Ads

কর্মক্ষেত্রে নারী-পুরুষের সম্পর্ক

মোহাম্মদ মোজাম্মেল হক

কর্মক্ষেত্রে নারী-পুরুষের সম্পর্ক কে আপনি কীভাবে দেখেন?

সহকর্মীদের চোখের দিকে তাকিয়ে কথা বলা একটা পেশাগত সৌজন্যতা। কিন্তু শরীয়াহর দিক থেকে নারী সহকর্মীদের ক্ষেত্রে বিষয়টা সম্পর্কে নেতিবাচক ধারণাই আমরা পাই।

এই দুটি বিষয়ের মধ্যে আপনি কীভাবে সমন্বয় করবেন?

উত্তর:

বর্তমানে এই বিষয়টি যে কর্মক্ষেত্রের অন্যতম একটি সমস্যা, তাতে কোনো সন্দেহ নেই। কর্মজগতে গিয়ে ঠিক কী ধরনের আচরণ করতে হবে – আমরা যারা এখনো কর্মক্ষেত্রে পা ফেলিনি তারা তা ভাবতেও পারি না। কোনো বিষয়ে কট্টর হওয়া খুব সহজ। কিন্তু যখন আপনি কর্পোরেট জগতে পা ফেলবেন, পেশাগত নানা পরিস্থিতির সম্মুখীন হবেন, এর ডাইনামিকস বুঝবেন; তখন কিছুটা হলেও আপনার মনোভাব পরিবর্তিত হবে।

বাস্তবতা হলো, এই সমস্যাটির মতো আরো জটিল বিষয় আমাদের সামনে রয়েছে। এর ফলে ডমিন্যান্ট ন্যারেটিভের বিরুদ্ধে প্রতিক্রিয়া তৈরি হচ্ছে। এটি করতে গিয়ে আমাদের অনেকে ইসলামকে এমন কঠোর বানিয়ে ফেলে, যা আল্লাহ ও তাঁর রাসূল (সা) করেননি। পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে, বিপরীত লিঙ্গের কারো সাথে যে কোনো ধরনের যোগাযোগই যেন হারাম!

যদিও ক্লাসরুম বা কোনো সভায় বিপরীত লিঙ্গের কারো সাথে আমাদের কোনো সমস্যা হয় না। এখানেই আপনারা নিজেদের প্রতি খেয়াল করে দেখুন, আপনারা একেকজন বিপরীত লিঙ্গের কত কাছাকাছি বসে আছেন! তাই না? … আপনারা এখানে আক্ষরিক অর্থেই সার্ডিন মাছের মতো জটলা বেঁধে আছেন। তবে আপনার পাশে – নারী বা পুরুষ – কে বসবেন, তা আপনি ঠিক করেননি। তাই না? কোনো বিশেষ ব্যক্তিগত সম্পর্ক না থাকলে একজন ভাই ও বোন পাশাপাশি বসতে পারেন। তবে ওই রকম কোনো সম্পর্ক থাকলে, সেটা একটা সমস্যা বটে।

তাহলে এখন প্রশ্ন হচ্ছে, আমরা কীভাবে একটি সন্তোষজনক সমাধানে পৌঁছাতে পারি? এটা একটা চলমান বিতর্ক, যার সমাধান আমার কাছে নেই। তবে আমরা দেখি, এ ব্যাপারটা নিয়ে দুটি প্রান্তিক অবস্থান তৈরি হয়েছে। একদিকে, আমাদের অনেক ইসলামিক সেন্টার এবং মসজিদ নারী-পুরুষের পৃথকীকরণের ব্যাপারে এতোই কঠোর, যা সাহাবী ও প্রথম যুগের মুসলমানরা কল্পনাও করতে পারতেন না। এই কঠোরতা স্বয়ং মহানবী (সা) ও সাহাবীদের চেয়েও বেশি। আশ্চয! শারীরিক প্রতিবন্ধকতাসহ সম্ভাব্য সকল উপায়ে এই কঠোরতা আরোপ করা হয়। আমি এ ধরনের কঠোরতার বিরোধী। এই বিচ্ছিন্নতা একেবারেই অবাস্তব। এটি শুধু ইসলামী শিক্ষা সমাবেশেই বজায় থাকে। এখান থেকে বের হয়ে যাওয়া মাত্রই এর কোনো অস্তিত্ব থাকে না। তাহলে এই কৃত্রিম বুদ্বুদ তৈরি করার মানে কী?

