বিউটি বোর্ডিং এ মোশতাক আহমেদের ‘মৃত্যুপ্রাসাদ’ এর মোড়ক উন্মোচন

মহীয়সী, নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বিউ‌টি বো‌ডিং এ গতকাল জনপ্রিয় লেখক মোশতাক আহমেদের ‘মৃত্যুপ্রাসাদ’ উপন্যা‌সের মোড়ক উ‌ন্মো‌চিত হয়েছে । এটি এক ধরণের ভৌতিক উপন্যাস । বইটির মুদ্রিত মূল্য ২৫০ টাকা ।  বইটি অনিন্দ্য প্রকাশ থেকে প্রকাশ করা হয়েছে । বইটি রকমারি ডটকম,বুক লাইট বিডি এবং বইবাজার ডটকম সহ বিভিন্ন অনলাইনে বুকশপে অর্ডার করা যাবে । লেখক অনুষ্ঠানে উপস্থিত  সকল অ‌তি‌থি‌দের অনেক বিনয়ের সাথে ধন্যবাদ জানিয়েছেন যা‌দের উপ‌স্থি‌তি তাকে সম্মা‌নিত ক‌রে‌ছে।  বইটির প্রকাশক অ‌নিন্দ্য প্রকাশকেও তিনি অনেক আন্তরিকতার সাথে কৃতজ্ঞতা জানিয়েছেন এবং সং‌শ্লিষ্ট সকল‌কে যা‌দের নিরলস প‌রিশ্র‌মে সফল হ‌য়ে‌ছে মোড়ক উন্মোচন  অনুষ্ঠান তাদের সবাইকে ধন্যবাদ জানাতে ভুলেন নি ।

লেখক মোশতাক আহমেদ শুধু জনপ্রিয় একজন লেখকই নন; তিনি আমাদের বাংলাদেশ পুলিশের একজন অতিরিক্ত ডিআইজি । তার উপন্যাস অশুভ আত্মা, কালা পিশাচ, অতৃপ্ত আত্মা, অভিশপ্ত আত্মাসহ বেশ কিছু ভৌতিক উপন্যাস  অনেক জনপ্রিয়তা পেয়েছে । এছাড়া সায়েন্স ফিকশন নিকি, গিটো, নিরি, দ্বিতীয় পৃথিবী, ক্লিটি ভাইরাস, রোবটের পৃথিবী,পাইথিন, নিঃশব্দ জিরিসহ অনেক সুন্দর সুন্দর সায়েন্স ফিকশন রয়েছে । এছাড়াও রয়েছে নানা ধরণের প্যারাসাইকলজিক্যাল উপন্যাস । যেমন স্বপ্নস্বর্গ,ছায়াস্বর্গ, বৃষ্টি ভেজা জোসনা ইত্যাদি ।

বহু বছর আগে বিউটি বোর্ডিং বাড়িটি ছিল নিঃসন্তান জমিদার সুধীর চন্দ্র দাসের। ১৯৪৭ সালে ভারত বিভাগের পূর্বে সেখানে ছিল ‘সোনার বাংলা ‘পত্রিকার অফিস । কবি শামসুর রহমানের প্রথম কবিতা মুদ্রিত হয়েছিল এ পত্রিকায়। দেশভাগের সময় পত্রিকা অফিসটি কলকাতায় স্থানান্তরিত হয়। এরপর ১৯৪৯ সালে দুই ভাই প্রহ্লাদ চন্দ্র সাহা ও নলিনী মোহন সাহা এই বাড়ি ভাড়া নিয়ে গড়ে তোলেন বিউটি বোর্ডিং । বাড়িটি ১১ কাঠা জমির উপর প্রতিষ্ঠিত। নলিনী মোহনের বড় মেয়ে বিউটির নামেই এর নামকরণ করা হয়।

বিউটি বোর্ডং এর জন্মলগ্ন থেকেই এখানে আড্ডা দিতেন প্রথিতযশা কবি, সাহিত্যিক, বুদ্ধিজীবী, শিল্পী, সাংবাদিক, চিত্রপরিচালক, নৃত্যশিল্পী, গায়ক, অভিনেতাসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। এখানে যারা আড্ডার আসরে আসতেন এদের মধ্যে কবি শামসুর রাহমান, আবু হেনা মোস্তফা কামাল, শিল্পী দেবদাস চক্রবর্তী, সমরজিৎ রায় চৌধুরী, ব্রজেন দাস, হামিদুর রহমান, বিপ্লব দাশ, আবুল হাসান, মহাদেব সাহা, আহমেদ ছফা, হায়াৎ মাহমুদ, এনায়েত উল্লাহ খান, আল মাহমুদ, আবু জাফর ওবায়দুল্লাহ, ড. মুনতাসীর মামুন, ফতেহ লোহানী, জহির রায়হান, খান আতা, আখতারুজ্জামান ইলিয়াস, সৈয়দ শামসুল হক, জিল্লুর রহমান সিদ্দিকী, নির্মল সেন, ফয়েজ আহমদ, গোলাম মুস্তাফা, খালেদ চৌধুরী, সমর দাশ, ফজল শাহাবুদ্দিন,নির্মলেন্দু গুণ, বেলাল চৌধুরী, শহীদ কাদরী, ইমরুল চৌধুরী, সাদেক খান, ড. বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর, শফিক রেহমান, আসাদ চৌধুরী, সিকদার আমিনুর হক, জুয়েল আইচ প্রমুখ । বিউটি বোর্ডিং আজও বাংলাদেশের নানা ইতিহাসের সাক্ষী হয়ে আছে ।

আরও পড়ুন