Ads

বাংলাদেশের প্রেক্ষাপটে দ্বিতীয় বিয়ে

উসমান বাঙালি

বাংলাদেশের প্রেক্ষাপটে দ্বিতীয় বিয়ে ‘র আলোচনার আগে জেনে নেই যে-ইসলাম একজন পুরুষকে একাধিক বিয়ের অনুমতি দেয় তবে সেটা কঠিনভাবে শর্তযুক্ত। যাতে মানুষ বিষয়টিকে হালকাভাবে নিতে নিরুৎসাহিত হয়।
قال اللہ تعالی:فإن خفتم ألا تعدلوا فواحدة الآیة (سورہ نسا، آی۳)

আল্লাহতায়ালা বলেন, একাধিক বিয়ের সুবিধা যাদের আছে, তারা যদি সম অধিকার বজায় রাখার ক্ষেত্রে ভীত হও, তাহলে এক বিয়ে পর্যন্তই সীমাবদ্ধ থাক। (সূরা নিসা ৩)

মহান আল্লাহ তা’আলা আরও বলেন,
“তোমরা কখনও নারীদেরকে সমান রাখতে পারবে না, যদিও এর আকাঙ্ক্ষী হও। অতএব, সম্পূর্ণ ঝুঁকেও পড়ো না যে, একজনকে ফেলে রাখ দোদুল্যমান অবস্থায়। যদি সংশোধন কর এবং খোদাভীরু হও, তবে আল্লাহ ক্ষমাশীল, করুণাময়।”
(সূরা আন নিসা: ১২৯)

আবূ হুরায়রাহ্ (রাঃ) হতে বর্ণিত,তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যদি কোনো পুরুষের দু’জন সহধর্মিণী থাকে আর সে তাদের মধ্যে যদি ন্যায়বিচার না করে, তবে সে কিয়ামতের দিন একপাশ ভঙ্গ (অঙ্গহীন) অবস্থায় উঠবে।

(সহীহ : তিরমিযী ১১৪১, আবূ দাঊদ ২১৩৩, ইবনু মাজাহ ১৯৬৯, নাসায়ী ৩৯৪২, আহমাদ ৭৯৩৬, সহীহ আল জামি‘ ৭৬১, সহীহ আত্ তারগীব ১৯৪৯।)

অর্থাৎ দ্বিতীয় বিয়ের ক্ষেত্রে স্ত্রীদের মধ্যে সমতা বিধানের বিষয়টি কঠোরভাবে পালনীয়।এখন একজন পুরুষ এই সমতা বিধান করতে পারল কিনা সে বিষয়ে যথাযথ সাক্ষী দিতে পারবে তার স্ত্রীগণ । বিয়ের পরবর্তীতে স্ত্রীদের মধ্যে সমতা বিধান প্রশ্নে কলহ-বিবাদ শুরু হলে আদালতকে ন্যায় বিচার নিশ্চিত করতে অনেক জটিলতার শিকার হতে হয়।

বাংলাদেশে বিভিন্ন কেইস স্টাডি করার পর মুসলিম পারিবারিক আইনে বাংলাদেশের প্রেক্ষাপটে দ্বিতীয় বিয়ে ‘র শর্ত হিসাবে বর্তমান স্ত্রীর অনুমোদনকে যুক্ত করে দেওয়া হয়েছে।কারণ একজন পুরুষ ব্যক্তির সমতা বিধানের সক্ষমতা সম্পর্কে সবচেয়ে বেশি বড় সাক্ষ্যদাতা হলো তার বর্তমান স্ত্রী। বর্তমান স্ত্রীই কেবল বলতে পারেন তার স্বামীর কি কি চারিত্রিক দুর্বলতা আছে?

প্রথম স্ত্রীর অনুমতি না নিয়ে দ্বিতীয় বিয়ে ও তার ভরণপোষণ না দেওয়া একটি ফৌজদারি অপরাধ। আর তাই প্রথম স্ত্রীর অনুমতি না নিয়ে দ্বিতীয় বিয়ে অবৈধ বলে গণ্য হবে। (দণ্ডবিধি আইন-১৮৬০-এর ৪৯৪-এর বিধানমতে)

পরিবারের প্রধান হিসেবে পিতা যেমন নিজ ছেলের চরিত্র বৈশিষ্ট্য এর দিকে খেয়াল রেখে সন্তানের দ্বিতীয় বিয়ের উপর বিধিনিষেধ বা শর্তারোপ করার অধিকার রাখেন পরিবারের শৃঙ্খলা রক্ষার্থে। ঠিক তেমনি আমাদের রাষ্ট্র ও একটি পরিবারের মতো। সেজন্য রাষ্ট্র আমাদের সামাজিক শৃঙ্খলা রক্ষার্থে দ্বিতীয় বিয়ের অনুমোদন দিয়েছেন বর্তমান স্ত্রীর অনুমোদন সাপেক্ষে।

