মানুষের মৌলিক অধিকার নিশ্চিতের প্রত্যয়ে “দ্যা ফাইভ ফাউন্ডেশন”

রাজশাহী প্রতিনিধি

আমরা জানি যে মানুষের মৌলিক অধিকার পাঁচটি-অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসা । মানুষের এই পাঁচটি মৌলিক আধিকার আদায় করার উদ্দেশ্যে রাজশাহীতে গঠিত হয় দ্যা ফাইভ ফাউন্ডেশন “The Five Foundation ”  । এটি একটা স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান। এটার প্রধান উদ্দেশ্য ‘দরিদ্র ও যাদের পর্যাপ্ত নেই তাদের ৫ টি মৌলিক অধিকার নিশ্চিত করা।

প্রথমত, রাজশাহীর মসজিদ মিশন একাডেমী স্কুল এন্ড কলেজের কয়েকজন প্রাক্তন ছাত্র-ছাত্রী একত্রিত হয়ে সমাজের অসহায় ও মধ্যবিত্ত পরিবারের পাশে দাঁড়ানোর জন্য এগিয়ে আসেন। তারপরে তাদের সাথে আরও অনেকে একত্রিত হয়ে তাদের কার্যক্রম অব্যাহত রাখতে সহায়তা দিয়ে যাচ্ছেন।

তারা মূলত এগিয়ে এসেছেন মানুষের ৫টা মৌলিক চাহিদাকে কেন্দ্র করে। এই মুহূর্তে তারা কাজ করে যাচ্ছেন নোভেল করোনা ভাইরাসের কারণে চারিদিকে যে দারিদ্র্য ও দুর্ভিক্ষের ঘনঘটা দেখা যাচ্ছে তা নির্মূলে ।

দ্যা ফাইভ ফাউন্ডেশনের কর্তৃপক্ষ মহীয়সীকে জানান-

“যখন নোভেল করোনা ভাইরাস এর বিস্তার ঘটলো, তখন আমরা কিছু মানুষ অনুভব করলাম যে দেশের দরিদ্র মানুষের ক্ষীদের তাড়না মিটানোটা একটা প্রয়োজন হয়ে দাঁড়িয়েছে এবং আমরা যতটা পরিবারকে সাহায্য করা সম্ভব, সাহায্য করার চেষ্টা চালিয়ে যাচ্ছি। আমরা নিজেদের অর্থায়নে শুরু করলেও ধীরে ধীরে আমরা সমাজের বিভিন্ন মানুষের কাছ থেকে সাহায্য পেতে শুরু করেছি, যেটা আমাদের সামনে এগিয়ে যেতে সাহায্য করছে। আমরা সাধারণ কিছু মানুষ একত্রিত হয়ে এই ধরনের একটি প্রতিষ্ঠানের সূচনা করেছি এবং আমাদের ছোট ছোট পদক্ষেপের দ্বারা সমাজের অসহায় মানুষকে সাহায্য করার জন্য চেষ্টা করছি। আমাদের সামর্থ্য হয়তো এতো বড় না যেটা দিয়ে সমাজের বুক থেকে চিরতরে ক্ষুধার যন্ত্রণা মুছে ফেলা সম্ভব, কিন্তু আমরা আমাদের স্বপ্ন বাস্তবায়নের পথে এগিয়ে যাবো। সর্বোচ্চ যত দূর যাওয়া যায় যাবো। আমাদের এই কাজ গুলো কিছু বৃহৎ হৃদয় ব্যক্তির অর্থের দ্বারা পরিচালিত হচ্ছে, যারা নিজে ইচ্ছা থেকেই আমাদের এই কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য সাহায্য করেন।”

১ম ধাপে দ্যা ফাইভ ফাউন্ডেশন  ৫০ টি পরিবারের মাঝে  চাল, ডাল, আলুসহ নানা নিত্যপণ্য সামগ্রী বিতরণ করে। পাশাপাশি কিছু পরিবারকে আর্থিক সহযোগিতা করে।

২য় ধাপে  প্রয়োজনের খাতিরে আরও ১১০ টি পরিবারের মাঝে এসব  সামগ্রী বিতরণ করে এবং কিছু পরিবারকে আর্থিক সহযোগিতা  করে ।

৩য় ধাপে রোজার খাবার সামগ্রী দেওয়ার লক্ষ্যে তারা ১৬০ টি পরিবারের মাঝে খাবার বিতরণ করে। পাশাপাশি উত্তরাঞ্চলের বিভিন্ন এলাকাতে কিছু পরিবার কে আর্থিক সহযোগিতা করে।

এরপর রোজার মধ্যে ১০০ পরিবারের মাঝে সবজি বিতরণ করে।  এটি The FIVE Foundation কর্তৃক গৃহীত একটি অন্যতম কার্যক্রম  ” ফ্রি সবজি বিতরণ ” । নগরীর রাজারহাতা এলাকায় একটি মাঠে নির্দিষ্ট দুরুত্ব বজায় রেখে ১০০ টি ছিন্নমূল, অসহায় ও মধ্যবিত্ত পরিবারের মাঝে সবজি বিতরণ করা হয়। বেগুন, পটল, ঢেঁড়স, মিষ্টি কুমড়াসহ  ৮ ধরনের সবজি রাখা হয় এই কর্মসূচিতে।
উক্ত কর্মসূচিতে উপস্থিত ছিলেন The FIVE Foundation এর উদ্যোক্তা ও সদস্যবৃন্দ এবং স্থানীয় বিশিষ্ট মুক্তিযোদ্ধা হাজি মোঃ আলতাফ হোসেন।

