মোহাম্মদরেজা ফাহিমি  বিশ্বের  সেরা অনুগত ফুটবল ভক্ত 

আন্তর্জাতিক সংবাদ 

মোহাম্মদরেজা ফাহিমির কাছে ফুটবল শুধু একটা খেলা নয় । তার চেয়েও অনেক বেশী কিছু ।  তিন ইএম্ন  একজন ফুটবল অনুরাগী যিনি ১৮ বছর ধরে হাসপাতালে ভর্তি রয়েছেন তারপরও ফুটবল খেলা দেখা ছাড়েননি । ।

২০০১ সালের মে মাসে ১১ বছর বয়সী মোহাম্মদরেজা তেহরানের উত্তর-পূর্বে সারি শহরের মোত্তাকী স্টেডিয়ামে শামুশাক এবং পার্সেপোলিসের একটি ম্যাচ দেখতে গিয়েছিলেন ।  সেই সময় সেখানে ভিড় নিয়ন্ত্রণের অভাবে স্টেডিয়ামটি ভেঙে পড়েছিল এবং প্রায় ১০০ মানুষকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল এবং বেশ কয়েকজন প্রাণ হারায়।

তিনি জীবিত অবস্থায় ফিরে আসেন । কিন্তু নিজের বাড়ি ফিরে আসার পথে গাড়ি দুর্ঘটনার ফলে তার মেরুদন্ড আঘাতপ্রাপ্ত হয়েছিল। আর মোহাম্মদরেজা সেই সময় থেকেই হাসপাতালে ভর্তি রয়েছেন ।

তবে এমন কঠিন অবস্থাতেও তিনি তার প্রিয় ফুটবল খেলা দেখা  ত্যাগ করেননি। তার প্রিয় দলগুলি হলেন তেহরান ভিত্তিক পার্সেপোলিস এবং নাসাজি মাজান্দ্রান। দ্বিতীয়টির ম্যাচগুলি দেখার পক্ষে সহজ যেহেতু তারা ঘেমশহরের ভাতানী স্টেডিয়ামে খেলেন তবে শারীরিক অবস্থার কারণে তিনি তেহরানের আজাদী স্টেডিয়ামে যেতে পারেন না। দূরত্ব তাঁর জন্য বাধা হয়ে দাড়ায় ।

উপরের ছবিটি শুক্রবার নাসাজি ও শাহর খোদ্রোর মধ্যকার ম্যাচে ফটোগ্রাফাররা খেলাটি দেখার সময়  বিছানায় শুয়ে থাকা মোহাম্মদরেজার ছবি তোলেন ।

বলতে গেলে  মোহাম্মদরেজা বিশ্বের সবচেয়ে অনুগত ফুটবল ভক্ত। তিনি দেশজুড়ে ইরান লিগের ম্যাচগুলি দেখতে পছন্দ করেন । তবে  দেশের বিভিন্ন জায়গা ভ্রমণ তার জন্য  ব্যয়বহুল হবার  কারণে তিনি সব খেলা দেখতে চাইলেও পারেন না । কারণ  তাকে অ্যাম্বুলেন্সে নিয়ে যেতে হবে ।

মোহাম্মদরেজা অনেক বছর ধরে শাড়ির ইমাম খোমেনি হাসপাতালের নিবিড় পরিচর্যা ইউনিটে (আইসিইউ) রয়েছেন এবং তাঁর সবচেয়ে কঠিন দিনগুলিতে কেবল ফুটবলই তাকে আনন্দ দিয়ে থাকে ।

সূত্রঃ তেহরান টাইমস, ইরান

 

আরও পড়ুন