ভারতের বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় আজ

আন্তর্জাতিক ডেস্ক

প্রায় ২৮ বছর পর, লখনউয়ের একটি বিশেষ আদালত ১৯৯৯ সালের বাবরি মসজিদ ধ্বংস মামলায় আজ বুধবার, ৩০ সেপ্টেম্বর রায় ঘোষণা করবে। এই ধ্বংসযজ্ঞটি দেশের অনেক জায়গায় দাঙ্গা শুরু করেছিল এবং প্রায় ২ হাজার নিহত হয়েছিল। আদালত সকল আসামিকে আদালতে উপস্থিত থাকার নির্দেশ দিয়েছে।

কলকাতার আনন্দবাজর পত্রিকায় এই নিয়ে গতকাল শিরোনাম হয়েছে “ এত দিনে বাবরি মসজিদের রায়? অক্ষমের উল্লাস ছাড়া আর কী?”

৩২ আসামির মধ্যে রয়েছেন বিজেপি প্রবীণ নেতা লাল কৃষ্ণ আদভানি, মুরলি মনোহর যোশি, কল্যাণ সিং, সাক্ষী মহারাজ, ব্রিজভূষণ শরণ সিংহ ও উমা ভারতী। ভারতী এবং কল্যাণ সিংহ উভয়ই কোভিড -৯-এর সাথে পৃথক হাসপাতালে ভর্তি হওয়ার পরে, আদেশের ঘোষণার সময় তারা আদালতে উপস্থিত হওয়ার সম্ভাবনা কম।

১ সেপ্টেম্বর, সিআরপিসির ৩১৩ ধারা অনুসারে ৩২ জন আসামির জবানবন্দি রেকর্ড করার পরে, ডিফেন্স আদালতে লিখিত যুক্তি জমা দিয়েছিল। উক্ত সিআরপিসি ধারার অধীনে একজন বিচারক আদালতে পেশ করা প্রমাণের ভিত্তিতে অভিযুক্তকে প্রশ্ন করেন এবং অভিযুক্তকে তার বিরুদ্ধে চাপানো অভিযোগগুলি ব্যাখ্যা করার সুযোগ দেওয়া হয়।

গত মাসে বাবরি মসজিদ ধ্বংস মামলায় রায় দেওয়ার জন্য সুপ্রিম কোর্ট লখনউয়ের বিশেষ সিবিআই আদালতের সময়সীমা ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাড়িয়েছিল। পূর্ববর্তী সময়সীমা ৩১ আগস্টে শেষ হয়েছিল।

বিস্তারিত পড়ুন আনন্দবাজার পত্রিকায়-

এত দিনে বাবরি মসজিদের রায়? অক্ষমের উল্লাস ছাড়া আর কী?

সূত্রঃ ইন্ডিয়ান এক্সপ্রেস, টাইমস অব ইন্ডিয়া এবং আনন্দ বাজার

আরও পড়ুন