কোভিড-১৯ এ তিক্ত অভিজ্ঞতা

উম্মে হানী বিনতে আলী

প্রিয় বাংলাদেশ কেমন আছো তুমি?কেমন আছে তোমার সন্তানরা?? জননী জন্মভূমি কেউই নিঃশ্বাস নিতে পারছে না আর তোমার কষ্ট হচ্ছে নিশ্চয়ই!
জন্মভূমিতে খোলা চিঠি এক বীর মুক্তিযোদ্ধা বীর সৈনিকের কন্যার কিছু আকুতি….

Covid-19 হতে পারে যে কারোরই এটা নিয়ে এতো হাসি -ঠাট্টার, মিমি -ট্রলের কিছু দেখছি না! কোভিড-১৯ টেস্ট এতো নাটকীয়তায় না করলেও পারে ব্যবস্থাপকরা! মিথ্যে লাগে তাদের নাটকীয়তা! নিজ চোখে দেখেছি কতো সেলফি,ভিডিওতে মত্ত ছিলো তারা কোভিড-১৯ টেস্টে! আর পুরো এলাকা জমায়েত হয়ে যেন চিড়িয়াখানার পশু দেখতে হাজির হয়েছিলো সেখানে!

প্রতিবেশী থেকে শুরু করে স্বজনরা চেনা থেকে অচেনা কেউই বাদ যায় না কথা শোনাতে,সমালোচনা আসর জমাতে!এই যে কোভিড-১৯ টেস্টে এসে খুব পর্দা মেইনটেইন করা মেয়েটার ভিডিও লোকজনরা সমবেত হয়ে করে করে ভাইরাল করেছেন এটা কতটুকু যুক্তি সংগত প্রশ্ন রেখে গেলাম এই সুশীল সমাজের কাছে আশা করি উত্তর দিবেন।

বাসার সাথে লাগানো পরের বাসার মানুষগুলোই যখন বলে এ বাড়িতে যেয়ো না যেয়ো না এ বাড়িতে মানুষ থাকে না ভূত থাকে! সত্যি কি মানুষ ভাইরাস এলেই ভূতও হয়ে যায় প্রশ্ন রেখে গেলাম উত্তর দিন আমার প্রিয় প্রতিবেশী!

আজ দূর থেকে অদূরেও চলছে তাদের নিয়েই সমালোচনা সত্যি কি খুব দরকার ছিলো????আলহামদুলিল্লাহ প্রশান্তিতো সেখানে সমালোচনা করে সমালোচনাকারী ব্যক্তিদের গুনাহ্গুলো ভাগ করে নিচ্ছেন স্বদায়িত্বে।

আজ ঘৃণায় ভরে উঠেছে ঐ ব্যক্তি না যে ত্রাণ দিতো সহযোগিতা করতো যার সহযোগিতায় উপকৃত হয়ে সংসারও চলছিলো আজ তাদেরই তাচ্ছিল্য????? আজ কি করোনাই সব কেড়ে নিল??? নেভার! আপনাদের ঘৃণা করি আল্লাহর জন্যই বিশ্বাস করুন! গিরগিটির মতো রং পাল্টে যাচ্ছে সব সব! কিয়ামতের আলামত শুরু হয়ে গেছে! কেউই কাউকে চিনছে না।

মানুষের চিন্তা চেতনা ঈমানের লেভেলকে কতোটা হেয় করছে ভাবুন একটু! ভাবছেন করোনা ছাড়া মৃত্যুই হবে না করোনা হয় শুধু সিম্পটম থাকলে করোনার কাছে কেও যেও না হাহাহাহ! মৃতুতো রোজ আসতো আগেও, আর আসবেও প্রতিনিয়ত । এটাই সিস্টেম। কৈ রোড এক্সিডেন্টে মারা গেলেতো সেই মৃত্যুকে নিয়ে এতো সমালোচনা না তবে আজ কেন?????? প্রশ্ন রইলো সুশীল সমাজের কাছে উত্তর দিয়ে যাবেন!

বলছি কি কুরআনকে ভালোবাসুন,আল্লাহকে চিনুন,জানুন,সম্পর্ক তৈরী করুন আল্লাহর সাথে । নবীর সুন্নাহ মানুন! মানুষকে এতো ভাবার দায়িত্ব আল্লাহ্ আপনাকে, আমাকে দেন নাই! দয়া করে মিথ্যে গুজব রটাবেন না! ফিরে আসুন সত্য পথে! সময় আছে এখনো ফিরুন আল্লাহর নীড়ে,মিথ্যে সমালোচনা বন্ধ করুন!

মাজলুমদের দুআ আল্লাহ্ সুবহানাহু ওয়াতাআ’লা কবুল করেন খুব দ্রুত! সো বি কেয়ারফুল! সুশীল সমাজ ভালো থাকুন নাকে তেল দিয়ে শুধু ঘুমান না ।আর মিথ্যে গুজব রটান না ।ভিডিও ভাইরাল করেন না পর্দাশীলদের নিয়ে!

হে জননী জন্মভূমি! তোমার সন্তানদের জীবনটা তেতো হয়ে গেছে! এ দেশ,দশের মানুষ কি ভুলে গেছে কিয়ামত বলে কিছু আছে ।হাশর বলে কিছু আছে । তবে সেখানেই হবে পারবে তো তখন সইতে??????? যদি নাই পারো সুশীল সমাজ এবার বন্ধ করো গুজব! একটু সহানুভূতি চাই!

লেখকঃ সাহিত্যিক ও শিক্ষক 

আরও পড়ুন