আমি আবারো পরিষ্কারভাবে কিছু কথা বলতে চাই। নারী-পুরুষ সম্পর্কের প্রসঙ্গটাই আমাদের জন্য একটা বিব্রতকর বড় সমস্যা। কারণ, পাপাচারের আশংকায় আমরা ইসলামী সার্কেলে সম্পূর্ণভাবে পৃথক থাকি। ফলে আমরা বিপরীত লিঙ্গের মুসলিম কারো সাথে ভদ্রতা ও শ্রদ্ধার সাথে কথা বলতে শিখি না।

অথচ বিপরীত লিঙ্গের অমুসলিম কারো সাথে কীভাবে কাজ করতে হয়, তা আমরা ঠিকই জানি। বিপরীত লিঙ্গের অমুসলিম কেউ এসে আপনাকে যখন বলে, ‘হ্যালো, শুভ বিকাল। দিনকাল কেমন যাচ্ছে?’ তখন আপনার কী বলা উচিত তা আপনি ঠিকই জানেন। কোনো ধরনের চটুলতা ছাড়াই ভদ্রোচিত ও সম্মানজনকভাবে জবাবও দেন। ঠিক কিনা? অথচ কোনো ইসলামী সম্মেলন বা অন্য কোথাও একজন হিজাবী বোন কোনো দাড়িওয়ালা মুসলিম ভাইকে সালাম দিলেও তিনি সাথে সাথে ভাবতে শুরু করেন, ‘সে কি আমাকে বিয়ের প্রস্তাব দিতে যাচ্ছে? সে কি বিবাহিত?’ ইত্যাদি ইত্যাদি।

এটা অবশ্যই একটা সমস্যা। যৌনতার চিন্তা ছাড়া এসব ক্ষেত্রে আপনি অন্যের সাথে উঠাবসা করতে পারছেন না। কেন? কারণ, আমরাই এই পরিস্থিতি তৈরি করেছি। পুরুষ ও মহিলা সাহাবীগণ এ রকম ছিলেন বলে কি সত্যিই আপনার মনে হয়? তাঁদের জীবনী পড়লে আপনার কাছে ব্যাপারটা একদম পরিষ্কার হয়ে যাবে। তাঁরা সম্মানের সাথে একে অপরকে সালাম দিতেন। তারা তাদের সীমারেখা সম্পর্কে সচেতন ছিলেন। অথচ আমাদের তরুণ প্রজন্মকে আমরা এগুলো শেখাই না। আমার মতে, যুগ যুগ ধরে চলমান ইসলামের অতি রক্ষণশীল চর্চা এক্ষেত্রে একটা বড় বাধা। শরীয়াহ যতটুকু চায়, আমরা তারচেয়েও বেশি কঠোর। এর ফলাফল স্বভাবতই নেতিবাচক হয়েছে।

আমরা যথাযথ আচরণ করতে জানি না। আমাদের ভাইয়েরা বোনদের সাথে সম্মানজনকভাবে আচরণ করতে জানে না। অথচ এটা তাদের প্রাপ্য। পাশাপাশি হাঁটতে থাকলেও তারা বোনদেরকে পুরোপুরি উপেক্ষা করে চলে, যেন তাদের কোনো অস্তিত্বই নেই। আপনার কোনো অমুসলিম সহকর্মী বা শিক্ষিকাকে যদি আপনি ‘শুভ সকাল’, ‘শুভ বিকেল’ বলে সম্ভাষণ জানাতে পারেন, কিংবা কোনো ক্যাশিয়ার বা বাস ড্রাইভারকে যদি আপনি ‘হ্যালো’ বলতে পারেন; তাহলে আপনার মুসলিম বোন কি এরচেয়েও বেশি সম্মানের উপযুক্ত নন? আপনি কি কোনো প্রকার কুচিন্তা ছাড়া তাকে সালামও দিতে পারেন না? যদিও তিনি আপনার পরিচিত। কোনো প্রয়োজন বা বিপদে কিংবা অনাকাঙ্খিত পরিস্থিতিতে তিনি আপনাকে কাছে পেয়ে সাহায্য চাইতে পারেন। কিন্তু না…! তাকে এমনভাবে উপেক্ষা করার জন্য আমাদেরকে শেখানো হয়, যেন তার কোনো অস্তিত্বই নেই। নারী-পুরুষ উভয় তরফ থেকেই এটা ঘটছে। সত্যিই এটা একটা সমস্যা।

