কীভাবে আসন্ন জনতা ব্যাংকের ৩১ তারিখের পরীক্ষায় ভালো করবেন!

ইকারাস চৌধুরী ইকরাম
.
বাংলায় একটা প্রবাদ আছে,’সোনার কাঠি,রূপোর কাঠি’ অর্থাৎ, ২০১৬ সালের সার্কুলার হওয়ার কারণে এ পরীক্ষাটা অনেকের কাছে বাঁচা-মরার একমাত্র অবলম্বন বটে।
.
বল পায়ে থাকলে যে শুধু গোল করা যাবে বিষয়টা এমন নয়;প্রতিপক্ষের বিপদ সীমানায় ঢুকতে হলে আপনাকে কৌশলী হতে হবে; না হয় গোল দেওয়া তো দূরের কথা;গোল খেয়েও যেতে পারেন।
.
হাতে আর বেশি সময় নেই;তাই মুরগি আগে না ডিম আগে টাইপের আজাইরা প্রশ্নে সময় না দিয়ে স্পেসিফিক টপিকসমূহ পড়তে হবে।
.
কক্সবাজারে গেলে আপনাকে আগে থেকে চোরাবালির সম্পর্কে খোঁজ-খবর নিয়ে রাখতে হবে।তাহলে বিপদ এড়ানো সহজ হবে।আর নিয়োগ পরীক্ষার হলে যাওয়ার আগে বাংলাদেশের শিক্ষকরা নিয়োগ পরীক্ষায় কী কী প্রশ্ন করতে পারেন সে সম্পর্কে আপনাকে ওয়াকিবহাল থাকতে হবে।
.
একটা ভবিষ্যৎবাণী করি—জনতা ব্যাংকের এ নিয়োগ পরীক্ষার প্রশ্ন যত সহজই হউক আর কঠিনই হউক ‘Cut off Marks’ থাকবে ৪৪-৪৮ MCQ;out of 80 MCQ।এটা ফিক্সড কোনো সিদ্ধান্ত নয়।আমার ধারণা কেবল।এত কম MCQ প্রশ্ন দেখে অনেকের কনফিডেন্স বেড়ে গিয়েছে।কনফিডেন্স বেড়ে গেলে পড়ার গতি বাড়িয়ে দিতে হয়।আর কী কী পড়তে হবে সে সম্পর্কে ধারণা রাখতে হবে।

বাংলা: যে ফ্যাকাল্টিই প্রশ্নই করুক নবম-দশম শ্রেণির বাংলা বোর্ড ব্যাকরণ থেকে হুবহু ৪-৭ টা প্রশ্ন উনাদের করতেই হবে।এত নিয়ম কানুন শেখার দরকার নেই।যাদের জবটি খুব প্রয়োজন এ অল্প কয়দিনে পুরো বইটি ২-৩ বার শুধু রিডিং দিয়ে যান।যা মনে থাকুক;হয়তো পরীক্ষার হলে অপশন দেখলে কিছুটা হলেও মনে আসতে পারে। আর ১০-৪০ বিসিএসের সব বাংলা প্রশ্ন পড়ে ফেলুন ২-৩ টা কমন পাবার আশা করা অমূলক হবে না।তারপর ২০১০-২০২০ সাল পর্যন্ত সব ব্যাংকের বাংলা প্রশ্নগুলো হৃদয়াঙ্গম করুন;এখান থেকে ৪-৫ টা প্রশ্ন কমনের আশা করতে পারেন।আপাতত বাংলার জন্য আর কিছু পড়ার দরকার নেই।চান্স পাওয়ার জন্য ১৬ তে ১৬ পেতে হবে, আপনাকে এ কথা কোন কুতুব বলছে?
.
ইংরেজি: ইংরেজি নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই।পৃথিবীতে সবচেয়ে সহজ ও কম সময়ে একমাত্র ইংরেজির প্রস্তুতি নেওয়া যায়।
.
এ কম সময়ে CLIFFS TOEFL এর মিনিটেস্ট ১-৬ এর সব প্রশ্ন বোঝে বোঝে সমাধান করবেন।আশা রাখছি,গ্রামারের ম্যাক্সিমাম রুল কাভার হয়ে যাবে।
.
IDIOM,Preposition,One to many,Proverb এ চার সেগমেন্ট পড়ুন PC DAS থেকে;ভাগ্য ভালো থাকলে হুবহু কমন পাবেন।
.
SPELLING যেকোনো একটা বই থেকে লিখে লিখে চর্চা করুন;যাতে পরীক্ষার হলে অপশন দেখলে কনফিউজড হয়ে না যান।
.
Vocabulary এর জন্য যারা আগে থেকে Wordsmart পড়েছেন তারা এটি আবার পড়ুন;যারা পড়েননি তারা ব্যাংকের প্রিভিয়াসগুলো পড়ুন।এখন এ সাগরে সাঁতার না কাটাই ভালো;অত সময় কোথায়?২-৩ নাম্বারের জন্য জান দিয়ে দেবেন না কি?
.
গণিত : ২০১৬ সালের পর থেকে ব্যাংকের পরীক্ষাগুলো আগারওয়াল বেইজড হয়ে গিয়েছে:অত মোটা বই পড়ার সময় আসলে নেই।
যারা ম্যাথে ভালো তারা 6 টি অধ্যায় বেছে নিয়ে বারবার করুন।ফল হাতে-নাতে পাবেন।তাহলে রিটেনে মূলত আপনিই ছক্কা মারবেন।কোন ছয় অধ্যায় করবেন;মনে মনে প্রশ্ন এসে গিয়েছে।এই নেন প্রশ্নের সমাধান–

