কবি আহমদ বাসির স্মরণে রাজশাহী পরিচয় সংস্কৃতি সংসদের মাসিক সাহিত্য সভা

রাজশাহীতে পরিচয়ের অনুষ্ঠানে বক্তারা : কবি আহমদ বাসির সাহিত্যজগতে বিস্ময়কর তরুণপ্রতিভা

রাজশাহী ০৫ ডিসেম্বর
পরিচয় সংস্কৃতি সংসদ এর আয়োজনে রাজশাহীস্থ পরিচয় প্রাঙ্গণ মিলনায়তনে কবি আহমদ বাসির স্মরণে পরিচয়ের ১৮৯তম সাহিত্য আসর অনুষ্ঠিত হয়। কথাসাহিত্যিক দেওয়ান মোহাম্মাদ শামসুজ্জামানের এর সভাপতিত্বে অনুষ্ঠানে কবি আহমদ বাসিরের সাহিত্যকর্মের উপর আলোচনা করেন অ্যালবাম সম্পাদক কবি মনজু রহমান, কবি খুরশীদ আলম বাবু, কবি ও গবেষক ড. মাহফুজুর রহমান আখন্দ, কবি সায়ীদ আবুবকর, কবি মুকুল কেশরী, কবি ও গবেষক ড. ফজলুল হক তুহিন, কথাশিল্পী আসাদুজ্জামান জুয়েল, কবি ফারহানা শরমীন জেনী প্রমুখ।
বক্তাগণ বলেন, কবি আহমদ বাসির বাংলাসাহিত্যে একজন বিস্ময়কর তরুণপ্রতিভা। প্রাতিষ্ঠানিক শিক্ষাকে পিছনে রেখে তিনি জ্ঞানের অনুসন্ধানে ছুটেছেন সবসময়। নজরুল-ফররুখ এবং সৈয়দ আলী আহসান থেকে শুরু করে আল মাহমুদ পর্যন্ত বাংলা সাহিত্যের আধুনিক লেখকদের সাহিত্যকর্মের উপর তাঁর দখল ছিলো অভাবনীয়। তিনি ছিলেন সফল সম্পাদক, কবি, ছড়াকার, প্রাবন্ধিক, সংগঠক, বাচিকশিল্পী এবং তারুণ্যদীপ্ত বুদ্ধিজীবী। তাঁর লেখায় বাংলাদেশের মাটি ও মানুষের বিশ্বাসকে তুলে এনেছেন। আধ্যাতিœক চেতনা, প্রেম-দ্রোহ এবং স্বপ্নজয়ের প্রেরণা তাঁর তরুণ মনকে উদ্বেলিত করতো। খুব অল্পবয়সে চলে গেলেও তিনি বেঁচে থাকবেন মানুষের হৃদয়ে। অনুষ্ঠানে তাঁর রুহের মাগফিরাত কামনা করা হয়।
কবি জসিম উদ্দিন বিজয়ের সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথিবৃন্দ ছাড়াও নিবেদিত কবিতা পাঠ করেন কবি সাবের রাহী, কবি আবদুর রাজ্জাক রিপন, রম্যলেখক শেখ তৈমুর আলম, কবি ও গবেষক ড. মুর্শিদা খানম, গল্পকার মনির বেলাল, কবি বুরহানুল ইসলাম, কবি হাসিনা বিশ্বাস, কবি সুমাইয়া আক্তার, কবি শওকত আরিফ, কবি সোহেল রানা জীবন, কবি আ খ ম মোস্তাফিজ, কবি নূরুল হুদা সিদ্দিকী, কবি এস এম আবদুল্লাহ, কবি সালেকুর রহমান স¤্রাট, কবি হিমেল আহমেদ, কবি জান্নাতুন নাঈম, কবি ফাহমিদুর রহমান ফুয়াদ, কবি নাদিম সিনা, কবি রহমাতুল্লাহ আল আরাবী প্রমূখ। অনুষ্ঠানে কবি-সাহিত্যিকগণ নিবেদিত কবিতা পাঠের পাশাপাশি কবি আহমদ বাসিরের কবিতা থেকেও আবৃত্তি করেন।

বার্তা প্রেরক
জসিম উদ্দিন বিজয়।

আরও পড়ুন