।

Easy marriageতারা কৃষ্ণাঙ্গ মুসলমান, উগান্ডার origin হলেও দুজনেই বৃটিশ। কনে হানিফা মুসিসি, বর মুসা মোকাসা! গতকাল তাদের বিয়ে পড়ালাম Hounsolw Muslim Centre এ।জোহরের সময় বর কনে মাসজিদে আসলেন। নামাজ পড়লেন। হানিফা একজন নার্স, বিয়ের আগে তাকে জিজ্ঞেস করলাম মোহর সম্পর্কে। তিনি বললেন, তিনি শুধু একটি ঘড়ি চান! আমি বললাম শুধু ঘড়ি? তিনি বললেন, Yes, Imam, Alhamdulillah I have got everything. বললেন, আলহামদুলিল্লাহ তার কোনো অভাব নেই, মনে হলো সাহাবাদের কথা! তার সে আলহামদুলিল্লায় আল্লাহর প্রতি যে শোকর আছে, তা সত্যিই অসাধারণ!

বরের পরনে ছিলো অতি সাধারণ পোশাক। বিয়েতে কোনো জৌলুস ছিলো না, না ছিলো Rolls Royce গাড়ি! বিশাল খাবার দাবার, পানদান ও মিষ্টির বাহার দেখা গেলো না। অতি সাদামাটা আয়োজনে সুন্নাতের উপর থেকে তাদের বিয়ে হলো তারপরও আনন্দের মাত্রার কোনো কমতি ছিলো না। নিকাহ পড়ানোর পর শুধু খেজুর আর পানীয় দেয়া হলো! বর আর কনে দুজনই ছিলেন দারুণ খুশি। বর নিকাহের পরপরই প্রথম যে কাজটি করলেন তা হলো – তার ওয়ালেট থেকে ব্যাংকের কার্ড বের করলেন এবং মাসজিদের জন্য সাদাকাহ করলেন।আহারে! বিয়ে কতো সহজ। কিন্তু আজকাল হারাম কাজ সহজ হয়ে গেছে, বিয়েটা বড়ই কঠিন।

করোনাভাইরাস আর যা করুক বিয়ের খরচটা কমিয়ে দিয়েছে। আল রাসুল (সাঃ) বলেছেন সেই বিয়েতে সবচেয়ে বেশি বারাকাহ যেখানে খরচ সবচেয়ে কম। বিয়েটা পড়িয়ে আমিও দারুণভাবে উৎফুল্ল ও অভিভূত ছিলাম। বেশ ভালো লাগছিলো। পৃথিবীর সব ভালোবাসা এই নব দম্পতির জন্য! Many congratulations to Hanifa & Musa! আসুন, আমরা তাদের জন্য মন উজাড় করে দোয়া করি! হে আল্লাহ, আপনি তাদেরকে দুনিয়াতে ও আখেরাতে সুখী করুন।

بارك الله لكما وبارك عليكما وجمع بينكما في خير

আমিন।

লেখকঃ আবু সাঈদ আনসারী, প্রবাসী ইমাম, পশ্চিম লন্ডন, ইংল্যান্ড।

আরও পড়ুন-

আমি স্বার্থপর দেশপ্রেমিক

আরও পড়ুন