Ads

সমস্যাকে সম্ভাবনা বানান

শরীফ হোসেইন

পৃথিবিতে সম্ভবত নিরবিচ্ছিন্ন সুখ বলে কিছু নেই। যে নিয়মিত ফাইভ স্টার হোটেলে খায় তার মনে মরিচ দিয়ে পান্তা ভাত খাওয়ার আকুতি থেকে যায়। তার সেই আকুতি পূরণে সে যেমন হাপিত্যেস করে তা সারাদিন না খেয়ে শুধু লবন দিয়ে একপ্লেট ভাত খাবার আনন্দ পাবার লোকের চাইতে কম না। আমার অফিস এক সময় কাওরান বাজারে ছিল সেখানে আন্ডারপাসের পাশে এক দম্পত্তিকে দেখতাম সকাল বেলা নিজেদের মধ্যে খুনশুটি করতে। জনগনের দৃষ্টি বা উম্মুক্ত রাস্তা কোনটাই তাদের খুনশুটিকে বাঁধা দিতে পারে নাই। আপনি কিভাবে ব্যাখা করবেন সেটা আলাদা কিন্ত এ মুহুর্তে আপনার মত এসি রুম, আলো আধারি পরিবেশ, গরম চা এসব করার অপশন তার কাছে সুদুর পরাহত কিন্তু খুনসুটি টা বয়সের চাহিদা।

২০২০ সালের এপ্রিলের ১ তারিখে করোনার কারণে অফিস বন্ধ হল। নিজের মাঝে অনুভব করলাম অবসর জীবনের ছোয়া। চাকুরীজীবীরা মন মস্তিস্কে দাসত্ব ধারণ করে তাই দাসত্ব না করতে পারার পেরেশানি নিজেকে পেয়ে বসলো। দাসত্বের এই চিন্তা হতেই নাকি চাকুরীজীবিরা রিটায়ারমেন্টের পর দ্রুত মারা যায়। যাক আমি ১ সপ্তাহ পর চিন্তা করলাম সোস্যাল ওয়ার্কও এখন বন্ধ, কি করা যায়? আমি আবিস্কার করলাম আমি বাংলা টাইপিং দেখে করি যা প্রচন্ড কষ্ট এবং সময় সাপেক্ষ। কিন্ত আমার লেখার জন্য এর বিকল্প নেই। এমনকি আমি বহু লোককে বলেছি ইংরেজির মত যদি বাংলা টাইপ করতে পারতাম কিন্ত তা হয়তো ইহজীবনে হবে না। কারণ ২০০৭ সালে আমি বাংলা টাইপ শিখেছি কিন্ত ১৩ বছর ধরে সেটা না দেখে টাইপ করার সাহস করতে পারিনি।

এবার অখন্ড অবসরে কঠিন সিদ্ধান্ত, না দেখে টাইপ শিখতেই হবে। মাত্র এক সপ্তাহ। হু আমি পেরে গেলাম। আমার একটা বই শুরু করেছিলাম কিন্ত আইডিয়ার সম্প্রসারণ হচ্ছে না টাইপের গতির কারণে সেটাও করনাকালে শেষ করলাম। সমস্যাকে সম্ভাবনা বানিয়ে ফেললাম । আপনিও সমস্যাকে সম্ভাবনা বানান ।

আবার ২০২১ অবসর শুরু হল ৪ দিনের প্রথম ধাপে। এবার কিন্ত ভুল করিনি নতুন একটা বই এর অর্ধেক লিখে পড়ে আছে ক’মাস Professional Exam, নিজের promotion exam নিয়ে ধরাই হচ্ছে না। এ ক’দিন দিন-রাত কাজ করে অনেকদুর এগিয়ে নিয়েছি।একটু চিন্তা করলেই আপনি দেখবেন সুন্দর সমাধান করতে পারছেন যেকোন সমস্যার । তাই দ্রুত  জীবনের সমস্যাকে সম্ভাবনা বানান  নিজের মতো করে ।

আপনার অবসর সময়টা ব্যায় করার পরিকল্পনা করেছেন কি? হতে পারে
১. আপনার এলাকায় আপনার সহায়তা বা চিন্তায় সমাজ কল্যাণমূলক কাজের খবর নেওয়া। আপনার ফোন তাদের উজ্জিবিত করে।
২. আত্মীয়দের একান্ত খোঁজ নেওয়া।
৩. কত বই আছে পড়া হয়না সেগুলো পড়ে শেষ করা।
৪. বিশ্ববিখ্যাত কত ডকুমেন্টারী আছে তা দেখা। starplus, zee bangla নস্যি মনে হবে।
৫. দেশ/ বিশ্ব নিয়ে সন্তানদের শিক্ষা দেন। বিশ্ববিজয়ে মানচিত্র জরুরী। কলম্বাস, রবার্ট ক্লাইভ তার জাতির জন্য এমন বিশ্বজয় করেছে ভিন্ন মাত্রায়।
৬. সন্তানদের পরিচিত করান বিশ্বজয়ী আলোকিত লোকদের সাথে।
৭. নবীরা ছিলেন জাতির নিঃস্বার্থ নেতা তাদের জীবনি তাকে সমাজ ও রাষ্ট্রের প্রতি দায়িত্বশীল করবে।

লেখকঃ কলাম লেখক ও ব্যাংকার, পশ্চিম ধানমন্ডি, ঢাকা

আরও পড়ুন-

বহুবিবাহ ও সামাজিক প্রেক্ষাপট

 

আরও পড়ুন