Ads

সাইকোথেরাপীঃ হাত বাড়িয়ে ছুঁই না তোকে, মন বাড়িয়ে ছুঁই (পর্ব-১)

ডাঃ শারমিন সুলতানা

সাইকোথেরাপী কি?এক কথায় বলতে গেলে – কথা বলা বা Talk therapy কে বলে। কথা বলা বলতে কি বুঝি- বন্ধুর সাথে গল্প করা বা কারও সাথে কথা শেয়ার করা কি তাহলে সাইকোথেরাপী?! আসলে তা নয়,

সাইকোথেরাপী হচ্ছে এমন এক প্রকার সাইন্টিফিক পদ্ধতি-যেটা প্রয়োগ করে কথা বলা বা Talk therapy দেয়া।এটা শুধু মানসিক স্বাস্থ্য নিয়ে যারা পরিপূর্ণভাবে পড়াশোনা করেছেন এবং যারা মানসিক সেবা নিয়ে কাজ করার জন্য সার্টিফাইট, তারা করতে পারবেন।

অনেকেই মনে করেন- সাইকোথেরাপী খুব সহজ কাজ।মন গড়া কথা বলে মন ভালো করে দিতে পারলেই আমি সাইকোথেরাপিস্ট হয়ে গেলাম। প্রাতিষ্ঠানিক শিক্ষা এবং সেই ব্যাপারে যথোপযোগী knowledge ছাড়া কখনও প্রফেশণ হিসেবে কাজ করা কি আদৌ করা ঠিক? সাইকোথেরাপী তার ক্লায়েন্টের মনের খুব গভীরে গিয়ে থেরাপি দিয়ে থাকেন,কার জন্য কোনটা কাজে লাগবে সেটা অনুযায়ী কাজ করা হয়।
Cognitive behavior therapy, Neurolinguistic programming,  Art Therapy, Hypnotherapy আরও অনেক therapy ব্যবহার করা হয় ক্লায়েন্ট case history অনুযায়ী।

লিচু/আম বলতেই রাজশাহী/ দিনাজপুরকে সবাই চিনি তাই না!বগুড়ার দই,টাঙ্গাইলের চমচম….আর ঢাকা শহরকে বাংলাদেশের রাজধানী মানে সবরকম সুযোগ-সুবিধা যেমন- কর্ম-সংস্হান,উচ্চশিক্ষা,চিকিৎসা – এককথায় উন্নত area বলতেই বুঝি।
রাজশাহী/দিনাজপুর এর মত যদি ধরে নেই – BRAIN পাড়া তাহলে কেমন হয় ?! চলুনতো brain পাড়ায় ঘুরে আসি এবার,
Brain এর একটা পাড়া/area এর নাম হলো Amygdala.Amygdala area তে কি পাওয়া যায়, জানেন কি! -আম/লিচু?!
যা পেলাম-….
1.Decision making..
2.Emotional memories..
3.Regulates behavior…
4.Initiates response to fear..

গবেষণায় যা জানা যায়, brain এর Amygdala পাড়ার আয়তন যদি বেড়ে যায় তাহলে ভয় বেড়ে যায়।Amygdala এর আয়তন কমে গেলে ভয় কমে যায়। একমাত্র সাইকোথেরাপী Amygdala area এর আয়তন কমাতে সহায়ক। যাদের ভয়/phobia সমস্যা আছে তাদের জন্য brain পাড়ার Amygdala area তে mainlyসাইকোথেরাপী ভালো কাজ করে। তাই সাইকোথেরাপীকে আমরা ব্রেনের মগজাস্র বলতে পারি।

লেখকঃ লেখকঃ ডাক্তার, সাহিত্যিক ও মোটিভেশনাল স্পিকার The Nafs Psychological & Spiritual Wellness Centre

লেখকের প্রকাশিত লেখাসমূহ

মাতৃত্বকালীন বিষন্নতা (পর্ব-৪)

মাতৃত্বকালীন বিষন্নতা (পর্ব-৩)

মাতৃত্বকালীন বিষন্নতা (পর্ব-২)

মাতৃত্বকালীন বিষন্নতা (পর্ব-১)

 

আরও পড়ুন