শিক্ষাঙ্গনে শিক্ষালাভ ও শিক্ষাদানে শিক্ষকরা কিভাবে ছাত্রছাত্রীদের পৃথকী্করন করবেন?

 তাওহিদ নোমান

শিক্ষাই মানব জীবনের ইহকাল ও পরকালের সফলতার উৎস। জন্মথেকে মৃতুৎ যাবৎ বাড়ী, স্কুল, কাজ ও ব্যবসাক্ষে্ত্রে শিক্ষা বা জ্ঞানলাভ চলতে থাকে। তবে একই বয়সের সকল শিশুর শিক্ষাগ্রহন এক রকম নয়। একই বয়সের শিশুদের আকার আকৃতি, শখ, ব্যাক্তিত্ব ও পছন্দ-অপছন্দ যতটা না পার্থক্য রয়েছে, শিক্ষালাভের ক্ষেত্রে তার থেকে আরো বেশী পার্থক্য রয়েছে। শিক্ষালাভ ও শিক্ষাদানের এই পৃথকী্করনকে ইংরেজীতে বলা হয় “DIFFERENTIAL INSTRUCTION”।

শিশুদের মাঝে অনেক ব্যাপারেই মিল রয়েছে। কারন তারা মানুষ এবং তারা সবাই শিশু। কিন্ত এই মিল সত্ত্বেও তাদের মধ্যে বিরাট কিছু পার্থক্যও রয়েছে। আমরা মানুষ বলেই আমাদের অনেক কিছুতেই মিল রয়েছে কিন্ত আমাদের মধ্যে যে ভিন্নতা রয়েছে তা আমাদের অন্যান্য মানুষ থেকে আলাদা করে। যেসব ক্লাসরুমে Differentiated Instruction থাকেনা অথবা খুবই অল্প পরিমানে থাকে সেখানে শিক্ষার্থীদের মধ্যকার মিলগুলোই কেন্দ্রীয় বিষয়বস্ত হিসাবে আমলে আনা হয়। কিন্ত একটি Differeantiated ক্লাসরুমে শুধুমাত্র মিল সমুহকেই আমলে রাখা হয়। Differentiating Instruction এর মাধ্যমে শিক্ষার্থীদের পার্থক্যগুলো শিক্ষাদান ও শিক্ষালাভের প্রয়োজনীয় উপাদানে পরিণত হয়।

• সাধারনভাবে বলতে গেলে Differentiating Instruction হল, ক্লাসরুমের কার্যক্রম সমূহকে ‘বিভিন্নভাবে নাড়া দেয়া’ যাতে শিক্ষার্থীদের সামনে অনেকগুলো উপায় বা পছন্দ থাকে যেমন ছাত্র-ছাত্রীরা নিজেদের সুবিধামত তথ্য সংগ্রহ, তত্ত্ব বোঝা এবং নিজেরা কি শিখল তা প্রকাশ করার ব্যবস্থা করা।

• অন্যকথায় একটি Differentiated classroom এ পাঠ্যসূচী অনুযায়ী বিষয়বস্ত অর্জনের ব্যবস্থা করা, তা প্রক্রিয়াজাতকরণ অথবা তার অর্থ বোঝার ব্যবস্থা করা এবং তা থেক ফল প্রস্তুত করার বিভিন্ন উপায় বা রাস্তা প্রদান করে যাতে প্রতিটি শিক্ষার্থী সফলভাবে শিক্ষার্জন করতে পারে তার ব্যবস্থা করা।

• উন্নত দেশেগুলোর কিছু ও অনুন্নত দেশেগুলোর অনেক ক্লাসরুমেই শিক্ষাপ্রদান ও শিক্ষাগ্রহনের পদ্ধতির বেশীরভাগই গৎবাঁধা বা স্ট্যান্ডার্ড ভিত্তিক নিয়মে চলে তবে শিক্ষকরা চাইলে বৈচিত্রময় বা পৃথকীকরন করতে পারেন। যেমন, প্রথম গ্রেডের শ্রেনীকক্ষে ক্ষুদে শিক্ষার্থীরা হয়তো একটি গল্প শুনবে এবং তারপর গল্প থেকে তারা কি শিখলো তার উপর একটি ছবি আঁকবে। এক্ষেত্রে যদিও তারা গল্পের বিভিন্ন চরিত্র, বিষয়বস্ত, স্থান, কাল বা নিজস্ব মতামত বেছে নিতে পারে। কিন্ত তারা সবাই একই গল্প শুনেছে এবং তাদের সবার একই বয়স ও পরিবেশে বাস করছে কিংবা একই রুটিন মেনে চলছে।