আমরা যেভাবে নারী-পুরুষকে সম্পূর্ণ দুই গোলকের বাসিন্দা বানিয়ে রেখেছি, সীরাত অধ্যয়ন করলে এ ধরনের গোঁড়ামির কোনো অস্তিত্বই পাওয়া যায় না। এটা মাদানী যুগের কথা। এবার ইংল্যান্ডের কথা চিন্তা করুন, যেখানে নারী-পুরুষের কোনো বিভাজন নেই। এখানে আমরা যদি একটা কৃত্রিম বিভাজন তৈরি করি, তাহলে কী ঘটবে?

আমার এ কথা থেকে কেউ আবার এমনটা মনে করবেন না যে, আমি বুঝি বলতে চাচ্ছি – ‘মাশাআল্লাহ, তাবারাকাল্লাহ, চলুন নারী-পুরুষের সম্মিলিত একটা পার্টি হয়ে যাক!’ আমি মোটেও তেমন কিছু বুঝাচ্ছি না। কেউ যখন আমার মতো এ ধরনের কথাবার্তা বলতে শুরু করে, রক্ষণশীলরা তখন বেশ উদ্বিগ্ন হয়ে পড়ে। তারা বলে ফেলে, ‘এসব কথাবার্তা বলে আপনি আমাদেরকে কোথায় নিয়ে যাচ্ছেন?’ এটা আরেকটা সমস্যা। আমি তাদের এই ভীতির কারণটা বুঝি। যুক্তিবিদ্যার ভাষায় একে ‘ফ্লাডগেট আর্গুমেন্ট’ বলা হয়। আমি যদি দরজাটা এক ইঞ্চি পরিমাণও খুলি, তাহলে ধরে নেয়া হয় অবশেষে আমি দরজাটা পুরোপুরিই খুলে দিতে যাচ্ছি – এটাই হলো ‘ফ্লাডগেট আর্গুমেন্ট’। কারো বক্তব্যকে খণ্ডন করার জন্যে এটা খুবই হালকা ও স্থূল পদ্ধতি।

আমি সীমাতিক্রম করতে বলছি না। তাহলে সীমারেখাটা কী? স্পষ্টতই হারাম সম্পর্ক হচ্ছে সেই সীমা। কিন্তু নারী-পুরুষ সম্পর্কের ঊর্ধ্বে ওঠে কীভাবে একে অপরকে শ্রদ্ধা করতে হয়, তা যদি উঠতি বয়সের ছেলেমেয়েদের না শেখাই; তাহলে আমরা কীভাবে একটা সুন্দর সমাজ গড়ে তুলবো?

আমাদেরকে একে অপরের নাম পর্যন্ত জানতে দেয়া হয় না। আমাদেরকে বলা হয়, ‘তার নাম বলা হারাম। সে শুধুই একজন অপরিচিত বোন।’ এভাবে কারো নাম পর্যন্ত নিষিদ্ধ বিষয়ে পরিণত হয়। অথচ সহীহ বুখারীর একটি হাদীসে বর্ণিত হয়েছে, জয়নব (রা) দরজায় কড়া নাড়ছিলেন। আয়েশা (রা) বললেন, ‘ইয়া রাসূলুল্লাহ (সা), জয়নব দরজায় কড়া নাড়ছে।’ তিনি জয়নবের নাম উল্লেখ করেছিলেন। তিনি কিন্তু বলেননি, ‘একজন বোন এসেছে।’ নবী (সা) জিজ্ঞেস করলেন, ‘কোন জয়নব? আমি তো অনেক জয়নবকেই চিনি। তুমি কোন জয়নবের কথা বলছো?’ তখন আয়েশা (রা) বুঝিয়ে বললেন যে, তিনি কোন জয়নবের কথা বলছেন।