তাই বর্তমান স্ত্রীর অনুমতি ছাড়া কেউ বিয়ে করে থাকলে বাংলাদেশের প্রেক্ষাপটে দ্বিতীয় বিয়ে বাংলাদেশের রাষ্ট্রীয় আইনে সেটি অবৈধ এবং রাষ্ট্রের আইনকে উপেক্ষা করলে বা বৃদ্ধাঙ্গুলি দেখালে শাস্তিযোগ্য অপরাধ করবেন । এবং এই কাজে যে বা যারা সহযোগিতা করবেন তারা সবাই সমানভাবে রাষ্ট্রীয় আইন ভঙ্গের অপরাধে অভিযুক্ত হবেন। অতএব, এই ধরনের সীদ্ধান্তে কেউ যদি অগ্রসর হয়ে থাকেন অবস্থা জটিল হবার পূর্বেই দ্রুত পিছিয়ে যাওয়াটাই উত্তম হবে।

অনেকেই বিবাহের কথা উঠলে সৌদি আরবের উদাহরণ দেয়, সৌদি আরবের রাষ্ট্রীয় প্রথা অনুযায়ী বিয়ে করতে গেলে স্ত্রীকে মোহরানাবাবদ ফ্ল্যাট, গাড়ি, বাড়ি, স্বর্ণালঙ্কার ইত্যাদি প্রদান নিশ্চিত করতে হয়। যাতে করে তালাক পরবর্তী অবস্থায় তার আর্থিক নিরাপত্তা নিশ্চিত হয়। হয়তোবা সেই সম্পদ ইউজ করে সেই স্ত্রী অন্য আরেকজনকে বিয়ে করে নিতে পারেন।

তো আপনিও যদি বাংলাদেশ বসে সৌদি আরবের অনুসরণ করতে চান তাহলে প্রদান করুন আপনার প্রত্যেক স্ত্রীর জন্য একটি করে ফ্ল্যাট, গাড়ি এবং তার ভরণপোষণের জন্য প্রয়োজনীয় সম্পদ। তাদের বহুবিবাহ প্রথা অনুসরণ করবেন কিন্তু তারা যে পদ্ধতিতে সেটা করে থাকে তা অনুসরণ করবেন না তাহলে সৌদি আরবের উদাহরণ নিয়ে আসা অযৌক্তিক।

আরবদের মত বহুবিবাহ প্রথা যদি এদেশে প্র্যাকটিস করতে চান তাহলে তাদের মত উচ্চমূল্যের মহারানা (বাড়ি-গাড়ি স্বর্ণালঙ্কার ইত্যাদি) স্ত্রীদেরকে দিতে শুরু করুন।হয়তো ভবিষ্যতে আমাদের স্ত্রীগণ দ্বিতীয় বিবাহের প্রতিবন্ধক হয়ে দাঁড়াবে না।তাদের অধিকারের (সমতা বিধান) বিষয়টি নিশ্চিত না করে বহুবিবাহের প্র্যাকটিস প্রয়াস অযৌক্তিক।

হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, হজরত নবী করিম (সা.) বলেন, ‘মুমিনদের মধ্যে পরিপূর্ণ মুমিন ওই ব্যক্তি, যার ব্যবহার ও চরিত্র সর্বাপেক্ষা উত্তম। আর তোমাদের মধ্যে ওই ব্যক্তি উত্তম যে স্ত্রীদের কাছে উত্তম।”-তিরমিজি শরীফ

অতএব আসুন আমরা স্ত্রীর মতামতকে গুরুত্বের সাথে বিবেচনা করি এবং অধিকার যথাযথভাবে আদায় করি।অবশ্যই মহান আল্লাহ আপনার মান সম্মান এবং রিজিক বৃদ্ধি করে দেবেন। (ইনশাআল্লাহ)

লেখকঃ কলাম লেখক

এ বিষয়ে প্রকাশিত আরও লেখা-

দ্বিতীয় বিয়ে এবং আমাদের সমাজ বাস্তবতা

বিবাহ বহির্ভূত সম্পর্কের চেয়ে একাধিক বিয়ে অনেক ভালো

মেয়েরা স্বামীর পাশে অন্য কাউকে ভাবতে পারে না

মাসনা প্রসঙ্গঃ আমাদের বাড়াবাড়ি

বহুবিবাহ ও সামাজিক প্রেক্ষাপট

আরও পড়ুন