Ads

শিশুদের হাতে প্লেট দিয়ে ভিখারি বানাবেন  না

।। শরীফ হোসেন ।।

শিশুদের হাতে প্লেট দিয়ে ভিখারি বানাবেন  না;বই দিয়ে জ্ঞানী বানান । সর্বত্র আজ অবক্ষয়ের চিত্র। যে শিক্ষাঙ্গনে জ্ঞানের মশাল জ্বালাবে তার অবক্ষয় শুরু হয়েছে বহুদিন আগ হতেই। আজ একটা গুরুত্বপূর্ণ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করবো। আগে আমরা স্কুলে যেকোনো অর্জনে কমন পুরস্কার ছিল বই। এটা শুধু কি আমার স্কুল, না এটা পুরো বাংলাদেশের লক্ষ স্কুলের চিত্র। বিশ্ব সাহিত্য কেন্দ্র আমাকে একবার অনেকগুলো বই ও একটা সার্টিফিকেট দিয়েছিল সেই বইগুলো এখনো আমার চোখে জ্বলজ্বল করে। জ্ঞানসাধনার উদ্দীপনার জন্য সেটাও একটা নিয়ামক বটে৷

 

এখন স্কুলের বার্ষিক ক্রীড়া বা বিভিন্ন উপলক্ষ্যে যত আয়োজন হয় তার পুরস্কার একটা থালা, বাটি বা পিরিচ। যাকাতের কাপড়ের স্টাইলে কমমূল্যে এগুলো সরবরাহের প্রতিষ্ঠানও নাকি রয়েছে। দাম কোনো ব্যাপার না। আপনি নীলক্ষেতের ১০০/- টাকার নিউজপ্রিন্টের বই দেন কোনো সমস্যা নেই। তবু বই দেন।

আচ্ছা বলুনতো এই প্লেট দিয়ে তারা কি করবে। দুনিয়ার বুকে তাদের ভিক্ষুক বানানো ছাড়া এর কোনো উপযোগীতা দেখি না। অপরদিকে, বই জ্ঞানের আলোকে প্রস্ফুটিত করে। বই দুনিয়াকে দেখতে সহায়তা করে। কোনো পুরস্কার না পেলে ৫০/- দিয়ে একটা বিশ্ব মানচিত্র কিনে দেন যাতে বড় হয়ে সে বিশ্ব আবিস্কার করা শেখে। তার মধ্য জন্ম নেয় ইবনে বতুতার।

প্রিয় শিক্ষাবিদ, প্রিয় জাতির বিবেকেরা। জাতিকে ধ্বংস করবেন না। তবে আশার আলো জাগানিয়া ঘটনা দেখলাম (সম্ভবত বগুড়ার) যে সেখানে কোনো উপলক্ষ্যে মুরুব্বিরা শিশুদের হাতে বই দিয়েছেন।

জাতিকে ধ্বংসের হাত হতে বাঁচাতে সবাই এগিয়ে আসুন। বই এর কোনো বিকল্প নেই।

শরীফ

১১ মার্চ ২০২৩

পশ্চিম ধানমন্ডি

 

আরও পড়ুন