মাস্ক উৎপাদনে দক্ষিণ সুদানকে তুরস্কের সহায়তা প্রদান

আন্তর্জাতিক ডেস্ক

তুরস্কের সহযোগিতা ও সমন্বয় সংস্থা/Turkish Cooperation and Coordination Agency(TIKA) দক্ষিণ সুদানের সেলাই মেশিন এবং মাস্ক তৈরির জন্য কাপড় সরবরাহ করেছে । যাতে এই দেশটি করোনভাইরাস মহামারীকে আরও ভালভাবে মোকাবেলা  করতে  পারে।

বৃহস্পতিবার রাজধানী যুবায় শ্রম মন্ত্রনালয়েরর কাছে সাহায্য প্রদান  করার সময় দক্ষিণ সুদানের তুর্কি রাষ্ট্রদূত বলেছেন- “ ৩০ টি সেলাই মেশিন এবং ১,০০০ মিটার কাপড়ের রোল দিয়ে প্রায় ১৫,০০০ ফেস মাস্ক তৈরি করা যায় ।”

তিনি আরও বলেছেন-

“যখনই প্রয়োজন হবে আমরা দক্ষিণ সুদানকে সহায়তা করতে প্রস্তুত আছি । ”

“আমরা দক্ষিণ সুদানী সরকারের সাথে ঘনিষ্টভাবে কাজ করছি এবং আমাদের সহায়তাটি পাঁচটি পর্যায়ে বিভক্ত করেছি। মাস্ক সরবরাহ করা এটিই শেষ পর্যায়ে,”  তিনি উল্লেখ করে আরও বলেন, এই প্রচেষ্টাটি বিশেষত নারীদের কাজের সুযোগ তৈরি করে দেবে । নারীরাই মূলত এই মেশিনগুলো চলনা করবে।

সুদানে অবস্থিত তুরস্কের রাষ্ট্রদূত বিল্টকিন বলেছেন-

“আফ্রিকান জাতির প্রাদুর্ভাবের শুরু থেকেই তুরস্ক সহায়তা প্রদানের ক্ষেত্রে শীর্ষে ছিল। ” জুবা এবং পশ্চিম বাহর এল গজল শহর ওয়া-র ১০০০০ পরিবার আঙ্কারার কাছ থেকে খাবার পেয়েছে। TIKA করছে উন্নয়নমূলক কাজ। যদি এমন কোনও প্রকল্প থাকে যার জন্য আমাদের সহায়তার প্রয়োজন হয়, আমরা সহায়তা করতে প্রস্তুত । ”

এই সহায়তা তুলে দেয়া হয়েছে সুদানের শ্রমমন্ত্রী জেমস হোথ মাই এর হাতে ।   যিনি তুর্কি সরকারের সদিচ্ছার ইঙ্গিতকে প্রশংসা করেন এবং বলেন- “এই অনুদান দক্ষিণ সুদানীদের মহামারী মোকাবেলা করার পাশাপাশি কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে সহায়তা করবে । ”

সূত্রঃ ডেইলি সাবাহ

আরও পড়ুন