বিশ্বের প্রভাবশালী ৫০০ মুসলিমের তালিকা প্রকাশ!

আন্তর্জাতিক ডেস্ক

জর্দান ভিত্তিক রয়্যাল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টার (আরআইএসএসসি) বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ৫০০ মুসলমানদের ২০২০ সালের সংস্করণ প্রকাশ করেছে।

হাদীস, ইসলামী আইনশাস্ত্র ও ইসলামী অর্থ বিভাগের শীর্ষস্থানীয় চিন্তাবিদ পাকিস্তানের বিচারপতি শায়েখ মুফতি মুহাম্মদ তাকী উসমানী এই তালিকায় প্রথম স্থানে রয়েছেন।

আর পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ‘ম্যান অব দ্য ইয়ার’ ও যুক্তরাষ্ট্রের নারী কংগ্রেস রাশিদা তালিব ‘ওমেন অব দ্য ইয়ার’ হিসেবে বিবেচিত হয়েছেন।

তালিকায় দ্বিতীয় নম্বরে রয়েছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনি। আর তৃতীয় স্থানে আছেন সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবির ক্রাউন প্রিন্স শায়েখ মুহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান। চতুর্থ স্থানে সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল-সৌদ এবং পঞ্চম স্থানে রয়েছেন জর্ডানের বাদশাহ দ্বিতীয় আব্দুল্লাহ ইবনে আলী-হুসেইন।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোয়ান ষষ্ঠ স্থানে রয়েছেন।যদিও গতবছর তিনি প্রথম স্থানে ছিলেন।

সপ্তম স্থানে রয়েছেন মরক্কোর বাদশাহ ষষ্ঠ মুহাম্মদ, অস্টম স্থানে ইরাকের আয়াতুল্লাহ সাইয়্যেদ আলী হুসেইন সিস্তিনি, নবম স্থানে ইয়ামেনের দার আল মুস্তফার পরিচালক শেখ আল-হাবিব উমর বিন হাফিজ এবং দশম স্থানে রয়েছেন ওমানের সুলতান কাবুস বিন সা’দ আল-সা’দ।

তালিকায় সৌদি আরবের ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান ২৪তম স্থানে রয়েছেন। ভারতের জমিয়তে উলামায়ে হিন্দের নেতা মাওলানা মাহমুদ মাদানি রয়েছেন ২৮ তম স্থানে।

 

আরও পড়ুন