Ads

ছবির শুটিংয়ের জন্য মহাকাশে যাচ্ছে রুশ অভিনেত্রী ও পরিচালক

আন্তর্জাতিক ডেস্ক

‘চ্যালেঞ্জ’ নামক একটি ছবির শুটিং করার জন্য ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (আইএসএস) তথা আন্তর্জাতিক মহাকাশ গবেষণা কেন্দ্রে রাশিয়ার একজন খ্যাতনামা অভিনেত্রী এবং একজন পুরস্কার-বিজয়ী চলচ্চিত্র নির্দেশককে মনোনীত করা হয়েছে। সেখানেই শুটিং চলবে এই ছবির । আগামী ৫ই অক্টোবর বাইকানুর উৎক্ষেপণ কেন্দ্র থেকে একটি রুশ রকেটে চড়ে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন বা আইএসএস-এর উদ্দেশ্যে যাত্রা শুরু করবেন অভিনেত্রী ইউলিয়া পেরেসিল্ড এবং চলচিত্র পরিচালক ক্লিম শিপেঙ্কো ।

ইউলিয়া পেরেসিল্ড এবং ক্লেম শিপেনকোকে প্রধান কর্মী হিসাবে এবং এলিয়োনা মোরডোভিনা এবং আলেক্সি ডুডিনকে ব্যাকআপ ক্রু হিসাবে মনোনীত করার সুপারিশ করেছে স্টেট কমিশন তাদের মেডিক্যাল পরীক্ষার পর ।  ১ জুনের পরে নির্বাচিত  প্রার্থীদের জন্য বিশেষ প্রশিক্ষণ শুরু করবে রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থা রসকসমস।তাদের জন্য প্রশিক্ষণের বিষয়গুলির মধ্যে রয়েছে শূন্য-মহাকর্ষের বিমানটিতে সেন্ট্রিফিউজ পরীক্ষা করা, কম্পন স্ট্যান্ড পরীক্ষা, প্রশিক্ষণ বিমান চালান শেখা এবং প্যারাসুট প্রশিক্ষণ নিতে হবে তাদেরকে। তাদের এই সমস্ত প্রশিক্ষণ কার্যক্রম চ্যানেল ওয়ান দ্বারা কভার করা হবে।

রাশিয়ার রসকসমস মহাকাশ সংস্থা বলছে, সাধারণ মানুষের জন্য যে মহাশূন্যের দরোজা খুলে যাচ্ছে তারা সেটাই দেখাতে চাইছে।‘চ্যালেঞ্জ’ রোজকসমস, চ্যানেল ওয়ান এবং ইয়েলো, ব্ল্যাক এন্ড হোয়াইট স্টুডিওর একটি যৌথ প্রকল্প। এই ছবির মহাকাশে শুটিং করার বিষয়বস্তু অনেক ইন্টারেস্টিং ।মহাকাশে শুটিং এর অংশে  এই ছবিতে দেখানো হবে যে

“একজন মহাকাশচারী স্পেস স্টেশনে অসুস্থ হয়ে গেছে । অসুস্থতার জন্য তার অবস্থা এমন খারাপ যে চিকিৎসার জন্য তাকে ওখান থেকে বের করে পৃথিবীতে আনা যাচ্ছে না । তাই তার চিকিৎসার জন্য পৃথিবী থেকে একজন বিশেষ চিকিৎসক নিয়ে যাওয়া হবে মহাকাশে । চিকিৎসক হিসাবে নিয়ে যাওয়া হবে অভিনেত্রী ইউলিয়া পেরেসিল্ডকে ।”

অনেক কয়েকজন প্রতিযোগীর মধ্য থেকে তাকে বাছাই করা হয়েছে মহাকাশে গিয়ে সিনেমা শুটিং এর জন্য ।রাশিয়ার সিনেমা জগতের মহাকাশে শুটিং এর কাজের খবর জানার পরপরই মার্কিন মহাকাশ সংস্থা নাসা এবং হলিউড তারকা টম ক্রুজও আইএসএস-এ ছবির শুটিং করার পরিকল্পনার কথা মিডিয়াকে জানিয়েছিলেন । তবে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে তাদের শুটিং চলবে এর ঘোষণা দিলেও তা কবে থেকে শুরু হবে তা জানানো হয়নি ।

মহাকাশে গবেষণার ক্ষেত্রে রাশিয়া ও আমেরিকার প্রতিযোগিতা সব সময় ছিল । এখনও আছে । এক্ষেত্রে যেন চির প্রতিদ্বন্দ্বী এই দুই দেশ । এক দেশ চাঁদে মানুষ পাঠালে আর একজনকেও পাঠাতে হবে । একজন সুন্দর রকেট উৎক্ষেপণ করলে আর এক দেশকেও তার চেয়ে উন্নত রকেট পাঠাতে হবে মহাকাশে । আন্তর্জাতিক মহাকাশ গবেষণা কেন্দ্রের ভিত্তি প্রস্তর রাশিয়া স্থাপন করলেও রাশিয়ার মহাকাশ বিজ্ঞানীদের সাথে এঁকে সমৃদ্ধ করেছে আমেরিকান তথা নাসার বিজ্ঞানীরাও । দুই দেশের প্রতিযোগিতা ও প্রতিদ্বন্দ্বিতার মধ্য দিয়ে উন্নত হয়েছে মহাকাশ গবেষণার ইতিহাস ।

যেমন অতিতে ছিল তেমন এই সিনেমা শুটিং কে কেন্দ্র করেও হয়তো অঘোষিত প্রতিযোগিতা চলবে ।রাশিয়ার রসকসমস বৃহস্পতিবার ফিল্ম শুটিংয়ের ঘোষণা করার পর থেকেই আলোচনা চলছে যে তারকাদের মহাশূন্যে পাঠাতে রাশিয়া এবং আমেরিকার মধ্যে এক নতুন প্রতিযোগিতা শুরু হলো।

সূত্রঃ বিবিসি, রসকসমস

আরও পড়ুন