Ads

কোনো নারী কি মাহরাম ছাড়া ভ্রমণ করতে পারবে?

।। শায়েখ মুস্তফা উমর ।।

 

বিসমিল্লাহির রাহমানির রাহীম।সকল প্রশংসা ও শোকর আল্লাহর এবং দরুদ ও সালাম রাসূল (সা.) এর প্রতি। রাসূল (সা.) বলেছেন,
 “একজন নারীর কোন মাহরাম আত্মীয় ছাড়া ভ্রমণ করা এবং কোন মাহরাম আত্মীয়ের উপস্থিতি ছাড়া অন্য কোন পুরুষের সাথে আগমন/ প্রস্থান করা উচিত নয়।” (বুখারী)  

যদি কোন দীর্ঘ সফরে নারীরা যায় কিন্তু সেখানে নিরাপত্তাহীনতার ঝুঁকি থাকে এবং নামাজও সংক্ষিপ্ত হয়ে যায়, এই ধরণের সফরের ক্ষেত্রে হাদীসের এই ভাষ্যটি প্রযোজ্য। নিজেদের বসবাসের শহর বা মহল্লার দৈনন্দিন কাজের জন্য বের হওয়া এখানে ধর্তব্য নয়।

মূলত তৎকালীন সময়ের যাতায়াত ও ভ্রমণের ক্ষেত্রে চরম অনিশ্চয়তার কারণে রাসূল (সা.) এই উপদেশ দিয়েছিলেন।

মরুভূমির বুকে একা একা ভ্রমণ তৎকালীন সময়ে অনিরাপদ ও অনিশ্চিত ছিল। নারীদেরকে এই অনিশ্চয়তার  হাত থেকে রক্ষার জন্য রাসূল (সা.) তাদেরকে দলবদ্ধ ও মাহরাম আত্মীয়ের সাথে ভ্রমণ করার উপদেশ দিয়েছিলেন।

ইতিহাসের বিভিন্ন সময়ে অনেক আলেম ও ফকীহ মত প্রকাশ করেছেন, নারী যদি একসাথে একদল নারীর সাথে নিরাপদ ও নিশ্চিত কোন পথে যাত্রা করে, তবে তার জন্য তার অনুমোদন আছে।

বর্তমানে আধুনিক যানবাহনে একসঙ্গে অনেক নারী পুরুষের সাথে ভ্রমণ হওয়ায় আগের দিনের মত ভ্রমণের নিরাপত্তাহীনতা ও অনিশ্চয়তা নেই। সুতরাং, এই প্রকারে নারীরা অন্য নারীদের উপস্থিতিতে একত্রে মাহরাম আত্মীয় ছাড়াই ভ্রমণ করতে পারে।

অপরদিকে একা যদি কোন প্রাইভেট কারে যাত্রার প্রশ্ন আসে, তবে সেক্ষেত্রে অন্য নারীর অনুপস্থিতি এবং গাড়ীতে নিরাপত্তার অনিশ্চয়তার কারণে মাহরাম আত্মীয়ের উপস্থিত থাকা প্রয়োজন।

 

উৎসঃ  ইসলামী বার্তা 

 

আরও পড়ুন