“ওয়াও ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল”এর জুরি বোর্ডের প্রেসিডেন্ট আশরাফ শিশির

নিজস্ব প্রতিনিধি, ঢাকা

জর্ডান, তিউনেশিয়া ও মরক্কো- এই ৩ দেশে প্রতিবছর আয়োজিত হয়ে থাকে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব “ওয়াও ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল”, এর এবারের জুরি বোর্ডের প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হয়েছেন বাংলাদেশের জাতীয় পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র পরিচালক আশরাফ শিশির। কোভিড-১৯ এর কারণে জর্ডানে যেতে না পারলেও অনলাইনেই বিভিন্ন দেশের জুরিদের সাথে সংযুক্ত হয়ে ১২০ টি দেশ থেকে জমা পড়া কয়েক হাজার চলচ্চিত্রের মধ্য থেকে ৩৫টি চলচ্চিত্র থেকে বিভিন্ন ক্যাটাগরিতে শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্বাচনে সভাপতিত্ব করছেন আশরাফ শিশির।

উল্লেখ থাকে যে, তিনি ইতিপূর্বে বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জুরি হিসাবে কাজ করেছেন। এর মধ্যে উল্লেখযোগ্য- যুক্তরাষ্ট্রের হাউসটন ফিল্ম ফেস্টিভ্যাল, রেড রক ফিল্ম ফেস্টিভ্যাল, ওয়াইডস্ক্রিণ ফিল্ম এন্ড মিউজিক ফিল্ম ফেস্টিভ্যাল, ভারতের ওয়ালুর লেক ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল, বাংলাদেশের শিশু একাডেমি আয়োজিত শেখ রাসেল জাতীয় শিশু চলচ্চিত্র উৎসব, সিলেট চলচ্চিত্র উৎসব।

আশরাফ শিশিরের প্রথম চলচ্চিত্র “গাড়িওয়ালা” জাতীয় চলচ্চিত্র পুরস্কার ছাড়াও অর্জন করেছে ২৬টি আন্তর্জাতি পুরস্কার, প্রদর্শিত হয়েছে ৩৩ দেশের ১০০টিরও বেশী আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। তাঁর ২য় চলচ্চিত্র “গোপন” জয় করেছে দিল্লী আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে “শ্রেষ্ঠ পুরস্কার” এবং মস্কো ডিটেকটিভ ফিল্ম ফেস্টে ”স্পেশাল মেনশন পুরস্কার” এবং প্রদর্শিত হয়েছে ১৮টি দেশের ২৫টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। তাঁর মধ্য-দৈর্ঘ্যের চলচ্চিত্র ”যুদ্ধটা ছিল স্বাধীনতার” ২০১৯ সালে ফ্রান্সের কান চলচ্চিত্র উৎসবে “শর্ট ফিল্ম কর্ণার” এ অন্তর্ভূক্ত হওয়া ছাড়াও বিভিন্ন দেশের ১৭টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়।

২০০৯ সালে আশরাফ শিশির শুরু করেন বিশ্বের সর্বাধিক দৈর্ঘ্যের ফিকশন চলচ্চিত্র “আমরা একটা সিনেমা বানাবো”, যা প্রায় ১০ বছর পরে ২০১৯ সালে সম্পন্ন হয়। ৪০০০ শিল্পী ও কলাকুশলীর স্বেচ্ছাশ্রমে তৈরি চলচ্চিত্রটির দৈর্ঘ্য ২১ ঘন্টা, যা ইতিমধ্যেই সারাবিশ্বে আলোড়ন তুলেছে।

আরও পড়ুন