Ads

আসুন দৃষ্টিভঙ্গি বদলাই

জুবাইদা পারভীন লিপি

যে মেয়েটিকে প্রায় রোজ রোজ সকলের কাছে শুনতে হয় ‘তুমি বাঁজা, তা দোষটা কার, তোমার নাকি তোমার স্বামীর, চিকিৎসা করো না কেন, তোমাদের তো টাকার অভাব নেই’!

আমার একটা প্রশ্ন আছে সমাজের উচ্চশিক্ষিত ও মস্তবড় ‘জব’ করনেওয়ালা/করনেওয়ালি মূর্খ নাদান মানুষগুলোর কাছে; ‘আচ্ছা আপনারা বলুন তো, বিয়ের পর একটি মেয়ের বাচ্চা না হবার জন্য সত্যি কী সে দায়ী, নাকি আমাদের সৃষ্টিকর্তা তাকে ‘মা’ হবার সুযোগ দেননি বলে, তিনি ‘মা’ হতে পারছেন না’? হ্যাঁ সত্য এটাই যে, সৃষ্টিকর্তা তাকে ‘মা’ হবার সুযোগ দেননি।অথচ সেই মেয়েটিকে এই সমাজের লোকেরা রোজ রোজ কথার বাণে খুঁচিয়ে রক্তাক্ত করে।এমনিতেই মেয়েটি মনের কষ্টে বারবার হাজারবার মরে,ভেতরে ভেতরে।

আল্লাহ বলেন, ‘তিনি যাকে খুশি সন্তান দান করেন এবং যাকে খুশি পুত্রসন্তান দান করেন। যাকে খুশি কন্যা ও পুত্র উভয়টি দান করেন। যাকে ইচ্ছা বন্ধ্যা করে দেন। নিশ্চয় তিনি সর্বজ্ঞ, ক্ষমতাশীল।’ (সুরা : আশ-শুরা, আয়াত : ৪৯)

এতকিছু জানার পরও ‘মা’ হতে না পারা মেয়েটিকে কেন অপমান অপদস্ত করেন সকলের সামনে? আজ আপনি হয়তো ‘মা’ হয়েছেন, এটার পুরো কৃতিত্ব সৃষ্টিকর্তার। এতে আপনার গর্বিত হবার মত বিন্দুমাত্র কিছু নেই।জানেন তো, বিয়ের পর প্রতিটি মেয়েরই ‘মা’ হবার স্বপ্ন থাকে। তেমনই প্রতিটি পুরুষেরও ‘বাবা’ ডাক শোনার আকুলতা থাকে।

আপনি সুন্দরী! আপনার হাসি, আপনার চোখ, আপনার গায়ের রং, আপনার উচ্চতা, আপনার দীঘল কালো কেশ, সব মিলিয়ে আপনি অপরূপা! আচ্ছা বলুন তো, এসব কী আপনার অর্জিত? নাকি এসবের পেছনে আপনার নিজস্ব কোনো কৃতিত্ব আছে? তাহলে জন্মের সময় যে মেয়েটি কালো বা শ্যামলা হলো, ফর্সা হলেও চোখ ছোট, নাক বোঁচা, ঠোঁট মোটা, দাঁত উঁচু কিংবা কপাল বড়, (আপনাদের ভাষায় দেখতে মন্দ) তার কী আসলেই কোনো দোষ আছে? কে না চায় সুন্দর হতে! তাই বলছি, আসুন সবকিছু ছাপিয়ে সৃষ্টিকর্তার সৃষ্টিকে আমরা ভালোবাসতে শিখি। নইলে যে আমাদের সৃষ্টিকর্তাকেই অপমান করা হয়! আপনি, আমি সুস্থ চিন্তার অধিকারী হলে, আজ কতশত মানুষের মুখে যে হাসি ফুটে উঠবে এবং তারাও স্বস্তিতে চলাফেরা করতে পারবে, সকলের সাথে ওঠাবসা করতে পারবে, এর চেয়ে আনন্দের আর কী হতে পারে বলুন?

অর্জন- যা আমাদের নিজস্ব কৃতিত্ব।
অর্পণ-এইক্ষেত্রে সৃষ্টিকর্তা প্রদত্ত।

আসুন দৃষ্টিভঙ্গি বদলাই

লেখকঃ কবি ও সাহিত্যিক 

আসুন দৃষ্টিভঙ্গি বদলাই এর সাথে আরও পড়ুন-

গলদা চিংড়ি থেকে জীবনের শিক্ষা নেব যেভাবে

আরও পড়ুন