• আবার কিন্ডারগার্টেন ক্লাসে হয়তো চারটি সেন্টার থাকে যাতে সব শিক্ষার্থীরাই ঘুরে ঘুরে তাদের সাপ্তাহিক কার্যক্রম সম্পূর্ন করে। অন্যদিকে মাধ্যমিক স্কুল বা হাইস্কুল শিক্ষার্থীরা হয়তো লেকচার শুনে বা ভিডিও দেখে যা তাদের বিজ্ঞান বা ইতিহাসের ক্লাসরুমে কোন বিষয় বুঝতে সাহায্য করে। তারা সবাই একই অধ্যায় পড়বে, একই নোট নেবে, ল্যাবে কাজ করবে অথবা অধ্যায়ের শেষে দেয়া প্রশ্নের সমাধান করবে এবং একই পরীক্ষায় অংশগ্রহন করবে। এধরনের ক্লাসরুমগুলো একই ধরনের, গতানুগতিক এবং কঠিনভাবে অবিভাজিত।

• অধিকাংশ শিক্ষকবৃন্দেরই শিক্ষার্থী ও পিতামাতাগনের মনে এমন ক্লাসরুমের চিত্রই রয়েছে। বছরের পর বছর অবিভাজিত পাঠদান এর অভিজ্ঞতা অর্জনের পর, অবিভাজিত শিক্ষাপ্রদান নীতি অনুসরনের পর একটি বিভাজিত/ পৃথকীকৃত ক্লাসের স্বরুপ বুঝতে পারা প্রকৃতপক্ষেই কঠিন। শিক্ষকবৃন্দের মনে সন্দেহ/প্রশ্ন জাগে “কিভাবে একটি একক পাঠদান পদ্ধতি থেকে একটি বিভাজিত/পৃথকীকৃত পাঠদান পদ্ধতি প্রয়োগ করা সম্ভব?” এ প্রশ্নের জবাব পেতে হলে কিছু ভুল ধারনার বিলোপ করতে হবে।

• Differentiated Instruction আসলে ১৯৭০ দশকের Individualized Instruction না। ১৯৭০ দশকে আমরা যখন শিক্ষাঙ্গনে Individualized Instruction নিয়ে গবেষণা করেছি তখন কিছু গুরুত্বপূর্ন বিষয় অনুধাবন করেছি। নিদেনপক্ষে আমরা এটা বুঝতে পেরেছিলাম যে ছাত্র-ছাত্রীদের শিক্ষাগ্রহনের ধরণ আলাদা এবং শিক্ষার্থী যে স্তরে রয়েছে সে স্তরে গিয়ে তাকে সাহায্য করা এবং সেখান থেকে তাকে এগিয়ে নিয়ে আসা বিশেষ গুরুত্বের দাবীদার। এই তত্ত্বের একটি দূর্বল দিক হল আমরা ক্লাসের ৩০ জন ছাত্রের প্রত্যেককেই প্রত্যেকের জন্য আলাদা কিছু করতে চেয়েছিলাম। এতে সহজেই বোঝা যায় যে যখন প্রত্যেকের একটি করে আলাদা reading assignment পড়ার অনুশীলন থাকত, তখন তা শিক্ষকের জন্য মাত্রতিরিক্ত বোঝায় পরিণত হতো। এর দ্বিতীয় যে ত্রুটি ছিল তা হল-প্রত্যেক ছাত্রের প্রাথমিক স্তর বা entry level সম্যকভাবে মিলানোর জন্য আমার পাঠদানকে বিভিন্ন দক্ষতার অংশে টুকরো টুকরো করেছি।এভাবে শিক্ষাগ্রহন হয়ে পড়েছে খন্ডে খন্ডে বিভাজিত/বিভক্ত (fragmented learning) এবং বহুলাংশে অসম্পৃক্ত/অপ্রাসংগিক।

