স্তন ক্যান্সার কোষে এক নতুন আক্রমণাত্বক প্রোটিনের আবিষ্কার

আন্তর্জাতিক সংবাদ

অস্ট্রেলিয়ান এক দল গবেষক স্তনের ক্যান্সার কোষে একটি আক্রমণাত্মক প্রোটিন অণু চিহ্নিত করেছেন যা স্তন ক্যান্সারের কারণ হতে পারে বলে মনে করা হচ্ছে। এটি একটি যুগান্তকারী আবিষ্কার হিসাবে ধারণা করা হচ্ছে ।

মঙ্গলবার প্রকাশিত এক গবেষণায় জানা যায় যে ইউনিভারসিটি অব সাউথ অস্ট্রেলিয়ার (UniSA) একটি গবেষক দল  স্তন ক্যান্সারের কোষে প্রোটিন  অণু ZCCHC24 আবিষ্কার করেন যা আগে কেউ কখনও করেনি । তারা গবেষণায় লক্ষ্য করেন যে যদি এই প্রোটিন অণুটি স্তন ক্যান্সার কোষে উপস্থিত থাকে তাহলে ক্যান্সার কোষগুলো অনেক আক্রমণাত্বক হয়ে উঠে  ।

UniSA’s Center of Cancer Biology এর গবেষণার প্রধান গবেষক এবং পরীক্ষাগারের প্রধান ফিলিপ গ্রেগরি বলেন- “এই অণুটির উপর গবেষণার মাধ্যমে এর বিস্তারিত জানার মাধ্যমে স্তন ক্যান্সারের প্রসার রোধে জীবন পরিবর্তনকারী সমাধান বের করা যেতে পারে ।”

তিনি একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলেন

” স্তন ক্যান্সারের ক্ষেত্রে কিছু কোষ কেন  ছড়িয়ে পড়ে এবং অন্যগুলো কেন ছড়িয়ে পড়ে না তা জানা স্তন ক্যান্সারের চিকিৎসায় বেশ ভূমিকা রাখবে ।”

“এই গবেষণায় আমরা স্বতন্ত্র ক্যান্সার কোষগুলি অনুসন্ধান করার চেষ্টা করছি এবং কী কী কারণে এগুলো আক্রমণাত্মক হয়ে ক্যান্সার কোষে পরিবর্তিত হয় তা জানার চেষ্টা করছি । একবার এই ক্যান্সার কোষগুলো আক্রমণাত্মক হয়ে উঠলে এই কোষগুলি পুরো শরীরজুড়ে বিস্তৃত হয়ে যায় তখন তাদের চিকিৎসা করা খুব কঠিন।”

“আমরা ক্যান্সার কোষে এমন একটি অণু আবিষ্কার করেছি যা ক্যান্সার কোষগুলকে সবচেয়ে আক্রমণাত্মক করে তোলে । আর আমরা যদি এই অণুটির ক্রিয়া ব্লক করি, তখন কোষগুলি পুরোপুরি পরিবর্তিত হয়ে অনেক কম আক্রমণাত্মক হয়ে যায়।”

“এই অণুগুলো বিশেষত আক্রমণাত্মক স্তন ক্যান্সারে প্রচুর পরিমাণে রয়েছে, যা চিকিৎসা করা অত্যন্ত কঠিন।”

বিশ্বব্যাপী মহিলাদের সবচেয়ে কমন ক্যান্সার হচ্ছে এই স্তন ক্যান্সার  । UniSA এর গবেষণা অনুসারে, ২০২০ সালে অস্ট্রেলিয়ায় স্তন ক্যান্সারের প্রায় ২০ হাজার নতুন রোগ নির্ণয় করা হবে বলে অনুমান করা হয়। এবং এটি মহিলাদের ক্যান্সারে মৃত্যুর দ্বিতীয় শীর্ষ কারণ।

ক্যান্সার কাউন্সিল SA-এর প্রধান নির্বাহী লিংকন সাইজ বলেছিলেন যে এই ফলাফলগুলি “ভবিষ্যতে স্তন ক্যান্সারের চিকিৎসায় যুগান্তকারী ভূমিকা রাখতে পারে।”

সুত্রঃ পিপলস ডেইলি, চীন 

আরও পড়ুন