আমার শুধু দুবেলা খাবার চাই!

আমির পারভেজ
মানুষ স্বপ্ন নিয়ে বাঁচে। আমরা অবিরত ছুটে চলছি স্বপ্ন পূরণের জন্য। হাজারো চাওয়া পাওয়া ঘিরেই আমাদের প্রতিদিনের ছুটে চলা। মানুষের মরার আগ পর্যন্ত মানুষ স্বপ্ন দেখে। কিন্তু কিছু মানুষ এমন আছে যাদের কোন স্বপ্ন নেই। স্বপ্ন দেখার সাহস হয়তো নেই, বা বলা যেতে পারে স্বপ্ন দেখার ফুসরত নেই। কারণ তাদের প্রতিটি মূহুর্ত কাটে যুদ্ধ করে। তিন বেলা খেয়ে বাঁচার যুদ্ধ। পথে হাটতে হাটতেই এমন একজন মানুষের খোঁজ পাওয়া। যার নাম জানা হয়নি। মহানগরীর খিলগাঁওয়ের তালতলায় তার সাথে দেখা। কাগজ কুরোতে ব্যস্ত মহিলার প্রতি আগ্রহ হঠাৎ উৎসাহ থেকেই। কাছে গিয়ে কথা বলার অনুমতি চাইতেই খেঁকিয়ে উঠলেন। রাগ ঝাড়লেন তার ব্যস্ততায় ব্যাঘাত ঘটানোর জন্য।
কাছে বসে একটু মমতা নিয়ে কথা বলতেই যেন বসে আসলেন। আসলে এই মানুষগুলোর প্রতি কেউ মমতা দেখায় না কখনো।
কাগজ বেঁচে কত পান?
আশ্চর্য হবেন, সারাদিন গাধার খাটুনি খেটে ইনকাম মাত্র ১৫ টাকা।
তিন বেলা খাবার হয়?
হয় না, অল্প কিছু কিনে খাই। না খেয়ে থাকি। এরপর কান্না। কষ্ট লুকিয়ে রাখতে না পারার কান্না।
তাঁর প্রত্যাশা শুধু তিন বেলা খাবারের। আমাদের মাঝে এমন মানুষ তো অনেক আছে যারা পনের/বিশ টাকা হাতের ময়লার মত ছুঁড়ে ফেলে দেন। নাস্তার টেবিল থেকে উঠতে ওয়েটার হাতে তুলে দেন চকচকে পঞ্চাশ টাকার নোট। চায়ের আড্ডায় চলে যায় অনেক টাকা। আমরা কিন্তু চাইলেই এদের পাশে দাড়াতে পারি অতিরিক্ত কোন চাপ না নিয়েই।
এই মহিলাকে আমি আমার মায়ের জায়গায় বসিয়ে চিন্তা করি যদি? আমার মা এমন কষ্ট করছে, সইতে পারবো আমি? কিন্তু এই মহিলা-তো সত্যিই আমার মত কারো মা। আসুন না এদের পাশে একটু থাকার চেষ্টা করি।
ভালো থাকুক পৃথিবীর সকল মা।

এই মায়ের উপর একটি ভিডিও নির্মাণ করা হয়েছে ইউ টিউব চ্যানেল আমির পারভেজ প্রেজেন্টস । ভিডিও লিঙ্ক- মায়ের উপর ভিডিও

আরও পড়ুন