• আবার এটা সত্য যে Differentiated Instruction শিক্ষালাভের জন্য কয়েকটি পন্থার/উপায়ের উপস্থাপন করে তবে এটি প্রত্যেক শিক্ষার্থীকে পৃথক পৃথক স্তরের বলে ধরে নেয় না। এটি প্রত্যেকটি শিক্ষার্থীর জন্য অর্থবহ শিক্ষাগ্রহন বা শক্তিশালী ধারনা সৃষ্টির উপরেও বিশেষ গুরুত্ব দান করে। Differentiation সম্ভবতঃ one-room-school house এর বেশী কাছাকাছি Individualization থেকে আলাদা। ঐ মডেলটিতে অনুধাবন করা হয়েছে যে একজন শিক্ষককে কখনও পুরো ক্লাসের ছাত্র-ছাত্রীদেরকে নিয়ে কাজ করতে হবে, কখনো ছোট ছোট গ্রুপ করে নিতে হবে, আবার কখনো প্রত্যেক শিক্ষার্থীর সংগে আলাদা কাজ করতে হবে। এই ভিন্ন মাত্রার কাজ এজন্য জরুরী যে এতে প্রত্যেক শিক্ষার্থী তার বোঝার ক্ষমতা ও দক্ষতাকে ব্যবহার করে সামনে এগিয়ে যেতে পারে এবং একই সাথে তাদের মধ্যে দলবদ্ধভাবে বা টিম বিল্ডিং দক্ষতা বৃদ্ধি পায়। এখানে উল্লেখযোগ্য Differential Instruction বা পৃথকী পাঠদান পদ্ধতি ‘‘একই কাপড়ের কাট-ছাট করে নেয়া” নয়।

• অনেক শিক্ষক মনে করেন যখন তিনি শিক্ষার্থীদের কোন কঠিন/জটিল প্রশ্ন করেন বা জটিল বিষয় নিয়ে আলোচনা করেন অথবা কঠিন তথ্য নিয়ে শিক্ষার্থীদের দেন, তখন তিনি পৃথকীকৃত পাঠদান (Differential Instruction) অনুসরণ করছেন।
• কাউকে কঠিনভাবে মার্কিং করেন আবার শিক্ষার্থীর সামর্থ অনুযায়ী কাউকে কিছুটা ছাড় দেন অথবা পরীক্ষায় শিক্ষার্থীদের প্রশ্ন বেছে নেবার সুযোগ দেন। অবশ্যই এই কার্যক্রমগুলো পৃথকীকৃত পদ্ধতির প্রতি শিক্ষক যে সজাগ তা প্রমান করে। তবে তা একেবারেই নূন্যতম এবং প্রয়োজনের তুলনায় যথেষ্ট নয়।

• যদি কোন মৌলিক এসাইন্টমেন্ট কোন অগ্রসর শিক্ষার্থীর কাজে খুবই সহজ মনে হয় তবে একটি জটিল প্রশ্নের উত্তর দেয়ার সুযোগ তার কাছে যথেষ্ট চ্যালেঞ্জিং নাও হতে পারে। আবার কোন শিক্ষার্থী কোন বিষয়ে দূর্বল তাই সে সেই প্রশ্নটি বাদ দিয়ে যাবে-এ পদ্ধতিও অকার্যকরী। যদি এই মৌলিক কাজটি কোন শিক্ষার্থীর জন্য খুবই জটিল মনে হয়, কারন এটা বোঝার জন্য যে নেপথ্য তথ্য ও যোগ্যতার দরকার ছিল তা তার নেই তবে grading সহজ করে দেয়া তাকে শিক্ষাগ্রহনে কোন সাহায্য করছেনা। অল্প কথায় খুব ঢিলা কোন পোশাককে সেলাই দিয়ে ছোট করার চেষ্টা বা খুব আটশাট পোশাককে টেনে বড় করার চেষ্টা একটি অকার্যকর পদ্ধতি। তার থেকে সঠিক মাপের পোশাক বানানোই একমাত্র কার্যকর উপায়।