আমার কথা হলো, ইসলাম আমাদেরকে যতটা না কঠোর হতে বলে, আমরা তারচেয়েও বেশি কঠোর হয়ে যাচ্ছি। এর ফলে আমরা প্রতিক্রিয়াশীল (backlash) জাতিতে পরিণত হচ্ছি। এটা সত্যিই আমাদের অন্যতম একটা বড় সমস্যা।

এই তো গেলো একদিকের কথা। আবার অন্যদিকে আরেকটি পক্ষ রয়েছে, যারা এসব বিষয়কে মোটেও পাত্তা দেয় না। আসলে, আপনি যদি সবসময় প্রতিটি ব্যাপারে প্রতিক্রিয়া দেখান, তাহলে কেউ না কেউ এর পাল্টা প্রতিক্রিয়া দেখাবেই। আর এ কারণে ইসলামের প্রায়োগিক ও বাস্তবসম্মত বোঝাপড়াই হলো এগিয়ে যাওয়ার একমাত্র উপায়। আমি এটি দৃঢ়ভাবে বিশ্বাস করি।

তাই, নারী-পুরুষের পারস্পরিক যোগাযোগ প্রসঙ্গে বলতে হয়, কর্মক্ষেত্রে সবসময় অবনত মস্তকে তাকিয়ে থাকা আমাদের পক্ষে সম্ভব নয়। তো আল্লাহ কোরআনে কী বলেছেন?

اتَّقُوا اللَّـهَ مَا اسْتَطَعْتُمْ

আল্লাহকে ভয় করো, যতটুকু তোমাদের পক্ষে সম্ভব। (সূরা তাগাবুন: ১৬)

সুতরাং, কর্মক্ষেত্রে প্রয়োজনে নারীর দিকে তাকাতে পারেন। কিন্তু তার দেহকে সৌন্দর্যের বস্তু মনে করে বড় বড় চোখে তাকিয়ে থাকবেন না। তার সাথে সম্মানজনক আচরণ করুন। একজন অমুসলিম মহিলার সাথে কীভাবে মর্যাদাপূর্ণ আচরণ করতে হয়, তা আমরা সবাই জানি। তাদের সাথে মর্যাদাপূর্ণ আচরণ করুন। কেউ যদি খোলামেলা পোশাক পরে, যার ফলে আপনার মনোযোগ নষ্ট হচ্ছে, তাহলে তার দেহের সংশ্লিষ্ট দিকে তাকাবেন না। আপনার দৃষ্টিকে নিয়ন্ত্রণ করুন। এটা খুবই কঠিন। দৃষ্টি নিয়ন্ত্রণে রাখলেও সে যেন উপলব্ধি করে, আপনি তাকে মানবিক মর্যাদার দৃষ্টিতেই দেখছেন।

আমি এক বয়োজ্যেষ্ঠ বোনকে জানি, যিনি ৩৫ বছর আগে মুসলিম হয়েছিলেন। তার ইসলাম গ্রহণ করার পেছনে একটি ঘটনা রয়েছে। একবার এক মুসলিম দেশ থেকে আগত এক যুবকের সাথে তার দেখা হয়। বোনটির বাড়ি ইংল্যান্ডে নয়, অন্য কোনো দেশে। যাইহোক, তিনি খুবই সুন্দরী ছিলেন। তার পরনে ছিল খোলামেলা পোশাক। তারপরও যুবকটি তার সাথে সম্মানজনক আচরণ করছিল। কোনো প্রকার কুরুচিপূর্ণ ও চটুল কথাবার্তা বলছিল না। এতে মহিলা খুবই অবাক হয়ে ভাবছিলেন, ‘আমি কত সুন্দরী! সবাই আমার দিকে হা করে তাকিয়ে থাকে, নানা ধরনের মন্তব্য করে। তাহলে এই যুবক আমার সাথে এ রকম সম্মানজনক আচরণ করছে কেন!’ এক পর্যায়ে তিনি যুবককে প্রশ্নটি করেই ফেললেন। যুবক জবাব দিলেন, ‘আমি মুসলমান। কোনো নারীর দিকে অপলক ও লোভাতুর দৃষ্টিতে তাকিয়ে না থাকতে আমাদেরকে শিক্ষা দেয়া হয়েছে।’ জবাব শুনে তিনি খুবই অভিভূত হলেন। তারপর ইসলাম নিয়ে পড়াশোনা শুরু করে দিলেন এবং পরবর্তীতে ইসলাম গ্রহণ করলেন। বর্তমানে তিনি খুবই সক্রিয়।

