Ads

সুতাইতা আল-মাহামালি: একজন নারী গণিতবিদ 

ইসলামের প্রাথমিক যুগে মুসলিম নারীরা যেমন হাদীসের প্রচার-প্রসার, ফিকহশাস্ত্র, সাহিত্য ও শিক্ষাক্ষেত্রে  অবদান রেখেছেন পরবর্তীকালে অনেকেই তেমনি বিজ্ঞান, প্রযুক্তি, চিকিৎসাশাস্ত্রেও উল্লেখযোগ্য ভূমিকা রেখেছেন। সুতাইতা আল-মাহামালি তেমনি একজন বিদুষী নারী; গণিতবিশ্বের ইতিহাসে যার নাম স্বর্ণাক্ষরে লেখা রয়েছে।

দশম শতাব্দীর দ্বিতীয় মধ্যমাংশে বাগদাদের একটি বিদ্যোৎসাহী পরিবারে সুতাইতার জন্ম। তার বাবা আবু আবদাল্লাহ আল-হুসেইন একজন বিচারপতি ছিলেন।  বাবাসহ আরও অনেক বিজ্ঞ ব্যক্তিদের নিকট থেকে সুতাইতা অনেক কিছু শেখার সুযোগ পেয়েছেন। সুতাইতা যাদের কাছ থেকে দীক্ষাগ্রহণ করেছেন তাদের মাঝে উল্লেখযোগ্য হলেন, আবু হামযা বি. কাসিম, ওমার বি. আব্দুল-‘আযিয আল-হাশিমি, ইসমাইল বি. আল-আব্বাস আল-ওয়াররাক এবং আব্দুল-আলঘাফির বি. সালামাহ আল-হোমসি।

আরবি সাহিত্য, কুরআন, হাদিস, ফিকহশাস্ত্রসহ  বহুক্ষেত্রে পারদর্শীতা অর্জনের পাশাপাশি গণিতের মতো জটিল বিষয়েও তাঁর আগ্রহ ছিল। আল-খোয়ারিজমি এবং আবু কামিল আরব গণিতশাস্ত্রের দুইটি উজ্জ্বল নক্ষত্রের নাম।। তাঁরা উভয়েই যেকোনো সমীকরণকে ধাপে ধাপে সমাধান করতে পছন্দ করতেন। যেমন, আল-খোয়ারিজমি সকল দ্বিঘাত সমীকরণকে (যে সকল সমীকরণে বর্গীয় চলক বিদ্যমান) ছয়টি ধাপে ভেঙে ভেঙে সমাধান করতেন। তেমনিভাবে অমূলদ রাশিসহ অন্যান্য সমস্যার সমাধান আবু কামিল এভাবেই করতেন।

সুতাইতা সমীকরণ সমাধানের একটি সাধারণ পদ্ধতি বের করেছিলেন, যে পদ্ধতি আল-খোয়ারিজমী এবং আল-কামিলের কাজের যৌক্তিক কারণ ব্যাখ্যা করতে সক্ষম হয়। সেই সাথে আরব গণিতবিদদের সামনে সমীকরণ সমাধাণের এক নতুন দুয়ারও উন্মোচিত করে। সুতাইতার প্রদর্শিত পথে কাজ করে পরবর্তীতে তাঁর নিকটবর্তী উত্তরাধিকার ইবনে আল হাইতাম এবং ওমার খাইয়াম  ত্রিঘাত বিশিষ্ট সমস্যাগুলোর সমাধানের উপায় উদ্ভাবন করেন। এছাড়া সুতাইতা ব্যবহারিক গণিতের আরও দুটি শাখা ‘পাটিগণিত’ এবং ‘উত্তরসূরি গণনা পদ্ধতি’ এই দুটিতেও বিশেষজ্ঞ ছিলেন।

সুতাইতা শুধু যে গাণিতিক সমস্যা সমাধানের পদ্ধতিকে এক উল্লেখযোগ্য উচ্চতায় নিয়ে গিয়েছিলেন তা-ই নয় বরং নৈতিকতা এবং পর্দাশীলতাও তাঁকে সবার মাঝে অনুকরণীয় করে তুলেছিলো। ইবনে আল-জাওযী, ইবনে আল-খতীব বাগদাদী এবং ইবনে কাথিরের মতো ইতিহাসবিদগণ সুতাইতার ভূয়সী প্রশংসা করে গেছেন। তিনি ৩৭৭ হিজরী মোতাবেক ৯৮৭ ঈসায়ীতে মৃত্যুবরণ করেন।

অনুবাদক: শারিকা হাসান

সূত্রঃ

Women’s Contribution to Classical Islamic Civilisation: Science, Medicine and Politics

The Algebraist of Baghdad: Sutayta Al-Mahamali’s Medieval Mathematics

আরও পড়ুন