Ads

জীবনে সফলতা আসলে কি?

মোঃ শরীফ হোসেন

ছোটকালে একটা ছড়া সবাই পড়েছেন, ‘লেখা পড়া করে যে গাড়ী ঘোড়ায় চড়ে সে’। আমি, আমরা পড়াশুনা করেছি এই গাড়ী ঘোড়ায় চড়ার জন্য। তাই বড় হয়ে আমরা আর গ্রামকে মনে রাখি না, গ্রামকে ঘৃনা করি। তুচ্ছ অর্থে গাইয়্যা শব্দ ব্যবহার করি।

বড় হয়ে পড়া লেখার আরো উদ্দেশ্য শিখলাম, তা হচ্ছে সফলতা। সফলতা মানে ১. গাড়ী ২. বাড়ী ৩. দামী একটা চাকরগীরি (চাকুরী) ৪. সুন্দর ঝকমকে কাপড় চোপড় ৫. দামী ফোন ৬. মেয়েরা শিখলো ফর্সা ফেয়ার এন্ড লাভলী চেহারা ৭. ফ্যাটলেস বডি।
ব্যাস, এগুলো অর্জনে আমরা ২৫-৩০ বছর পড়াশুনা বা কষ্ট করেছি। তার পর আরো ১০ বছর কঠোর পরিশ্রম করে দারুন সুখে আছি। আমি ভালোতো দুনিয়া ভাল।বোঝা গেল এসব যাদের নেই তারা অসফল। আর এ অসফলরা সমাজের কোন কাজে আসার কথা না।

দুটি ঘটনা বলি ১. আমি এক বাবার সাথে কথা বললাম তার সন্তান মাইক্রোসফটে কাজ করে সে নিজেকে সফল বাবা বলে কিছুটা স্ফিত বক্ষে থাকে। আমি বললাম আপনার সন্তানের এই সফলতাতো বাংলাদেশের গৌরবের বিষয়। তিনি বললেন দুর এইডা দেশ হল। আমার ছেলে সারাদিন বলে বাবা চলে আস এদেশে (আমেরিকা) এসব গরীবদেশে (বাংলাদেশ) থেকে বুঝবা না দুনিয়াটা কেমনে চলে! আমি বললাম তা, আপনার ছেলে কোথায় পড়েছে? বললো চুয়েটে, পরে এমআইটিতে এম.এস করেছে। বললাম আপনার সন্তানতো এ দেশের রিক্সাওয়ালার ঘামের টাকায় বড় হয়েছে!!!! তাদের জন্য কিছু করা উচিত না!!! এর বাইরে তার দক্ষতা বাংলাদেশের জন্য ব্যবহার করতে পারে, কত উপায় আছে না। ডঃ আঃ ছালাম পাকিস্তানকে যেমন দিয়েছে। এছাড়া সে মুসলিম বিশ্বের জন্য তার দক্ষতা ব্যবহার করতে পারে। তিনি বললেন ওখানে গেলে এসব ধর্ম আর থাকে না বাবা। জীবনেতো বাইরে জাননি বুঝবেন ক্যামনে! আমি তাকিয়ে চিন্তা কলরাম কবি সুকুমারের মাঝির সেই যোল আনাই মিছে কবিতাটি সব সময়ই জীবন্ত।

তিনি বললেন, চাচা থাকেন কুয়ার (স্বল্প জ্ঞানের মাঝে) মাঝে আমার সন্তান কিভাবে রিক্সাওয়ালার টাকাই বড় হইছে বলেন দেখি? বুঝলাম তিনি রীতিমত ক্ষেপেছেন। বললাম চাচা আমি নিজেও পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়েছি। আমাদের টাকা দেয় সরকার। আর সবার কাছ থেকে ট্যাক্স, ভ্যাট নেয় তার মধ্যে রিক্সাওয়ালাও আছে। আর আপনার ছেলে এদেশের আলো বাতাসে বড় হয়ে সেই দেশের কথা চিন্তা না করলে কেমন নিমকহারামী হয়না? আবার মুসলিম হিসেবে তার উম্মাহার প্রতি দায়িত্ব আছে না? নিজে ভাল থাকলে ভাল নয়, সফলতা সবাইকে নিয়ে কল্যানের মাঝে। তিনি কিছু বিরক্ত হয়ে বললেন আমার সন্তান এই দেশে আর আসবেই না, তার সন্তানরা আমেরিকার নাগরিক। তার অবস্থা বুঝেছেন? আমি নিশ্চুপ থাকলাম আর বললাম ‘লেখা পড়া…. চড়ে সে’।