আমার কথা হলো, ‘নারীদের দিকে অপলক নেত্রে তাকিয়ে থেকো না’ আল্লাহর এই বাণীর তাৎপর্য আপনাকে বুঝতে হবে। তাই আপনি কামনা ও প্রেমভাব নিয়ে তাদের দিকে তাকিয়ে থাকবেন না। কিন্তু আমরা যে রকম করপোরেট পরিবেশে কাজ করছি সেখানে আপনি যদি কামনা ও প্রেমভাব না নিয়ে নারীদের দিকে তাকান, বিনা প্রয়োজনে না তাকান, শুধু প্রয়োজনীয় কথাবার্তাই বলেন এবং সম্মানজনক আচরণ করেন; তাহলে আমি কোনো সমস্যা দেখি না।

এ ব্যাপারে শরীয়াহতেও আমরা দৃষ্টান্ত খুঁজে পাই। আয়েশার (রা) ঘটনা উদাহরণ হিসেবে বলা যায়। একদা তিনি মসজিদে বর্শা খেলা দেখছিলেন। তিনি পুরুষদের দিকে তাকিয়ে থাকায় মহানবী (সা) কিছু মনে করেননি। কারণ, তিনি জানতেন আয়েশা (রা) সে ধরনের কোনো অনুভূতি নিয়ে তাদের দিকে তাকিয়ে ছিলেন না।

অতএব, ‘আল্লাহকে ভয় করুন, যতটুকু সম্ভব।’ মূল ব্যাপার হচ্ছে, আপনি আদবকায়দা ও শিষ্টাচার মেনে চলছেন কি না।

আর বিপরীত লিঙ্গের কারো সাথে হ্যান্ডশেক করাকে আমি নিরুৎসাহিতই করবো। একে উৎসাহিত করা উচিত নয় বলেই আমি মনে করি। হ্যান্ডশেক করাকে কমপক্ষে মাকরুহ বলা যায়। তাই একে নিরুৎসাহিত করা উচিত। এই রাস্তা খুলে দেয়া উচিত হবে না। আমি কিন্তু একে হালাল বলছি না। দয়া করে ভুল বুঝবেন না।

তবে শয়তানের প্ররোচনায় কখনো এই কাজটি করে ফেললে আল্লাহর কাছে ক্ষমা চান। প্রায়শ্চিত্ত হিসেবে কিছু সদকা করে দিন। এ জন্য নিজেকে দুনিয়ার সবচেয়ে খারাপ লোক ভাবার দরকার নেই। এর ফলে আপনি একেবারে ধ্বংস হয়ে যাননি। এরচেয়ে অনেক বড় বড় পাপও আছে। আমরা সকলেই পাপ থেকে বাঁচার চেষ্টা করছি। একটি পাপ যেন অন্যান্য ভালো কাজ থেকে আপনাকে দূরে সরিয়ে না নেয়, সেই চেষ্টা করুন।

শেষ কথা হলো, এই দেশে আপনাকে হয়তো এমন অনেক কিছুই করতে হচ্ছে যা আপনার অপছন্দনীয়। আল্লাহ ঠিকই তা জানেন। অবশ্য, এই দেশে এমন কিছু ভালো কাজও আপনি করতে পারছেন, যা হয়তো অন্য কোনো দেশে করতে পারতেন না। তাই, এখানকার ভালো-মন্দ উভয় দিকই বিবেচনায় রাখতে হবে। আল্লাহ তায়ালা আমাদের জন্য কঠিন সমস্যাগুলো সহজ করে দিন।

আলোচনা: ড. ইয়াসির ক্বাদী
অনুবাদ: আইয়ুব আলী
অনুবাদ সম্পাদনা: মোহাম্মদ মোজাম্মেল হক এবং মাসউদুল আলম
প্রকাশনা: সমাজ ও সংস্কৃতি অধ্যয়ন কেন্দ্র (সিএসসিএস)

লেখক- চিন্তক ও গবেষক

লেখকের প্রকাশিত আরও লেখা-

মেয়েদের চাকরী করা না করার সুবিধা-অসুবিধা

আরও পড়ুন