অনলাইন নিউজ পোর্টাল মহীয়সীর সপ্তম প্রতিষ্ঠা বার্ষিকী আজ

নিউজ ডেস্ক

মানবিক মূল্যবোধের প্ল্যাটফর্ম অনলাইন নিউজ পোর্টাল মহীয়সীর সপ্তম প্রতিষ্ঠা বার্ষিকী আজ  । সাত বছর আগে এই দিনে “মানবিক মূল্যবোধের প্ল্যাটফর্ম” মহীয়সীর (www.mohioshi.com ) আবির্ভাব হয় । যার শ্লোগান ছিল “গাহি সাম্যের গান, যেখানে এসে এক হয়ে গেছে সব বাঁধা ব্যবধান ”

এবারে মহীয়সীর প্রতিষ্ঠা বার্ষিকীর প্রতিপাদ্য -“নারীর জন্য চাই নিরাপদ রাষ্ট্র, নির্যাতনের হোক অবসান।”

নারী-পুরুষ, হিন্দু-মুসলিম, জৈন-খৃষ্ঠান, ধনী-গরীব সকলকে এক হয়ে নৈতিক, মানবিক এবং সামাজিক মূল্যবোধ ভিত্তিক বৈষম্যহীন সমাজ গঠনের আহবান জানিয়েছেন মহীয়সীর সম্পাদক শারমিন আকতার । শারমিন আকতারের পাশাপাশি মহীয়সীর সহ-সম্পাদক মুরশিদা সাথী, ফারহানা শারমীন জেনীসহ পত্রিকার সাথে জড়িত অন্যান্য সদস্য যেমন উপদেষ্টা সদস্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাহফুজুর রহমান আখন্দ, সদস্য ও কর্মী নূরে আলম মুক্তা, আবু সাইফা, মনসুর আলম, মেহেনিয়াজ তাবাসসুম, সাফওয়ানা জেরিন, এম এইচ মেঘনা, মঞ্জিলা শরীফ, শোয়াইব আহমেদ, আব্দুল কাদের আরাফাত, বিপাশা হাবিব আরজু ও আব্দুল মতিন সহ অন্যরা । কানাডা, আমেরিকাসহ পৃথিবীর অন্যান্য অঞ্চল থেকে নানা সামাজিক প্রতিষ্ঠান মহীয়সীর প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে জানিয়েছেন শুভেচ্ছা ।

“মহীয়সী” নামের যে তাৎপর্য তা আমদের সবার জানা । প্রথমত এই অনলাইন নিউজ পোর্টালের  মূল লক্ষ্য ও উদ্দেশ্য ছিল নারীদের সচেতনতার মাধ্যমে একজন সুযোগ্য মা, স্ত্রী, কন্যা সর্বোপরি একজন দায়িত্বশীল মহীয়সী নারী হয়ে ওঠে পরিবার থেকে রাষ্ট্র পর্যন্ত দায়িত্বশীল হয়ে উঠতে অনুপ্রেরণা ও দিক নির্দেশনা দেয়া । প্রথমদিকে এর কার্যক্রম মূলত নারীরা এগিয়ে নিচ্ছিল । কিন্তু  পরবর্তীতে এর কার্যকারিতা এবং প্রয়োজনীয়তা অনুভব করে আস্তে আস্তে সচেতন সাহিত্যমনা  পুরুষরাও এর সাথে জড়িত হয়ে পড়েন । নারী-পুরুষের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে নানা ধরণের মোটিভেশনাল এবং নৈতিক ও বুদ্ধিভিত্তিক সাহিত্য চর্চার মাধ্যমে মহীয়সী মানুষের ঘুমন্ত বিবেককে জাগিয়ে তোলার চেষ্টা করে যাচ্ছে ।

মহীয়সী মূলত আর্টিকেল ভিত্তিক অনলাইন নিউজ পোর্টাল । নানা ধরণের প্রবন্ধ, নিবন্ধ, গ্লপ-কবিতার মাধ্যমে সামাজিক ও পারিবারিক দায়িত্ব পালনে পাঠকদেরকে উদ্বুদ্ধ করায় মূলত এর উদ্দেশ্য । মানুষের বিবেক জাগিয়ে দিয়ে নৈতিক, সামাজিক ও মানবিক মূল্যবোধক ভিত্তিক সমাজ নির্মাণই এর উদ্দেশ্য ।   আর্টিকেল ভিত্তিক এই অনলাইন নিউজ পোর্টালের ক্যাটেগরিগুলো অন্যান্য অনলাইন নিউজ পোর্টালের চেয়ে স্বতন্ত্র । সংবাদের পাশাপাশি এতে রয়েছে নানা আকর্ষণীয় ক্যাটেগরি যেমন-প্যারেন্টিং, নারী জীবন, জীবনশৈলী, পরিবার ও সমাজ, দাম্পত্য জীবন, প্রবাসের ডায়েরী, নাগরিক দর্পণ , শিক্ষা ও চাকুরী,  ফটো গ্যালারি ।

২০১৩ সালের ৭ অক্টোবর মহীয়সী ডটকমের আবির্ভাবের পর পরবর্তীতে সময়ের চাহিদা হিসেবে ২০১৪ সালে এই ওয়েবসাইটের ফেসবুক ফ্যান পেইজ মহীয়সী / Mohioshi  এবং পরবর্তীতে মহীয়সী পাবলিক গ্রুপের সৃষ্টি হয় । এরপর সময়ের চাহিদাকে সামনে রেখে ২০২০ সালে যাত্রা শুরু করে মহীয়সীর ইউটিউব চ্যানেল Mohioshi Channel .  মহীয়সীর অফলাইনে রেজিস্টার্ড প্রতিষ্ঠান হিসেবে রয়েছে মহীয়সী পাবলিকেশন্স ।

এই “মহীয়সী” পরিবারের অন্যতম রুপকার, স্থপতি হলেন এর প্রতিষ্ঠাতা সম্পাদক শারমিন আকতার। যিনি অত্যন্ত অল্পবয়সে একজন নারীর পরিবার ও সমাজগঠনে কতটা দায়িত্বশীল হয়ে ওঠা দরকার তার প্রয়োজন থেকেই গড়ে তোলেন মহীয়সী ডটকম।

প্রতি বছর দেশের বিভিন্ন জেলায় বড় পরিসরে এর প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করা হলেও এবার করোনার কারণে সেভাবে নির্দিষ্ট কোন জেলায় বড় পরিসরে প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন না হলেও ছোট পরিসরে এর প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয় । এবং আগামীকালও ভার্চুয়ালী নানা আয়োজন রাখা হবে এর প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে ।

মহীয়সী এগিয়ে জাক সামনের দিকে । তার আগামীর পথচলা হক মসৃণ ।

আরও পড়ুন