২. সুন্দরী হলেই সফল। দু ভাইয়ের একজন মেয়ে সুন্দরী। আমি ক্লাস ৫ হতে দেখেছি অসুন্দরী মেয়েটার প্রতি অপর চাচার বাকা চাহুনি। সুন্দরের কারণে সুন্দরী মেয়েটার দ্রুত বিয়ে হয় এক ধনবান ছেলের সাথে। মেয়ে টা নিয়মিত গাড়ী নিয়ে বাবার বাড়ী আসলে ধুম লেগে যেত। অসুন্দর মেয়েটার বিয়ে হয় এক বিসিএস (শিক্ষা) ক্যাডারের সাথে এবং মেয়েটাও পরে ভাল একটা চাকুরি পায়। এখন তারা অনেক সুখে শুধু নয় তারা অনেক সামাজিক ভাল কাজের সাথে জড়িত। যেমন এলাকায় দরিদ্র কারো চিকিৎসা, লেখাপড়া ইত্যাদিতে তারা হেল্প করে। জামাইটাও গ্রামের লোকদের জন্য পাগল প্রায়। সেদিন সুন্দরী মেয়ের বাবাকে খুব চিন্তিত দেখে বললাম কোন সমস্যা? বললো মেয়েটার বাচ্চা হচ্ছে না, জামাই আবার বিয়ে করতে চায়। আমি সফল এক সুন্দরীর বাবার দিকে তাকিয়ে থাকলাম কিছুক্ষন।

আসলে শিক্ষার আসল উদ্দেশ্য নিজেকে আলোকিত করা, অজানাকে জানা। কোরআনে সুরা আলাকে এমনই বলা হয়েছে। আর আপনি কতটুকু সফল তা ইতিহাসের দিকে তাকিয়েছেন কি?

বাংলাদেশেই ধরুন না, শেরে বাংলা এত অর্থ বিত্ত ছেড়ে দেশের জন্য কাজের কারণে শেষ জীবনে টাকার জন্য এর্টনি জেনারেলের চাকুরি নিয়েছিল। সোহরাওয়ার্দী জমিদারী ছেড়ে শেষ জীবনে চিকিৎসার টাকাও ছিল না। নজরুল তো অসুস্থ হওয়ার আগ পর্যন্ত তিনবেলা খাবার যোগাতেই হিমসিম খেয়েছে। আল্লামা ইকবাল এত একাডেমিক ব্যাকগ্রাউন্ড থাকার পরও টাকার জন্য ওকালতি করতে হয়েছে। হজরত মুহাম্মাদ সাঃ সফল ব্যবসায়ী এবং সবচাইতে বিত্তশালী মহিলাকে বিয়ে করেও তার জাতির জন্য সব ত্যাগ করেছেন, হয়েছেন সফল নেতা, শ্রেষ্ট মানব।
সফলতার সংজ্ঞা শিখতে হবে।

সফলতা নিজেকে নিয়ে নয় সবাইকে নিয়ে। আমি নয়, আমরা।

শরীফ
২১ আগস্ট ২০২১
পশ্চিম ধানমন্ডি

লেখকঃ কলাম লেখক ও ব্যাংকার

আরও পড়ুন-সমস্যাকে সম্ভাবনা বানান

জীবনে সফলতা আসলে কি? –  জীবনে সফলতা আসলে কি? –  জীবনে সফলতা আসলে কি?

আরও পড়ুন