Ads

আচরণেই মানুষের পরিচয়

মাহজেবিন সিদ্দিকা

আজ গ্রামের এক দাদী শাশুড়ি আমায় প্রথম দেখে জিজ্ঞেস করলেন আমার বাপের বাড়ির কোথায়। জবাবে ময়মনসিংহ বলার পর উনি বললেন ময়মনসিংহের মানুষ খারাপ, লোক ঠকায়। উনারা ময়মনসিংহের মানুষ ভালোবাসেন না। আমি হেসে বললাম, দাদী ভাল নাহয় নাই বাসলেন, মন্দই বাসিয়েন।আমার মন্দবাসা হলেও চলবে। এই অভিজ্ঞতা আমার প্রথম নয়৷ বিয়ের পর থেকে শ্বশুর বাড়িতে কেউ এলেই জিজ্ঞেস করেন বউ এর বাপের বাড়ি কোথায়। জেলার নাম বলার পর বলেন ওখানকার মেয়েরা ডেঞ্জেরাস, লোকজন গলা কাটে ইত্যাদি ইত্যাদি। এলাকাভিত্তিক মানুষের মূল্যায়ন করলেও আসলে আচরণেই মানুষের পরিচয় ।

এই ব্যাপারটা গোটা বাংলাদেশেই প্রচলিত। সারাজীবন দেখে এসেছি কারো বাড়ি নোয়াখালী শুনলে মানুষের চোখ কপালে উঠে যায়। অথচ বিশ্ববিদ্যালয় জীবনের সবচেয়ে প্রিয় বান্ধবীদের একজন নোয়াখালীর মেয়ে। আমার দেখা সবচেয়ে ভাল মানুষদের একজন সে। আর বরিশালের মানুষ মাত্রই বাটপার এমন একটা কথাও মানুষ অহরহ বলে থাকে। গনরুমের প্রিয় বান্ধবী এমনকি নিজের বেড যার সাথে চার বছর শেয়ার করেছি, শেয়ার করেছি নিজের সকল সুখ দুঃখ সেই মেয়েটা বরিশালের। বরিশালের কারো মাঝে বাটপারি মানসিকতা এখনও পাইনি আমি।

বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার পর বাসা থেকে ক্যাম্পাসে যাওয়ার সময় বলে দেয়া হয়েছিল রংপুরের মানুষের সাথে যেন বন্ধুত্ব না করি। এরা নাকি খুবই কৃপণ হয়। কিন্তু প্রথম ক্লাসেই যেই মানুষটার সাথে বন্ধুত্ব হয়েছে, যাকে চার বছর সব ডাকে পাশে পেয়েছি সে রংপুরের বাসিন্দা। আর পরবর্তীতে নিজের জীবনসঙ্গীও হয়েছে এই উত্তরবঙ্গের মানুষ। আমি অসুস্থ বলে যে আপু রান্না করে হলে খাবার পাঠিয়ে দিতেন, তিনিও এই রংপুরেরই লোক।

কুমিল্লার মানুষ খুব চালাক। বহুল প্রচলিত বিএনসিসির সদস্যদের এক জেলা হচ্ছে কুমিল্লা। কুমিল্লার নাম শুনলেই কেন যেন সবাই নাক সিঁটকায়। কিন্তু খুব কাছের যত বান্ধবী আছে তার মাঝে একজন কুমিল্লার মানুষ। আমাদের ডিপার্টমেন্টের বেশিরভাগ শিক্ষক এই জেলার। আর বগুড়ার মানুষ নাকি এতই চালাক যে কাউকে এক হাঁটে কিনে অন্য হাঁটে বিক্রি করে দিতে পারে। অথচ চার বছর এক রুমে কাটিয়ে দেয়া বান্ধবী, প্রিয় একজন বড় ভাই এই বগুড়ার মানুষ।

জামালপুরের মেয়ে বিয়ে করানো যাবে না। এরা নাকি খুব চতুর হয়। কিন্তু যে ভাবি আমায় কোলে পিঠে করে বড় করেছেন, এখনও গ্রামে গেলে টিউবওয়েল আমাকে চাপতে না দিয়ে নিজে পানি ভর্তি করে দেন, সেই ভাবির বাড়ি জামালপুর।

আমার নানী শাশুড়ি সবসময় বলেন তোর বাড়ি ঢাকা, ঢাকার মানুষ পাঁকা। কারো বাড়ি ঢাকা শুনলেই তিনি এ কথা বলেন। কিন্তু মজার ব্যাপার হচ্ছে এখানকার মানুষ যে খুব কাঁচা তার প্রমাণও আমি পাইনি।

অমুক জেলার মানুষ খারাপ, তমুক জেলার মানুষ বাটপার এসব কথা বলা অধিকাংশ মানুষ সে সকল জেলার কারো সাথে মেশেনি এবং কোনদিন গিয়েছেন বলেও মনে হয় না। কিংবা সে সকল জেলার কোন একজনের আচরণ খারাপ বলে তাকেই তিনি ঐ জেলার সকল মানুষের প্রতিনিধি হিসেবে ধরে নেন।মানুষ একবারও ভাবে না আচরণেই মানুষের পরিচয় ।

গ্রামের সহজ সরল মানুষেরা এগুলো বললে মনে হয় তাদের জানার গন্ডীটা ছোট বলে হয়ত এমনটা বলছেন। কিন্তু বিশ্ববিদ্যালয়ের আঙিনা ডিঙানো মানুষ জনের মুখে এমন কথা শুনলে সত্যিই দুঃখ হয়। ভাল এবং খারাপ মিলেই মানুষ। যে কোন একটি অঞ্চলের মানুষকে খারাপ বা ভাল এমন তকমা দিয়ে ফেলাটা বোধয় বুদ্ধিমানের কাজ হবে না।

বাসস্থানের ভিত্তিতে মানুষকে বিচার করবেন না। বিচার করবেন সেই মানুষটার বিবেক, বুদ্ধি, আচরণ দ্বারা। কালোর উপর সাদার আধিপত্য যেমন বর্ণবাদ এবং তা খারাপ তেমনি এই অঞ্চলভেদে মানুষকে বিচার করাও ভাল কোন কাজ নয়। পরিশেষে বলি-

‘যেখানেই তুমি থাক রে মানুষ গ্রাম শহর কিংবা বন,

তোমার পরিচয় দেয় যেন গো, শুধুই তোমার আচরণ

লেখকঃ শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয় 

মহীয়সীতে আরও পড়ুন-

দাম্পত্য সিরিজঃ অরাজনৈতিক ঝগড়া

দাম্পত্য সিরিজঃ অরাজনৈতিক ঝগড়া (পর্ব- ২)

দাম্পত্য সিরিজঃ অরাজনৈতিক ঝগড়া (পর্ব-৩)

দাম্পত্য সিরিজঃ অরাজনৈতিক ঝগড়া (পর্ব-৪)

দাম্পত্য সিরিজঃ অরাজনৈতিক ঝগড়া (পর্ব-৫)

আরও পড়ুন