Ads

ঈদের দিনে দুর্দশাগ্রস্তদের জন্য প্রার্থনা করুন

।। মূলঃ মুফতি মেনক ।।

।। অনুবাদঃ মাসুম খলিলী।।

এক. সবাইকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা। এবাদতের কঠিন দিনগুলির পরে আপনার পরিবার ও প্রিয়জনদের সাথে একটি আনন্দময় সময় কামনা করছি আপনার জন্য। আমাদের চারপাশের দ্বন্দ্ব ও দুর্ভোগের মধ্যে, আপনার ঈদ উদযাপন করার সময় কম ভাগ্যবানদের কথা চিন্তা করুন। আর প্রার্থনা করুন তাদের জন্য ।

দুই. হ্যাঁ, জীবন ক্লান্তিকর হতে পারে। হ্যাঁ, রাতগুলো তমশাচ্ছন্ন ও নিঃসঙ্গ হতে পারে। কিন্তু যদি আপনি সর্বশক্তিমানকে আপনার মনোনিবেশের কেন্দ্র বানান, যা কিছুই হোক না কেন আপনি ধৈর্যের সাথে তা মোকাবেলা করতে পারবেন।

তিন. সর্বশক্তিমানের কাছে কষ্টের সময় করুণা চাইতে গিয়ে কখনোই ক্লান্ত হবেন না। আপনি তার কাছে প্রতিবিধান চাইবেন, একই সাথে ধৈর্য ধরার শক্তিও প্রার্থনা করবেন। আর আপনি যদি এখনো অন্তরের শান্তির সন্ধান করেন তবে সর্বশক্তিমান আপনার জন্য যা সিদ্ধান্ত নিয়েছেন তা গ্রহণ করতে শিখুন। কৃতজ্ঞ হোন, ধৈর্য্য ধারণ করুন, আপনি সন্তুষ্ট হবেন।

সমালোচনাকে পদক্ষেপের সাথে সমন্বয় করে নিন

পূনশ্চঃ

এক. আপনি যখন ক্ষমতায় বা কর্তৃত্বে থাকেন তখন অন্যদের উপর নিপীড়ন এর বিষয়ে সতর্ক থাকুন । সর্বশক্তিমান সর্বজ্ঞ, সর্বদ্রষ্টা। আপনি ভাবতে পারেন যে আপনি তাঁর কাছ থেকে দূরে চলে যাচ্ছেন কিন্তু অপেক্ষা করুন। এই দুনিয়ায় হোক বা পরবর্তী দিন অথবা উভয় সময়ে আপনার কাজের জন্য উপযুক্ত প্রতিদান অপেক্ষা করছে। আপনি কখনই প্রতিক্রিয়া- মুক্ত হতে পারবেন না।

দুই. যাদের মধ্যে নেতিবাচকতা ছাড়া আর কিছুই নেই তাদের সাথে আপনার মূল্যবান সময় নষ্ট করবেন না। তারা সবচেয়ে ক্ষতিকর উপায়ে সবকিছুর এবং প্রত্যেকের সমালোচনা করে। আপনি যদি জানেন যে আপনি তাদের সাহায্য করতে পারেন না তাহলে এই ধরনের বিষাক্ত লোকদের কাছ থেকে দূরে থাকাকে বেছে নিন। আপনার মঙ্গলের জন্যই এটি করুন।

তিন. জীবন কখনও মসৃণ পালতোলা হয় না। আমরা সবাই একটা পর্যায়ে ছিটকে পড়ি। সবচেয়ে বড় পরীক্ষা হল আমরা কত দ্রুত সাহায্য পাই। আমাদের কখনই বেশিক্ষণ নিচে থাকা উচিত নয়। সর্বশক্তিমানের সাহায্য প্রার্থনা করুন এবং আপনি আবার উঠে দাঁড়ান আর এগিয়ে যেতে শুরু করেন।

হজ্জ জীবনে একবার কিন্ত প্রভাব সারা জীবনের।। ২য় পর্ব

চার. ভালো দিন এবং মন্দ দিন থাকবে। আপনি অবনয়নে পড়ে যেতে পারেন এবং বারবার সচল হতে পারেন। এটি হতাশাজনক হতে পারে, তবে তা ঠিক হয়ে যাবে। আপনি নিজেই এটা করতে পারেন। সর্বশক্তিমানের সাহায্য প্রার্থনা করুন।

