ফর্সা মেয়ে বিয়ে করতে চাওয়াটা বর্ণবাদ কিনা ?

শেখ সাফওয়ানা জেরিন

ফর্সা মেয়ে বিয়ে করতে চাওয়াটা বর্ণবাদ কিনা? চাওয়াটা অবশ্যই বর্নবাদ না ধরে নিলাম কিন্ত একসময় এটাই বর্ণবাদে  বিবর্তিত হয়। আমাকে একজন একদা সুবিধাবঞ্চিত হিসেবে বিবেচনা করে বিবাহ করতে চেয়েছিল ।  তার কাছে আমি সুবিধাবঞ্চিত ছিলাম গায়ের রংটা ময়লা হওয়ার কারণে।

আলহামদুলিল্লাহ আমার লাইফ পার্টনারের সাথে আমার এই জাতীয় টপিকের দূর থেকে দূরতম কোন ক্ল্যাশ নাই। আল্লাহর হাজার শোকর!কিন্ত আমাকে সুবিধাবঞ্চিত ভেবে কেউ দয়া করে বিয়েটা করে ফেললে আজ জীবনটা আসলে কেমন হতো তাই ভাবি বসে বসে?
আমার হাজব্যান্ড একটা পাবলিক ইউনিভার্সিটির টিচার, ঢাকায় বাড়িগাড়ি শেকড়-শিখর সব আছে, ।নিজে সেই ইউনিভার্সিটিরই ফাস্ট ক্লাস ফাস্ট ছিল,আংশিক কুরআন হাফেয,বাসার সবার ছোট ছেলে। সে যদি বলতো আমি ফর্সা মেয়ে বিয়ে করবো বাংলাদেশের সেরা সুন্দরী সে বিয়ে করতে পারতো। যে কোনো মেয়ের বাবা মেয়ে দিয়ে ধন্য হতে পারতো। এরকম এক্সসেপশন নেই আমি বলবো না।তারপরেও এক্সসেপশন কী আর এক্সাম্পল হয়?

মনিপুরী স্কুলের এক টিচারকে দেখেছিলাম হাজব্যান্ড আর শাশুড়ীর কাছে কালো কালো শুনতে শুনতে সুইসাইড করেছে। শাশুড়ী তো ভালো কথা এমনও দেখেছি ফর্সা বাবার ঘরে কালো সন্তান জন্মেছে বলে বাবার মুখ লজ্জায় মাটিতে মিশে গেছে! যারা ফর্সা তারা আমার এই কথাটাকে ব্যক্তিগতভাবে নিবেন না। আমি কখনোই ফর্সা মানুষের ব্যাপারে কোনো ঘৃণা বা বিদ্বেষ পোষণ করি না। স্রষ্টা কীভাবে বানিয়েছেন এতে কোন মানুষের কোন অপরাধ থাকতে পারে না, যে রংই হোক চামড়া।আমার সমস্যা চামড়ার রংকে যোগ্যতার এক নাম্বার মাপকাঠি হিসেবে বিচার করা।

আমি দুনিয়া ঘুরে দেখা মানুষ, সাদাদের সাথে গত তিন বছর ওঠাবসা করেছি তুরস্কে।গুটিকয়েক ঘটনা ছাড়া নিজেকে মানুষ বৈ আলাদা কালো বা শ্যামলা কোনো অচ্ছুৎ স্পেসিস হিসেবে ফিল করিনি । ওরা আমাকে করতে দেয়নি। আমাদের সমাজে সাদা চামড়ার একটা মেয়ে বা ছেলে বিয়ে করতে পারলেই লোকে বলে রাজকন্যার মতো বউ পেয়েছে বা জামাই পেয়েছে।এই বিশেষণ কোনো কালো মেয়ে/ছেলের ক্ষেত্রে প্রয়োগ আমি কখনোই শুনিনি।

ফর্সা মেয়ে বিয়ে করতে চাওয়া কোনো অন্যায় নাও হতে পারে ব্যক্তিগত পর্যায়ে।কিন্ত ব্যাপারটা যখন সামস্টিকে  রূপ নেয় তখন এটা সমাজের উপর কেমন চাপ ক্রিয়েট করে, কখনো ভেবে দেখেছেন?ভেবে দেখতেন যদি নিজের ঘরে একটা বিবাহযোগ্যা কালো মেয়ে বা বোন থাকতো  । ভেবে দেখতে বাধ্য হতেন।

বিয়ে তো ফর্সা কালো সবারই করা দরকার /ফরয। বিয়ের যে মানুষের জীবনে একটা সময় থাকে আর সেই সময়টায় যে কালো মেয়েদের কেউ গোনায় ধরে না, এটা বললে কী এতোটুকু অত্যুক্তি হবে? জামাই আদর, যৌতুক বা কুরবানিতে খাসি ভেড়া একজন দিলে যেমন সবাইকে দেওয়াটা বাধ্যতামূলক হয়ে যায়,রেওয়াজ আর রসমে রুপান্তরিত হয় ঠিক তেমনই ফর্সা হওয়াই যদি উপযুক্ত পাত্রী হওয়ার একমাত্র গুণ হয় সেটা কালো মেয়েদের সাথে বঞ্চনার শামিল নয় কী? একজন মানুষের চামড়ার রং কালো হওয়ার কারণে আপনি তার সিভিটাই খুলে দেখছেন না এটা বর্নবাদ না হলে আর কী?

লেখকঃ তুরস্কের একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক,  ও সহ-সম্পাদক, মহীয়সী

আরও পড়ুন