Profit and loss
Time and work
Train
Speed and Distance
Mensuration
Interest
.
আর যারা গণিতে দুর্বল;তারা ২০১৬-২০১৯ পর্যন্ত সব ফ্যাকাল্টির প্রশ্নগুলো সমাধান করে ফেলুন।অন্তত ১০ টা ম্যাথ পারার সক্ষমতা হয়ে যাবে।১০ টা ম্যাথ পারলে ব্যাংক প্রিলিতে চান্স পাওয়া কোনো ঘটনাই নয়।
.
কম্পিউটার : সবচেয়ে মজার ব্যাপার হলো কম্পিউটারে প্রস্তুতি নেওয়ার ‘র মেটেরিয়ালস’ খুব কম;তাই সহজে এ সেগমেন্টে প্রস্তুতি হয়ে যায়;আর ভালো নাম্বারও পাওয়া যায়।
.
Examveda এর সব প্রশ্ন টাইট মুখস্থ করে ফেলুন।
Easy Computer ২-৩ বার রিডিং পড়ে যান;যাতে পরীক্ষার হলে অপশন দেখলে আন্দাজ করতে পারেন।সর্বোপরি ২০১৪-২০১৯ সালের সব প্রশ্ন আমার দায়িত্বে না আপনার দায়িত্বে মুখস্থ করবেন;সে প্রশ্ন রেখে গেলাম।
.
সাধারণ জ্ঞান: সাধারণ জ্ঞানের অতি পণ্ডিতরা অনেক সময় প্রতিযোগিতামূলক পরীক্ষায় বাঁশ খেয়ে যান।এখানে জীবন-যৌবন দিয়ে ফেলার কোনো মানে হয় না।হয়তো সাধারণ জ্ঞান বেশি পারলে বন্ধু-বান্ধদের একটু প্রশংসা পেয়ে আত্মতৃপ্তি পাবেন;মাগার জব পাওয়া কঠিন হয়ে যাবে।আপনারে মূলত ব্যাংক জব দেবে ইংরেজি আর গণিত।সাধারণ জ্ঞানে সময় কম দিয়ে ইংরেজি আর গণিতে সময় দিলে মিনিমাম এক বছর আগে ব্যাংক জব ম্যানেজ হয়ে যাবে।
.
এক বছর আগে ব্যাংক জব পেলে;অর্থাৎ ৯ গ্রেডে পার মানথে লাঞ্চবিলসহ ৩৭৫০০*১২=৪৫০০০০
ফেস্টিভাল বোনাস ৪৬২০০ আর বৈশাখিভাতা ৪৬৩০; সব মিলিয়ে ৫ লক্ষ টাকা এগিয়ে থাকবেন।আর ১০ গ্রেডে হলে অর্থাৎ, আপনাদের জনতার এ পোস্টে সব মিলিয়ে ৩ লক্ষ ৫০ হাজার টাকা আপনার অ্যাকাউন্টে ক্রেডিট হয়ে যাবে।
.
একটুও বুঝি লোভ হচ্ছে না;লোভ হলে তো ভাই এ টপিকগুলো ভালো করে মুখস্থ রাখতে হবে।
.
রেমিটেন্সের সর্বশেষ অবস্থা
রিজার্ভের পরিমাণ
সর্বশেষ ব্যাংক কোনটি ও বাংলাদেশ ব্যংক সম্পর্কে তথ্য জেনে রাখা।
.
সর্বশেষ মোবাইল ব্যাংকিং কার
২০২০ সালের অর্থনৈতিক সমীক্ষা
করোনা নিয়ে সব তথ্য জানা
নোবেল পুরস্কার ২০২০
.
পারলে কারেন্ট অ্যাফেয়ার্সের আগস্ট,সেপ্টেম্বর ও অক্টোবর সংখ্যা পড়ে ফেলা।
.
১০-৩৪ বিসিএস পর্যন্ত ফিক্সড যত সাধারণ জ্ঞান আছে সব মুখস্থ করে ফেলা।
.
২০১৭-২০২০ সালে অনুষ্ঠিত সব ব্যাংকের সাধারণ জ্ঞান জেনে নেওয়া।
.
সাধারণ জ্ঞান সম্পর্কে আর জ্ঞান চাইলে সত্যি সত্যি অজ্ঞান করে দেবো।
.
এত বড়ো পোস্ট যারা ধৈর্য ধরে পড়েছেন;তারা এ কয়দিন কাঁপিয়ে পড়াশোনা করবেন না;আর জনতা ব্যাংকে চান্স পাবেন না;অন্তত এটা আমি বিশ্বাস করতে চাই না।

লেখক: ব‍্যাংক কর্মকর্তা, রুপালি ব‍্যাংক লিমিটেড

আরও পড়ুন