 

এরপর ”জীবিকার জন্য কর্ম সংস্থান” এই স্লোগানকে সামনে রেখে ৬ জনকে কর্মসংস্থান এর ব্যবস্থা করে দেওয়া হয়েছে। তাদের মাঝে ২ টি সেলাইমেশিন, একটি ফলের ভ্যান, ২ টি কাপড়ের ভ্যান ও একটি রিক্সা কেনার জন্য আর্থিক সহযোগিতা করা হয়।

রাজশাহী মহানগরীর ছয়জন ব্যক্তির জীবিকার পথ খুলে দিয়েছে ‘দ্য ফাইভ ফাউন্ডেশন’ নামের  এই  সংস্থা। জাকাতের মাধ্যম আত্মকর্মসংস্থান কর্মসূচি হিসেবে এই ছয়জনকে সেলাই মেশিন, ব্যবসার জন্য কাপড়সহ বিভিন্ন ধরনের পণ্য এবং রিকশা দেয়া হয়।

রাজশাহী নগরীর রাজারহাতা এলাকায় আনুষ্ঠানিকভাবে এসব বিতরণ করা হয়। আর্থিক এবং সামাজিকভাবে সাবলম্বী করা এর উদ্দেশ্যে। সেখানে দুটি সেলাই মেশিন বিতরণ করা হয়। ব্যবসার জন্য দুইজনকে দেয়া হয় কাপড়। অন্যদের দেয়া হয় ব্যবসায়িক অন্য পণ্য এবং রিকশা। এসব বিতরণের সময় উপস্থিত ছিলেন রাজশাহী কলেজের সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক এম জাস্টিসুল হায়দার, পুলিশের ট্রাফিক সার্জেন্ট মাহামুদ হাসান এবং মুক্তিযোদ্ধা আলতাফ হোসেন। এছাড়া ফাইভ ফাউন্ডেশনের অন্যতম উদ্যোক্তা মারুফুল ইসলাম, মাহমুদুল হাসান মুন্না প্রমুখ উপস্থিত ছিলেন।

এছাড়া ঈদ সামগ্রী বিতরণ করা হয় এই প্রতিষ্ঠানের তত্বাবধানে। ঈদ সামগ্রীর মধ্যে ছিলো-১. চাল ৫ কেজি,২. ডাল ১ কেজি,৩. তেল ১ কেজি,৪. সেমাই ১ কেজি,৫. চিনি ১ কেজি, ৬. বুন্দিয়া ৫০০ গ্রাম,৭. আটা ২ কেজি, ৮. আলু ২ কেজি

তারা ঈদের দিনেও ঈদের নামাজ শেষে নগরীর বিভিন্ন এলাকা ঘুরে ঘুরে অসহায় ও দুস্থ শিশুদের মাঝে ঈদের খাবার বিতরণ করে। পাশাপাশি তাদের জন্য ঈদের পোশাকও বিতরণ করা হয়। নগরীর কোর্ট স্টেশন থেকে একটু দুরে লিলি হলের মোড়ের পাশে আশ্রয় নামক এক বসতিতে দুস্থ শিশু ও মানুষের মাঝে ঈদের খাবার ও পোশাক বিতরণ করে।

অসহায় মানুষের পাঁচটি মৌলিক অধিকার নিশ্চিত করার জন্য  তাদের কার্যক্রম অব্যাহত রয়েছে ।শহরের বিভিন্ন এলাকা ঘুরে ঘুরে তারা অসহায় দরিদ্র মানুষের পাশে দাঁড়াচ্ছেন বন্ধুর হাত দিয়ে মায়ের মমতা নিয়ে l

সমাজের হৃদয়বান মানুষদের প্রতি দ্যা ফাইভ ফাউন্ডেশনের কর্তৃপক্ষের আহবান-

“আপনিও চাইলেই এককালীন বা মাসিক দানের মাধ্যমে আমাদের এই কার্যক্রমে অংশ গ্রহণ করতে পারেন। আপনি চাইলে নিচের দেওয়া যে কোনো একটি মাধ্যমে টাকা পাঠাতে পারেন। আমাদের ফেসবুক পেজ থেকে আপনার রশীদ সংগ্রহ করতে পারবেন।”

যে কেউ দ্যা ফাইভ ফাউন্ডেশনের কার্যক্রমকে আরও বেগবান করতে তাদের পাশে দাড়াতে পারেন সহায়তার হাত নিয়ে । সহায়তা করতে পারেন –

Bkash account : 01308461109
Rocket account : 013084611093
Nagad account : 01308461109
DBBL mobile banking : 01857223162

দ্যা ফাইভ ফাউন্ডেশনের ফেসবুক পেজ- “দ্যা ফাইভ ফাউন্ডেশন”

আরও পড়ুন