জাপানে আজ থেকে শুরু হচ্ছে দ্বিতীয় টোকিও বইমেলা

জাপান প্রতিনিধি

আজ থেকে জাপানে শুরু হতে যাচ্ছে ২য় টোকিও বইমেলা । এটি টোকিওর ইউনিভার্সিটি অব সাকরেড হার্ট এ অনুষ্ঠিত হতে যাচ্ছে । স্টল ও স্টেজ নির্মাণের কাজ সম্পূর্ণ হয়ে গেছে । ১৫-১৬ সেপ্টেম্বর একটানা এই মেলা চলবে  জাপানের উপরোক্ত বিশ্ববিদ্যালয়ে । গতকাল বেশ কয়েকজন বাংলাদেশী প্রকাশক ও লেখক জাপানে পৌঁছেছেন। এসেছেন অস্ট্রেলিয়া থেকেও কয়েকজন। বাংলাদেশ সাংবাদিক লেখক ফোরাম জাপান এর উদ্যোগে এই বইমেলা আয়োজন করা হয়েছে  ।

আজ ১৫ সেপ্টেম্বর দুপুর ১টায় টোকিও বইমেলার উদ্বোধন হবে। চলবে রাত ৮টা পর্যন্ত। আবার আগামীকাল সেপ্টেম্বর ১৬ তারিখ বই মেলা শুরু হবে সকাল ১০টায় এবং বিরতিহীনভাবে চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। টোকিওতে বাংলা বইয়ের মেলা টোকিও অবস্থিত বাঙ্গালীসহ জাপান প্রবাসী বাংলাদেশী ও কলকাতার বাঙ্গালীদের জন্য এক মহা আনন্দের বিষয়।

এক রঙ্গা এক ঘুড়ির প্রকাশক ও লেখক নীল সাধু বলেন- “বই এবং পাঠকসহ প্রকাশক যারা টোকিওতে আছেন তারা আগামী দু’দিন মেলায় থাকবেন ।” তিনি মজা করে আরও বলেন- ”এমন শহরে আসলাম যেখানে সিগারেট খাওয়া যায় না। চায়ের জন্য টং দোকান নেই। বিরাট ভেজাল। আগামী কদিন এই শহরেই আছি। দেখা হচ্ছে তবে ।”

তারা প্রত্যাশা করছেন যে আশেপাশে আছেন তারা মেলায় যোগ দেবেন । তিনি আরও বলেন-‘এমন আনন্দ সংবাদ প্রতিদিন এই প্রবাসে আসে না। সুতরাং ঘরে বসে থাকার সময় এখন নয়, চলুন টোকিও বইমেলায় ঘুরে আসি। সকলের জন্য প্রাণখোলা আমন্ত্রণ।’

লেখক কিঙ্কর আহসান, নুরুন নাহার লিলিয়ান ও শাহিন আকতার স্বাতীসহ অনেক জাপান প্রবাসী  ও বাংলা ভাষাভাষী লেখকের বই থাকবে এই বইমেলায় । খিলগাঁও পাঠক পরিবার এই বই মেলার আয়োজকদের ধন্যবাদ জানিয়েছেন। তাদের পক্ষ থেকে বলা হয়- ‘কথা সাহিত্যক কিঙ্কর আহসান বইয়ের সংগ্রামে এবার জাপানে। খিলগাঁও পাঠক পরিবারের পক্ষ থেকে লেখকের জন্য ভালোবাসা অফুরান। লেখক বর্তমানে টোকিও শহরের শিবুয়ায় অবস্থান করছেন ২য় টোকিও বই মেলায়। আয়োজকদের অসংখ্য ধন্যবাদ এমন সুন্দর একটি আয়োজন করার জন্য। টোকিওতে থাকা বাঙালি ভাই বোনদের জন্য আসলেই এটি একটি বিশাল মিলন মেলা। সব শেষে আবারো লেখকের জন্য শুভ কামনা।’

আরও পড়ুন