Ads

 চড়ুই পাখির স্বজনপ্রীতি

 হোসনে আরা মেঘনা

সময়টা মাঘ মাসের প্রথম দিকে হবে। দুপুরে গোসল নামাজ শেষ করে মনটা আকুলিবিকুলি করছিল এক চিলতে রৌদ্রের ছোঁয়া পাবার আকাঙ্খায়। তাই ভাত নিয়ে ছাদে গেলাম। খাওয়ার পর দেখলাম টবে ফুলের গাছগুলোকে একটু পানি খাওয়াতে হবে। চট করে পাইপ নিয়ে গাছে পানি দিয়ে অলস দেহ এলিয়ে দিলাম রোদে পাতা মাদুরে।

শুয়ে ফোন টিপতে শুরু করলাম। হঠাৎ একটি বিষয় মনকে আকৃষ্ট করলো। অবাক হয়ে চেয়ে দেখছিলাম। একটি চড়ুই পাখি একটি টবের ধারে এসে বসে প্রথমে বেশ পানি খেলো। তারপর পানিতে গোসল করছিল আর কিচির মিচির করছিল। মনে হলো মাথা দিয়ে ইশারা করে কাউকে ডাকছে। পাখিটি যেদিকে মুখ করে ডাকছিল সেদিকে আমার দৃষ্টি চলে গেলো। দেখলাম আম গাছের ডালে আরেকটি চড়ুই বসে আছে এবং সেও এদিকে তাকিয়ে কিচিরমিচির করছে। মনে হলো গোসল করার জন্য তার সাথীকে ডাকছে। ওরা হয়তো এক জোড়ার দুই পাখি। নির্বাক হয়ে চেয়ে রইলাম। আল্লাহ এই পাখিদের মধ্যেও কেমন প্রেম ভালবাসা দিয়ে সৃষ্টি করেছেন। ওরা একে অপরকে হয়তো খুব ভালবাসে।

আমার ভাবনার জাল ছিঁড়ে হঠাৎ পাখিটা গোসল সেরে ফুরুৎ করে উড়ে গিয়ে তার সঙ্গীর পাশে বসলো। ঠিক তখনই অপর পাখিটি সেই টবে এসে বসলো এবং প্রথমে পানি খেলো। তারপর সেও আগের পাখির মত বেশ সময় ধরে গোসল করলো এবং তার সঙ্গীর পাশে গিয়ে বসলো। দু’জনেই বেশ কয়েকবার ডানা ঝাপটে গা হতে পানি ছাড়িয়ে নিলো এবং এক সাথে কোথায় যেন উড়ে উধাও হয়ে গেলো।

আমি ফোন রেখে স্তব্ধ হয়ে ভাবতে লাগলাম। এদের সমাজ নেই, জামাত নেই, ধর্ম -কৃষ্টি-কালচার নেই, ইহকালের কৃতকর্মের হিসাব নেই, পরকালের বিচার, জবাবদিহিতা নেই —– তারপরও এদের সঙ্গীর প্রতি কত মমত্ববোধ, ভালবাসা, কত দায়িত্ববোধ !

আর আমরা মানুষ হলাম আশরাফুল মাখলুকাত। তারপরও প্রতিদিন টিভি খুললে, সংবাদপত্রের পাতা উল্টালেই হাজার হাজার খুন, রাহাজানি, ধর্ষণ। প্রোপার্টির লোভে নিজের পিতামাতাকে খুন, ভাইবোনকে খুন, পরকীয়া প্রেমের ফাঁদে পড়ে স্বামী স্ত্রীকে অথবা স্ত্রী স্বামীকে খুন, এমন কি নিজের সন্তানকেও খুন করতে হাত কাঁপে না।

অথচ এই অবলা প্রাণীরা কত সুন্দরভাবে নিজের সঙ্গীকে, বাচ্চাকে ভালবাসে, আগলে রাখে। এদের কাছ হতে সেই সকল মানুষের শিক্ষা নেওয়া উচিত। চড়ুই পাখির স্বজনপ্রীতি দেখে আমাদের তা শেখা উচিৎ । কিন্তু  চড়ুই পাখির স্বজনপ্রীতি কি আমাদের হৃদয়ে নাড়া দেয় আদৌ? আমরা চোখ কান খোলা রেখে অন্তঃকরণ দিয়ে হৃদয়ঙ্গম করলে প্রকৃতি থেকে এমন শত শত শিক্ষা নিতে পারি।

লেখকঃ কবি, সাহিত্যিক, শিক্ষক ও অ্যাডমিন, মহীয়সী ফেসবুক গ্রুপ 

আরও পড়ুন

দৃষ্টিভঙ্গির পরিবর্তন

রমজানে মায়ের দেওয়া শিক্ষা

আরও পড়ুন