জনপ্রিয় কন্ঠশিল্পী এন্ড্রু কিশোর মারা গেছেন!

আহমেদ জহুর

আমি শোকাহত! জনপ্রিয় কন্ঠশিল্পী, প্লেব্যাক সম্রাট এন্ড্রু কিশোর মারা গেছেন! তার বিদেহী আত্মার শান্তি কামনা করছি এবং শোক-সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি।

এন্ড্রু কিশোর (৪ নভেম্বর ১৯৫৫ – ৬ জুলাই ২০২০) ছিলেন একজন একজন জনপ্রিয় কন্ঠশিল্পী। তিনি বাংলাদেশ ও অন্যান্য দেশের বহু চলচ্চিত্রের গানে কণ্ঠ দিয়েছেন। যেজন্য তিনি ‘প্লেব্যাক সম্রাট’ নামে পরিচিত। তার সবচেয়ে জনপ্রিয় গানের মধ্যে রয়েছে, জীবনের গল্প আছে বাকি অল্প, হায়রে মানুষ রঙের ফানুস, ডাক দিয়াছেন দয়াল আমারে, আমার সারা দেহ খেয়ো গো মাটি, আমার বুকের মধ্যে খানে, আমার বাবার মুখে প্রথম যেদিন শুনেছিলাম গান, ভেঙেছে পিঞ্জর মেলেছে ডানা, সবাইতো ভালবাসা চায় প্রভৃতি। বাংলা চলচ্চিত্রের গানে অবদানের জন্য তিনি আটবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। 

এন্ড্রু কিশোর জন্মগ্রহণ করেন ১৯৫৫ সালের ৪ নভেম্বর রাজশাহীতে। তিনি আব্দুল আজিজ বাচ্চুর অধীনে প্রাথমিকভাবে সঙ্গীতচর্চা শুরু করেন। মুক্তিযুদ্ধের পর এন্ড্রু কিশোর নজরুলগীতি, রবীন্দ্র সংগীত, আধুনিক, লোক ও দেশাত্মবোধক গানের শিল্পী হিসেবে রেডিওতে তালিকাভুক্ত হন। ব্যক্তিগত জীবনে কিশোরের দুটি সন্তান রয়েছে। প্রথম সন্তানের নাম সংজ্ঞা আর দ্বিতীয় জনের নাম সপ্তক। কিশোর রাজশাহী বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগে পড়াশোনা করেছেন।
এন্ড্রু কিশোর এছাড়াও একজন ব্যবসায়ী। ১৯৮৭ সালে তিনি আহমেদ ইউসুফ, আনোয়ার হোসেন বুলু, ডলি জহুর, দিদারুল আলম বাদল ও শামসুল ইসলাম নান্টু সাথে টিভি নাটক এবং অন্যান্য প্রযোজনার জন্য একটি বিজ্ঞাপন প্রতিষ্ঠান ‘প্রবাহ’ প্রতিষ্ঠা করেন। তিনি ৮বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার ছাড়াও বাচসাস পুরস্কার (১৯৮৪), মেরিল-প্রথম আলো পুরস্কার (১৯৯৮) লাভ করেছেন।

[email protected]

আরও পড়ুন