পাঁচ. যারা উদ্বিগ্ন, যারা সংগ্রাম করছেন অথবা যারা সর্বশক্তিমানকে প্রশ্ন করছেন, তাদের জন্য জেনে রাখা ভালো যে, তিনিই আপনাকে পরীক্ষা করছেন। সুতরাং আপনি আগের চেয়ে শক্তিশালী হবেন এবং আপনি আগের চেয়ে ভালো থাকবেন।

দ্রষ্টব্য:

একমাত্র তারাই আল্লাহর মসজিদসমূহ আবাদ করবে, যারা আল্লাহ ও শেষ দিনের প্রতি ঈমান রাখে, সালাত কায়েম করে, যাকাত প্রদান করে এবং আল্লাহ ছাড়া কাউকে ভয় করে না। আশা করা যায়, তারা সঠিক পথপ্রাপ্তদের অন্তর্ভুক্ত হবে। (সূরা তাওবা:১৮)

হযরত আনাস রা. থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সা: যখন হিজরত করে মদীনায় আসলেন তখন মদীনাবাসীর দুটি উৎসবের দিবস ছিল। রাসূলুল্লাহ সা: তাদের জিজ্ঞেস করলেন, এ দুটি দিবস কী? (কী হিসেবে তোমরা এ দু’দিন উৎসব পালন কর?) তারা বলল, জাহেলিয়াত তথা ইসলামপূর্ব যুগে আমরা এ দিনদুটিতে উৎসব পালন করতাম। তখন রাসূলুল্লাহ সা: বললেন, আল্লাহ তোমাদেরকে এ দুটি দিনের পরিবর্তে এর চেয়ে উত্তম দুটি দিন দান করেছেন- ঈদুল আযহা ও ঈদুল ফিতর। (সুনানে আবু দাউদ, ১১৩৪; সুনানে নাসায়ী, ১৫৫৬; মুসনাদে আহমাদ, ১২০০৬)

লেখকঃ একজন মুসলিম শিক্ষাবিদ, ইসলাম প্রচারক ও বক্তা

অনুবাদকঃ মাসুম খলিলী,  কলাম লেখক ও কার্যনির্বাহী সম্পাদক, দৈনিক নয়া দিগন্ত

…………………………………………………………………………………………………………………………

মহীয়সীর প্রিয় পাঠক ! সামাজিক পারিবারিক নানা বিষয়ে লেখা আর্টিকেল ,আত্মউন্নয়নমূলক অসাধারণ লেখা, গল্প  ও কবিতা  পড়তে মহীয়সীর ফেসবুক পেজ মহীয়সী / Mohioshi  তে লাইক দিয়ে মহীয়সীর সাথে সংযুক্ত থাকুন। আর হা মহীয়সীর সম্মানিত প্রিয় লেখক! আপনি আপনার পছন্দের লেখা পাঠাতে পারেন আমাদের ই-মেইলে-  [email protected]  ও  [email protected] ; মনে রাখবেন,”জ্ঞানীর কলমের কালি শহীদের রক্তের চেয়েও উত্তম ।” মহীয়সীর লেখক ও পাঠকদের মেলবন্ধনের জন্য রয়েছে  আমাদের ফেসবুক গ্রুপ মহীয়সী লেখক ও পাঠক ফোরাম ; আজই আপনিও যুক্ত হয়ে যান এই গ্রুপে ।  আসুন  ইসলামী মূূল্যবোধে বিশ্বাসী প্রজন্ম গঠনের মাধ্যমে সুস্থ,সুন্দর পরিবার ও সমাজ গঠনে ভূমিকা রাখি । আল্লাহ বলেছেন, “তোমরা সৎ কাজে প্রতিযোগিতার মাধ্যমে এগিয়ে চলো ।” (সূরা বাকারা-১৪৮) । আসুন আমরা বুদ্ধিবৃত্তিক চর্চার মাধ্যমে সমাজে অবদান রাখতে সচেষ্ট হই । আল্লাহ আমাদের সমস্ত নেক আমল কবুল করুন, আমিন ।

ফেসবুকে অনুবাদক মাসুম খলিলী

আরও পড়ুন