• পৃথকীকরন শিক্ষাদান বা Defferential instruction বনাম গতানুগতিক বা স্টান্ডার্ড সিলেবাস বা কারিকুলাম ডেলিভারীর দুজন শিক্ষক দুটো ক্লাসরুমে কিভাবে শিক্ষা দেন তার আরও একটি উদাহরন দিচ্ছিঃ
• একজন ক্লাসরুম শিক্ষক জনাব আব্রাহাম রোমান সভ্যতার একটি ইউনিট অস্টম গ্রেড ইতিহাস ক্লাসে পড়াতে গিয়ে ছাত্র-ছাত্রীদের গোটা চাপ্টার ক্লাসে আলোচনার মাধ্যমে ছাত্র-ছাত্রীদের বাকীটা হোম ওয়ার্ক হিসেবে পড়তে দিলেন এবং ইউনিটের মাঝখানে একটি ছোট কুইজ এবং ইউনিট শেষে একটি বড় টেস্ট নিলেন। এই ক্লাসরুমে শিক্ষক একেবারেই গতানুগতিক স্ট্যান্ডার্ড ভিত্তিক ইউনিট ডেলিভা্রী করলেন সিলেবাস বা কারিকুলামের অংশ হিসেবে যেটা গোটা বিশ্বের যে-কোন ক্লাসরুম শিক্ষক ট্রেনিংসহ বা ট্রেনিং ছাড়াই শিক্ষাদান করতে পারেন।

• অন্যদিকে আর একটি একই স্কুলের অস্টম শ্রেণীর ইতিহাসের শিক্ষিকা মিসেস কেরোলীন ছাত্র-ছাত্রীদের রোমান সভ্যতার গোটা ইউনিটের পুরোটা না পড়ে সংক্ষিপ্ত আলোচনা করে ছাত্র-ছাত্রীদের বিভিন্ন গ্রুপে বিভক্ত করে তাদের পছন্দ অনুযায়ী রোমের স্থাপত্য, শিল্প, প্রকৌশল, কালচার, শিক্ষা, স্বাস্থ্য ও আইন ব্যবস্থার উপর ইন্টারনেট রিসার্চ বা গবেষণা করে ক্লাসরুমে মাল্টিমিডিয়া বা ওভারহেড প্রজেক্টর বা বৃস্টলবোর্ডের মাধ্যমে প্রেজেন্টেশন বা উপস্থাপন করার গ্রুপ বাই গ্রুপ প্রজেক্ট দিলেন এবং প্রেজেন্টেশনের দিন ছাত্র-ছাত্রীদের মধ্যযুগের রোমান সময়ের পোষাক, খাবার ইত্যাদি দিয়ে ক্লাসরুমে সপ্তাহের শেষ দিন শুক্রবার ক্লাসরুম পার্টির আয়োজন করে এমন একটা পরিবেশ সৃষ্টি করলেন যে গোটা ক্লাসরুমের ছাত্র-ছাত্রীরা স্কুলে মধ্যযুগীয় ইতিহাস ও হেরিটেজ অন্তত একদিনের জন্য উপভোগ করলেন যেভাবে একবিংশ শতাব্দীতে আমরা কানাডার স্কুলগুলোতে মে মাসে এশিয়ান হেরিটেজ বা ফেব্রুয়ারী মাসে আফ্রিকান হেরিটেজ উদযাপন করি। এধরনের ক্লাসরুম হচ্ছে গৎবাঁধা শিক্ষাদান ও শিক্ষালাভের বাইরে Differential Instruction বা শিক্ষাদানে বৈচিত্র বা পৃথকীকরনের মোক্ষম উদাহরণ। আশা করবো স্বদেশ বাংলাদেশ ও বিদেশে আমাদের শিক্ষকবৃন্দ প্রাথমিক ও মাধ্যমিক লেভেল থেকে ক্লাসরুমের শিক্ষাদানের পরিবেশ এভাবে গড়ে তুলে ভবিষ্যৎ নাগরিকদের উচ্চশিক্ষা, পেশা ও বাস্তব জীবনের জন্য গড়ে তুলেন।
সুত্রঃ
• How To Differentiate Instruction in Mixed-Ability Classroom by writer, Carol Ann Tomlinson,
• Applying Differential Instruction in own classroom as special education teacher by the writer of this article in public schools of Toronto Dist. School Board
লেখকঃঅবসরপ্রাপ্ত মাধ্যমিক শিক্ষক, টরনেটা পাবলিক স্কুল, কানাডা 

আরও পড়ুন